BRAKING NEWS

বাজেট পেশ করার আগে রাজ্যের উন্নয়নে ২৩ দফা দাবি সনদ কেন্দ্রীয় অর্থমন্ত্রীর কাছে তুলে দেওয়া হয়েছে: প্রনজিৎ সিংহ রায়

নিজস্ব প্রতিনিধি, আগরতলা, ২৫ জুন:
রাজ্যের জন্য বিশেষ প্যাকেজ ঘোষণা করার জন্য কেন্দ্রীয় সরকারের কাছে দাবি জানিয়েছে রাজ্য সরকার। রাজ্যের অর্থমন্ত্রী প্রণজিৎ সিংহ রায় ২৩ দফা দাবি সনদ কেন্দ্রীয় অর্থমন্ত্রীর উদ্দেশ্যে তুলে দিয়েছেন। অর্থমন্ত্রী আশা প্রকাশ করেছেন কেন্দ্রীয় সরকার রাজ্যের বাস্তব পরিস্থিতি বিবেচনা করে এসব দাবি পূরণের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে।

সংসদে বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সিতারমণ। তার পূর্বে অন্যান্য বারের ন্যায় বিভিন্ন রাজ্যের অর্থ মন্ত্রীদের সাথে বৈঠক করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। বৈঠকে রাজ্যের পক্ষ থেকে অর্থমন্ত্রী প্রনজিৎ সিংহ রায় মোট ২৩ টি দাবি তুলে ধরেন।

এক সাক্ষাৎকারে রাজ্যের অর্থমন্ত্রী প্রনজিৎ সিংহ রায় জানান কেন্দ্রীয় অর্থ মন্ত্রী সংসদে প্রস্তাবিত বাজেট পেশ করার পূর্বে বিভিন্ন রাজ্যের অর্থমন্ত্রীদের নিয়ে বৈঠক করেন।বিভিন্ন রাজ্যের অর্থমন্ত্রীরা সেই বৈঠকে নিজেদের মতামত তুলে ধরেন। ত্রিপুরা রাজ্যে মূলত কেন্দ্রের উপর নির্ভর শিল। রাজ্যের পক্ষ থেকে ২৩ টি দাবি জানানো হয়েছে।

এই দাবি গুলির মধ্যে রয়েছে বিশেষ আর্থিক প্যাকেজ, এইমস-এর আদলে রাজ্যে একটি হাসপাতাল স্থাপন, ডাবল লেন রেলওয়ে ট্র্যাক, নির্মীয়মাণ জাতীয় সড়কের কাজ দ্রুত সম্পন্ন করার জন্য অর্থ বরাদ্দ করা, এডিসি এলাকার জন্য বিশেষ তহবিল ও দুইটি কেন্দ্রীয় বিদ্যালয়ের দাবি জানানো হয়েছে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী সংসদে যে প্রস্তাবিত বাজেট পেশ করবেন সেই বাজেটে ত্রিপুরা রাজ্য লাভবান হলে বলে জানান অর্থমন্ত্রী প্রনজিৎ সিংহ রায়। রাজ্যের আর্থিক স্থিতি বর্তমানে তেমন ভালো জায়গায় নেই। সেই জায়গায় দাড়িয়ে রাজ্যের জন্য বিশেষ আর্থিক প্যাকেজ অত্যন্ত জরুরী। এখন দেখার কেন্দ্রীয় বাজেটে রাজ্যের জন্য বিশেষ আর্থিক প্যাকেজ বরাদ্দ করা হয় কিনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *