BRAKING NEWS

রাজ্য জুড়ে উৎসাহ উদ্দীপনায় আন্তর্জাতিক যোগ দিবস উদযাপন

আগরতলা: ২১ জুন : আজ আন্তর্জাতিক যোগ দিবস| প্রতি বছর ২১ জুন এই দিবসের উদযাপন হয়| যোগাভ্যাসকে জীবনের দৈনন্দিন কর্মকাণ্ডের সঙ্গে সংযুক্ত করার জন্য গোটা বিশ্ববাসীকে সচেতন করার লক্ষ্যেই এই দিবসের উদযাপন| কারণ যোগ অভ্যাসের মাধ্যমে শরীর ও মনকে সুস্থ রাখা যায়| ভারতের এই ঐতিহ্যকে বিশ্ববাসীর কল্যাণে কাজে লাগানোর লক্ষ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্যোগে এই আন্তর্জাতিক যোগ দিবসের সূচনা|

আজ দেশজুড়ে নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে যোগ দিবসের উদযাপন হয়েছে| এবার মূল অনুষ্ঠানটি হয় শ্রীনগরের শের-ই-কাশ্মীর আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই অনুষ্ঠানে যোগ অনুশীলন করেন। ডাললেকের তীরে এই বিশেষ অনুষ্ঠানে সমাজের বিভিন্ন স্তরের জনগণও উপস্থিত থেকে যোগাভ্যাস করেন।

গোটা দেশের সঙ্গে আমাদের রাজ্য ত্রিপুরায়ও সর্বত্র নানা অনুষ্ঠান আর আয়োজনে হয়েছে দশম আন্তর্জাতিক যোগ দিবসের উদযাপন| রাজ্যের মূল অনুষ্ঠানটি হয় আগরতলার হাঁপানিয়া আন্তর্জাতিক মেলা প্রাঙ্গনে। অনুষ্ঠানের সূচনা করেন মুখ্যমন্ত্রী অধ্যাপক ডাক্তার মানিক সাহা। তিনি বলেন, যোগ আমাদের দেশের পরম্পরা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই পরম্পরাকে বিশ্বের দরবারে প্রতিষ্ঠিত করেছেন। ফলে দশ বছর ধরে গোটা বিশ্বে আজকের দিনটি আন্তর্জাতিক যোগ দিবস হিসেবে পালিত হচ্ছে। তিনি বলেন, শুধু একদিনের জন্য যোগচর্চা করলে হবে না। সুস্থ দেহ-মনের জন্য প্রতিদিন এর চর্চা করে যেতে হবে।  অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী সহ অতিথিরা সমবেত যোগচর্চায় অংশ নেন। এতে প্রায় দুই হাজার যোগ-প্রেমী, খেলোয়াড়, কোচ, কর্মকর্তা সহ সমাজের বিভিন্ন অংশের নাগরিক সামিল হন। অনুষ্ঠানে ক্রীড়ামন্ত্রী টিংকু রায়, সমবায়মন্ত্রী শুক্লাচরণ নোয়াতিয়া, রাজ্য বিধানসভার উপাধ্যক্ষ রামপ্রসাদ পাল, পদ্মশ্রী অলিম্পিয়ান দীপা কর্মকার, মুখ্যসচিব জে.কে. সিনহা প্রমুখ উপস্থিত ছিলেন।

এদিকে, দক্ষিণ জেলার সাব্রুমের ফেনি নদীর উপর নির্মিত ভারত – বাংলাদেশ মৈত্রী সেতুতে যোগ প্রদর্শনে অংশগ্রহণ করেন সীমান্ত রক্ষী বাহিনীর ৯৬ নম্বর ব্যাটেলিয়নের জওয়ানরা। বিএসএফের ত্রিপুরা ফ্রন্টিয়ারের আইজি প্যাটেল পীযুষ পুরুষোত্তম দাস, উদয়পুর সেক্টরের ডিআইজি অনিল শর্মা প্রমুখ সেখানে যোগ প্রদর্শনে অংশগ্রহণ করেন। আন্তর্জাতিক যোগ দিবসের সিপাহিজলা জেলাভিত্তিক অনুষ্ঠানের আয়োজন করা হয় চড়িলাম দ্বাদশ শ্রেণী বিদ্যালয়ে। উপস্থিত ছিলেন সিপাহিজলা জেলা পরিষদের সভাধিনেত্রী সুপ্রিয়া দাস দত্ত, বিধায়ক কিশোর বর্মন, অতিরিক্ত জেলাশাসক সুব্রত মজুমদার ও পুলিশ সুপার বি জে রেড্ডি প্রমূখ। এ অনুষ্ঠানে জেলার বিভিন্ন স্কুলের ছাত্র-ছাত্রী এবং উপস্থিত অতিথিগণ যোগ ব্যায়ামে অংশগ্রহণ করেন।

অন্যদিকে, বিলোনিয়ার বি.কে.আই. মাঠে আন্তর্জাতিক যোগ দিবসের দক্ষিণ জেলা ভিত্তিক অনুষ্ঠানে জেলার আটটি স্কুলের ছাত্রছাত্রীরা যোগ ব্যায়ামে অংশগ্রহণ করে। অনুষ্ঠানের উপস্থিত ছিলেন দক্ষিণ জেলার জেলাশাসক সিদ্ধার্থ শিব জয়সওয়াল, বিলোনিয়াপুর পরিষদের চেয়ারম্যান নিখিল চন্দ্র গোপ প্রমুখ। এখানে যোগ প্রতিযোগিতার আয়োজনও হয়| জেলাশাসক সিদ্ধার্থ শিব জয়সওয়াল বলেন, যোগ আমাদের জীবনশৈলী। যোগা আমাদের দেশের প্রাচীনতম কলা৷ স্বাস্থ্য  ভালো রাখতে সকলকে প্রতিদিন যোগ করার পরামর্শ দেন তিনি।

আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষে আজ দক্ষিণ জেলার প্রতিটি স্বাস্থ্যকেন্দ্রে যোগাভ্যাসে অংশ নেন চিকিৎসক, স্বাস্থ্যকর্মী সহ হাসপাতালে আসা মানুষজন। সাব্রুমের মাইকেল মধুসূদন দত্ত মহাবিদ্যালয়ে আন্তর্জাতিক যোগ দিবসের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রাক্তন বিদ্যালয় পরিদর্শক ও  লোক গবেষক অশোককানন্দ রায় বর্ধন, কলেজের অধ্যক্ষ অনুপম গুহ প্রমুখ। বিলোনিয়ার ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর কলেজে যোগ দিবসের কর্মসূচীর উদ্বোধন করেন কলেজর অধ্যক্ষ মনোরঞ্জন দাস।

ঊনকোটি জেলার কৈলাশহরেও আজ নানা কর্মসূচিতে আন্তর্জাতিক যোগা দিবস পালিত হয়। এই উপলক্ষে আজ সকালে এক বর্ণময় শোভাযাত্রা কৈলাশহরের বিভিন্ন পথ পরিক্রমা করে। জেলাভিত্তিক যোগা প্রদর্শন হয় কৈলাশহরের ঊনকোটি কলাক্ষেত্র প্রাঙ্গনে।উপস্থিত ছিলেন, ঊনকোটি জেলা পরিষদের সভাধিপতি অমলেন্দু দাশ, সহকারী সভাধিপতি শ্যামল দাশ, জেলা শাসক দিলীপ কুমার চাকমা প্রমুখ। কৈলাশহরের চণ্ডীপুর ব্লক কার্যালয় সংলগ্ন অমৃত সরোবরের পাশেও যোগ দিবস পালন করা হয়। ব্লক প্রশাসন ও ভারত সরকারের সেন্ট্রাল বুরো অফ কমিউনিকেশন যৌথভাবে কর্মসূচির আয়োজন করে। এখানে বক্তব্য রাখেন চণ্ডীপুর পঞ্চায়েত সমিতির ভাইস-চেয়ারম্যান সন্দীপ কুর্মি, ক্ষেত্র প্রচার আধিকারিক এইচ.কে.চেঙ,ব্লকের বিডিও প্রসেনজিৎ মালাকার প্রমুখ। এই উপলক্ষে সরোবরের পাড়ে বিভিন্ন গাছের চারা রোপণ করা হয়।

উত্তর ত্রিপুরা জেলার বিভিন্ন মহকুমায়ও  পালিত হল দশম আন্তর্জাতিক যোগ দিবস।উত্তর জেলার জেলা ভিত্তিক যোগ দিবস পালিত হলো ধর্মনগর বিবেকানন্দ সার্ধশতবার্ষিকী ভবন প্রাঙ্গনে। উপস্থিত ছিলেন ত্রিপুরা রাজ্য বিধানসভার অধ্যক্ষ বিশ্ববন্ধু সেন, অতিরিক্ত জেলাশাসক বিপ্লব দাস, উত্তর জেলা পুলিশ সুপার ভানুপদ চক্রবর্তী, জেলা শিক্ষা আধিকারিক সুখময় নাথ সহ ধর্মনগর শহরের বিভিন্ন অংশের জনগণ ও বিদ্যালয় ছাত্রছাত্রীরা। ধর্মনগরের রাজবাড়ি এলাকায় পতঞ্জলি যোগপীঠ হরিদ্বারের তত্ত্বাবধানে আন্তর্জাতিক যোগ দিবস পালিত হয়।

উদয়পুরের কাকড়াবন ডায়েট কলেজের সেমিনার হলে গোমতী জেলার যুব বিষয়ক ও ক্রীড়া দফতরের উদ্যোগে গোমতী জেলা প্রশাসন, গোমতী জেলা পরিষদ, উদয়পুর এসডিএম অফিস, উদয়পুর পৌর পরিষদ, মাতাবাড়ি আরডি ব্লক, টেপানিয়া আর ডি ব্লক, কাকরাবন আরডি ব্লকের সহযোগিতায় আন্তর্জাতিক যোগ দিবস পালিত হয়। অনুষ্ঠানের সূচনা করেন মাতাবাড়ি কেন্দ্রের বিধায়ক অভিষেক দেবরায়| উপস্থিত ছিলেন কাকড়াবন বিধানসভা কেন্দ্রের বিধায়ক জিতেন্দ্র মজুমদার, উদয়পুর পৌর পরিষদের পৌরপিতা শীতলচন্দ্র মজুমদার সহ অন্যরা। যোগা উৎসবে বিভিন্ন স্কুলের ছাত্রছাত্রী এবং বিভিন্ন দফতরের আধিকারিক ও কর্মচারী সহকর্মীরা যোগ-উৎসবে অংশ গ্ৰহণ করেন। 

আন্তর্জাতিক যোগা দিবস উপলক্ষে খোয়াই জেলা জুড়ে নানা অনুষ্ঠানের আয়োজন হয়। খোয়াই জেলা হাসপাতালের উদ্যোগে সমস্ত চিকিৎসক, নার্স সহ স্বাস্থ্য কর্মীদের নিয়ে একটি যোগ কর্মসূচি অনুষ্ঠিত হয়। উপস্থিত ছিলেন খোয়াই জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডাক্তার নির্মল সরকার, হাসপাতালের মেডিকেল সুপার ডাক্তার মৃদুল দাস। খোয়াইর সুভাষ পার্ক কালীবাড়ি মন্দির প্রাঙ্গনে এবং খোয়াই লালছড়া ভগৎ সিং জিমনাসিয়ামেও যোগা কর্মসূচি অনুষ্ঠিত হয়। দুটি কর্মসূচিতে উপস্থিত ছিলেন জেলা পরিষদের সভাধিপতি জয়দেব দেববর্মা, সদস্য সুব্রত মজুমদার, পুর পরিষদের চেয়ারপার্সন দেবাশীষ নাথ শর্মা।

এদিকে, আন্তর্জাতিক যোগা দিবস উপলক্ষে আজ আসাম রাইফেলস পাবলিক স্কুল ও আগরতলা আসাম রাইফেলসের যৌথ উদ্যোগ যোগ ব্যায়াম কর্মসূচি অনুষ্ঠিত হয়। রাজ্যপাল ইন্দ্রসেন রেড্ডি নাল্লু যোগ  ব্যায়াম কর্মসূচিতে অংশগ্রহণের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা করেন। রাজ্যপাল যোগ ব্যায়ামের গুরুত্ব তুলে ধরে বলেন, মানুষের শারীরিক আধ্যাত্মিক ও মানসিক বিকাশ ঘটতে সাহায্য করে যোগা। সামাজিক সম্প্রীতিকেও উৎসাহিত করে। রাজ্য পুলিশের সমস্ত ইউনিট এবং সমস্ত টি এস আর ব্যাটালিয়ানে  আজ দশম তম আন্তর্জাতিক যোগা দিবস উদযাপন করা হয়। ব্যাটালিয়নের সমস্ত কমান্ডেন্ট, অন্যান্য আধিকারিক এবং জওয়ানরা  যোগ প্রদর্শন করেন। আন্তর্জাতিক যোগা দিবস উদযাপন উপলক্ষে আজ আর কে নগর দ্বিতীয় নম্বর টিএসআর ব্যাটেলিয়ানে যোগ প্রদর্শন হয়। এ বছরের থিম ছিল যোগ নিজের জন্য এবং সমাজের জন্য। আজকের এই প্রদর্শনীতে  রামা রাও ট্রেনিং সেন্টার এবং দ্বিতীয় ব্যাটালিয়ান এর জওয়ান ও আধিকারিকরা অংশ নেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *