BRAKING NEWS

লোন নিয়ে ইএমআই দিতে না পারায় ঋণ গ্রহীতার বাড়িতে তালা ঝুলিয়ে দিল মাইক্রো ফাইনান্স কোম্পানির কর্মীরা, উল্টে কোম্পানির দরজায় তালা ঝুলিয়ে দিলেন ডিসিএম

নিজস্ব প্রতিনিধি, বিলোনিয়া, ২৮ জুন: বিলোনিয়াতে ব্যাং এর ছাতার মতো গজিয়ে উঠেছে মাইক্রো ফাইনান্স কোম্পানি। সাধারণ জনগণ বিভিন্ন ব্যাঙ্কের দরজায় ঋন নিতে গিয়ে বিভিন্ন সমস্যার সম্মুখীন হয়ে এই ফাইনান্স কোম্পানির দিকে পা বাড়িয়ে দেয়। কিন্তু গজিয়ে ওঠা মাইক্রো ফাইনান্স কোম্পানিতে গেলেই ভোটার কার্ড ও আধার কার্ড জমা দেওয়ার পর অতি সহজেই ঋন গ্ৰহিতারা ঋন পেয়ে যায়।

তারপরে শুরু হয় ঋনগ্ৰহীতাদের কাছ থেকে ঋন নেওয়ার জন্য মাইক্রো ফাইনান্স কোম্পানির কর্মীদের উৎপাত। ঋন গ্ৰহিতারা এক মাস ঋন দিতে না পারলে মাইক্রো ফাইনান্স কোম্পানির কর্মকর্তাদের পক্ষ থেকে শুরু হয়ে যায় মানসিক অত্যাচার। এরপর ঋন গ্ৰহিতারা ব্যাতিভ্রষ্ট হয়ে আত্মহত্যার পথ বেছে নেয়। ফাইনান্স কোম্পানির কাছ থেকে ঋন নিয়ে ঋন গ্ৰহিতাদের আত্মহত্যার ঘটনা নেহাত কম নয়।

এক মাসের মাইক্রো ফাইনান্স কোম্পানির ঋনের টাকা দিতে না পারায়, এক হত দরিদ্র রঞ্জিত রুদ্র পালের  ঘরের দরজা তালা ঝুলিয়ে দিল এক মাইক্রো ফাইনান্স কোম্পানির দুই কর্মী । এই ঘটনা ঘটেছে বৃহস্পতিবার সকালে বিলোনিয়া থানাধীন চিত্তামারা নাথ পাড়াতে। ঘরের দরজায় তালা দেওয়ার ফলে খাওয়া দাওয়া ছাড়াই সারাদিন রাত ঘরের বারান্দায় থাকতে হয়েছে রঞ্জিত রুদ্র পাল সহ তার পরিবারকে। এই দিকে অসুস্থ ছোট পুত্র সন্তানের মুখে ঔষধ তুলে দিতে পারেনি হতভাগ্য পিতা মাতা। এছাড়া বড়ো মেয়ের লেখা পড়া বন্ধ হয়ে গেল ঘরের দরজায় তালা থাকাতে।

হতভাগ্য পিতা মাতা লোক লজ্জার ভয়ে কাউকে কিছু না জানিয়ে, চোখের জলে ঘরের বারান্দায় পড়ে রইলো। ঘটনা জানাজানি হতেই ছিঃ ছিঃ রবের পাশাপাশি ক্ষোভ উগড়ে দিয়েছে শুভ বুদ্ধি জনগণ মাইক্রো ফাইনান্স কোম্পানির বিরুদ্ধে।

এই মাইক্রো ফাইনান্স কোম্পানির নাম বেদিকা ক্রেডিট ক্যাপিটাল লিমিটেড। বিলোনিয়া সাতমুড়া এলাকাতে এর শাখা অফিস রয়েছে। এই ঘটনা মহাকুমা প্রশাসনের নজরে আসতেই শাখা অফিস পরিদর্শন করেন মহকুমা প্রশাসনের পক্ষ থেকে।

শুক্রবার সকাল সাড়ে এগারোটা নাগাদ ডিসিএম সঞ্জয় শীল সহ অন্যান্য অফিসাররা বেদিকা ক্রেডিট ক্যাপিটাল লিমিটেড বিলোনিয়া শাখা অফিসে গিয়ে শাখা সঞ্চালকের সাথে দেখা করে এই কোম্পানির কাগজপত্র খতিয়ে দেখেন। এরমধ্যে ডিসিএম শাখা সঞ্চালককে আরবিআই প্রেসক্রাইব রেট অনুসারে কত টাকা পর্যন্ত ঋণ শোধ নেওয়া যায়। মাইক্রো ফাইন্যান্স কোম্পানি চালাতে গেলে সরকারের কি কি শর্ত মানতে হবে এবং তাদের আইডেন্টি প্রুভ আছে কিনা ডিসিএম সঞ্জয় শীল জানতে চাইলেন। কিন্তু কোন সদুত্তর দিতে পারেননি শাখা সঞ্চালক সহ কোম্পানির ঋন আদায়কারী দুই কর্মী। পাশাপাশি ট্রেড লাইসেন্স দেখাতে পারেননি শাখা সঞ্চালক।

সাথে সাথে বেদিকা ক্রেডিট ক্যাপিটাল লিমিটেড বিলোনিয়া শাখা অফিসে দরজায় তালা ঝুলিয়ে সিল করে দিল বিলোনিয়া মহকুমা প্রশাসন। ঋন গ্ৰহিতার বাড়িতে দরজায় তালা ঝুলানোর বিষয় নিয়ে আইনি প্রক্রিয়া সহ শোকজ নোটিশ পাঠাবেন বলে জানান ডিসিএম সঞ্জয় শীল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *