BRAKING NEWS

স্থিতিশীল হচ্ছে জিরিবাম, শান্তি স্থাপন প্রশাসনিক উদ্যোগ প্রশংসনীয়

নিজস্ব প্রতিনিধি, আগরতলা, ২৬ জুন: জিরিবাম শান্তিতে প্রত্যাবর্তনের ক্ষেত্রে একটি উদাহরণ স্থাপন করেছে।  জিরিবামের সাম্প্রতিক অস্থিরতা এবং মণিপুরের বৃহত্তর অস্থিরতার মধ্যে স্বাভাবিক অবস্থায় উল্লেখযোগ্য পুনরুদ্ধার ব্যাপক প্রশংসা অর্জন করেছে।  আসাম রাইফেলসের সক্রিয় এবং কৌশলগত প্রচেষ্টার দ্বারা আংশিকভাবে বজায় রাখা এই স্থিতিশীলতা, কীভাবে অস্থির অঞ্চলে শান্তি অর্জন করা যায় তা বোঝার একটি কেন্দ্রবিন্দু হয়ে আছে।  সাম্প্রতিক ঘটনাবলী উন্মোচিত হওয়ার সাথে সাথে এটি স্পষ্ট হয়ে উঠেছে যে জিরিবাম সত্যিই মণিপুর সঙ্কটের টার্নিং পয়েন্ট হতে পারে।

জিরিবামে আসাম রাইফেলসের আকস্মিক এবং কার্যকরী সক্রিয়তা অনেককে অবাক করেছে।  স্থানীয় আর্থ-রাজনৈতিক ল্যান্ডস্কেপের গভীর উপলব্ধির সাথে অপারেশনে তাদের বুদ্ধিমত্তা, উত্তেজনা বাড়াতে এবং শান্তি বিঘ্নিত করার বিভিন্ন পক্ষের প্রচেষ্টাকে ব্যর্থ করে দিয়েছে।  তাদের উপস্থিতি এবং কৌশলগত হস্তক্ষেপ পরিস্থিতিকে ক্রমবর্ধমান হ্রাসে সহায়ক ভূমিকা পালন করেছে, এটিকে নিয়ন্ত্রণের বাইরে যেতে বাধা দিয়েছে।

৬ জুন, ২০২৪ সাল থেকে, নিরাপত্তা বাহিনী একটি সক্রিয় অবস্থান প্রদর্শন করেছে, যাতে নিয়ন্ত্রণহীন উত্তেজনা বৃদ্ধির সুযোগ না থাকে।  এই পদ্ধতির ফল এসেছে, প্রায় পঞ্চাশ জন অভ্যন্তরীণ বাস্তুচ্যুত ব্যক্তি (আইডিপি) তাদের বাড়িতে ফিরে আসার দ্বারা প্রমাণিত হয়েছে।  অতিরিক্তভাবে, কিছু আইডিপি ক্যাম্পের বাসিন্দারা দিনের বেলায় তাদের কৃষি জমি পরিদর্শন করা শুরু করেছে, যা স্বাভাবিক অবস্থায় ফিরে আসার এবং নিরাপত্তা পরিবেশে আস্থার ইঙ্গিত দেয়।

সোশ্যাল মিডিয়ায় পরিস্থিতিকে সমালোচনামূলক এবং হাতের বাইরে দেখানোর জন্য অসংখ্য প্রচেষ্টা সত্ত্বেও, বাস্তবতা ভিন্ন গল্প বলে।  জিরিবামের পরিস্থিতি দ্রুত উন্নতি করছে, রাজ্য এবং কেন্দ্রীয় যন্ত্রের ব্যাপক এবং সু-সমন্বিত প্রচেষ্টার জন্য ধন্যবাদ।  নিরাপত্তা বাহিনীর অভিযানগুলি সশস্ত্র দুর্বৃত্তদের পরিচালনার জন্য কোন জায়গা ছেড়ে দেয়নি, কার্যকরভাবে হুমকি নিরপেক্ষ করে এবং শান্তি পুনরুদ্ধার করে।

ইভেন্টের এই ইতিবাচক মোড়কে সম্প্রদায়ের সম্পৃক্ততাও একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। নিরাপত্তা বাহিনী সম্প্রদায় পর্যায়ের সংলাপ শুরু করেছে যা বিশ্বাস পুনর্গঠন এবং বিভিন্ন গোষ্ঠীর মধ্যে শান্তিপূর্ণ সহাবস্থান গড়ে তোলার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।  সমস্যাটি একাধিক স্তরে সমাধান করা হচ্ছে, যোগাযোগের চ্যানেলগুলি খোলার এবং সম্প্রদায়গুলিকে আলোচনার টেবিলে ফিরিয়ে আনার প্রচেষ্টার মাধ্যমে।

এই সম্প্রদায়ের প্রচেষ্টার পাশাপাশি, আসাম রাইফেলস জিরিবামে অনুপ্রবেশের চেষ্টাকারী সশস্ত্র দুর্বৃত্তদের নিরস্ত্র করছে।  তাদের সর্বব্যাপী উপস্থিতি এবং নিরাপত্তার জন্য নিরলস প্রচেষ্টা নিশ্চিত করেছে যে দুর্বৃত্তরা এই অঞ্চলে কোনো পা রাখতে পারবে না।  এই ব্যাপক কৌশলটি কার্যকরভাবে পরিস্থিতিকে ধারণ করেছে, এটিকে আরও বাড়তে বাধা দেয়।

এই সক্রিয় পদক্ষেপের প্রভাবকে আরও আন্ডারস্কর করা হয়েছে উত্তর-পূর্ব জুড়ে উল্লেখযোগ্য মাদকদ্রব্য আটক করা হয়েছে, ৬  জুন থেকে ২১ জুনের মধ্যে মোট ২৭০ কোটি টাকার মাদক দ্রব্য বাজেয়াপ্ত করা হয়েছে।

জাতীয় নেতৃত্বের দৃঢ় অবস্থানও এসব উন্নয়নে ভূমিকা রেখেছে।  আরএসএস প্রধান মোহন ভাগবতের ১০ জুন নিষ্পত্তিমূলক পদক্ষেপের আহ্বান, তারপর ১৭ জুন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ কর্তৃক আহ্বান করা একটি উচ্চ-পর্যায়ের বৈঠক, মণিপুর সংকট সমাধানে সরকারের প্রতিশ্রুতি তুলে ধরে।  এই পদক্ষেপগুলি একটি কৌশলগত কাঠামো প্রদান করেছে যা আসাম রাইফেলস এবং অন্যান্য নিরাপত্তা বাহিনীর অন-গ্রাউন্ড প্রচেষ্টাকে সমর্থন করে।

যদিও চ্যালেঞ্জ রয়ে গেছে, তবে জিরিবামের পরিস্থিতি আশার আলো দেখিয়েছে।  আসাম রাইফেলস, জাতীয় নেতৃত্ব এবং স্থানীয় সম্প্রদায়ের সম্মিলিত প্রচেষ্টা দীর্ঘস্থায়ী শান্তির পথ প্রশস্ত করছে।  জিরিবাম স্থিতিস্থাপকতা, কৌশলগত দূরদর্শিতা এবং সংঘাত সমাধানে সক্রিয় পদক্ষেপের শক্তির প্রমাণ হিসাবে দাঁড়িয়েছে।  ৬  জুন, ২০২৪-এর ঘটনাগুলি এই অঞ্চলে দীর্ঘস্থায়ী সংঘাতের সমাপ্তির সূচনা হিসাবে স্মরণ করা যেতে পারে, যা মণিপুর এবং তার বাইরে শান্তি প্রতিষ্ঠার প্রচেষ্টার নজির স্থাপন করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *