BRAKING NEWS

বছর বাঁচাও পরীক্ষা হবে জুলাইয়ের শেষ সপ্তাহে, পুনঃ মূল্যায়নে বেড়েছে পাশের হার : পর্ষদ সভাপতি

আগরতলা, ৩ জুলাই : বছর বাঁচাও পরীক্ষা হবে জুলাইয়ের শেষ সপ্তাহে, পুনঃমূল্যায়নে বেড়েছে পাশের হার। বুধবার এক সাংবাদিক সম্মেলনের মাধ্যমে এবিষয়ে বিস্তারিত তথ্য তুলে ধরেন পর্ষদ সভাপতি ড. ধনঞ্জয় গণ চৌধুরী।

ইতিমধ্যে প্রকাশিত হয়েছে ত্রিপুরা মধ্যশিক্ষা পর্ষদ পরিচালিত মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের ফলাফল। তারপরেই পরীক্ষার খাতার পুনঃ মূল্যায়নের জন্য জমা করেছেন বেশ কিছু ছাত্র ছাত্রী। এছাড়াও বছর বাঁচাও পরীক্ষার জন্যেও আবেদন করেছেন অনেকে।

তিনি জানান মাধ্যমিকের পরীক্ষার ফলাফল প্রকাশের পর মোট ২০৪২ জন ছাত্রছাত্রী পুণঃমূল্যায়ণের জন্য খাতা জমা করেছিল। তার মধ্যে পুণঃমূল্যায়ণের ফলে নম্বর পরিবর্তিত হয়েছে মোট ৭৪৭ জন ছাত্রছাত্রীর। যারা পরীক্ষায় ফেল করেছিল তাদের মধ্যে ২১ জন ছাত্রছাত্রী পরীক্ষার খাতা পুণঃমূল্যায়ণের ফলে পাশ করেছে। আর ফেল নম্বর থেকে পুণঃমূল্যায়ণের পর বছর বাচাও পরীক্ষা জন্য উত্তীর্ণ হয়েছে মোট সাতজন ছাত্র-ছাত্রী। পুণঃমূল্যায়ণের পর মাধ্যমিকে পাশের হার ৮৭.৫৪ থেকে বেড়ে ৮৭.৫৯ % হয়েছে।

একইভাবে উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশের পর পুণঃমূল্যায়ণের জন্য মোট ১৩৮৫ জন ছাত্র-ছাত্রী আবেদন করেছিল। পুণঃমূল্যায়ণের পর ফলাফল পরিবর্তিত রয়েছে ৫১০ জনের। উচ্চ মাধ্যমিক পর্যায়ে পুণঃমূল্যায়ণের পর কোন ছাত্রছাত্রী ফেল থেকে পাস করেনি। তবে পুণঃমূল্যায়ণের পর বছর বাঁচাও পরীক্ষার জন্য উত্তীর্ণ হয়েছে মাত্র একজন।

এদিন সাংবাদিক সম্মেলনে পর্ষদ সচিব বলেন, এবছর মাধ্যমিকে মোট পরীক্ষার্থী ছিল ৩৩ হাজার ৭৩৯ জন। ফাইন্যালে পাশ করেছে মোট ২৯ হাজার ৫৩৪ জন। পাশের হার ৮৭.৫৪ শতাংশ। পুণঃমূল্যায়ণের পর পাশ করেছে ২১ জন। অর্থাৎ এবছর মাধ্যমিকে মোট পাশ করেছে ২৯ হাজার ৫৫৫ জন ছাত্রছাত্রী। বর্তমানে পাশের হার দাঁড়িয়েছে ৮৭.৫৯ শতাংশ। এবছর উচ্চ মাধ্যমিকে মোট পরীক্ষার্থী ছিল ২৫ হাজার ৩৫০ জন। তারমধ্যে পাশ করেছে ২০ হাজার ৯৫ জন। পাশের হার ৭৯.২৭ শতাংশ। তিনি জানান, পুণঃমূল্যায়ণের পর এবছর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে মেধা তালিকা অপরিবর্তিত রয়েছে। পুণঃমূল্যায়ণের ফলাফল পর্ষদের ওয়েবসাইটে দেওয়া হয়েছে।

পর্ষদ সচিব ডাঃ দুলাল দে জানিয়েছেন, জুলাই মাসের শেষ সপ্তাহে অনুষ্ঠিত হতে যাচ্ছে মাধ্যমিকের বছর বাঁচাও পরীক্ষা। আর কিছুদিনের মধ্যেই এর দিনক্ষণ ঘোষণা করা হবে। এছাড়াও উচ্চ মাধ্যমিকের ক্ষেত্রে এই দিনক্ষণ এখনো নির্ধারণ করা হয়নি। বছর বাচাও পরীক্ষায় এবার মাধ্যমিকের ৩১৯৯ জন ছাত্রছাত্রী পরীক্ষা দেবেন। অন্যদিকে উচ্চমাধ্যমিকে ৪২৩৬ ছাত্র-ছাত্রী বছর বাঁচাও পরীক্ষায় বসবে।

পর্ষদের সভাপতি জানান, যে সকল ছাত্রছাত্রী বছর বাঁচাও পরীক্ষায় অংশ নেবে তাদের আগামী ৮ থেকে ১১ জুলাইয়ের মধ্যে সংশ্লিষ্ট বিদ্যালয়ে আবেদনপত্র জমা দিতে হবে। বিদ্যালয় কর্তৃপক্ষকে আগামী ১২ থেকে ১৫ জুলাইয়ের মধ্যে ছাত্রছাত্রীদের আবেদনপত্র ত্রিপুরা মধ্যশিক্ষা পর্ষদ কার্যালয়ে জমা দিতে হবে। পরীক্ষা নেওয়া হবে জুলাই মাসের শেষ সপ্তাহে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *