BRAKING NEWS

৩.০ মোদী মন্ত্রিসভার সদস্য হিসাবে শপথ গ্রহণ করলেন রাজনাথ সিং

দিল্লি/লখনউ, ৯ জুন (হি.স.) : রবিবার নরেন্দ্র মোদীর শপথ গ্রহণের পরই ৩.০ মোদী মন্ত্রিসভার সদস্য হিসাবে শপথ গ্রহণ করলেন লখনউয়ের সাংসদ রাজনাথ সিং। লখনউ সংসদীয় আসন থেকে তৃতীয়বারের মতো নির্বাচিত হন রাজনাথ সিং। মোদী সরকার ২.০-তে প্রতিরক্ষা মন্ত্রকের গুরুত্বপূর্ণ দায়িত্বে ছিলেন রাজনাথ সিং। মোদী সরকারের প্রথম মেয়াদে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ভালোভাবে সামলেছেন রাজনাথ সিং। রাজনাথ সিং হিন্দিতে শপথ নেন।

রাজনাথ সিং উত্তরপ্রদেশের চান্দৌলি জেলার বাভোরা গ্রামে পিতা রাম বদন সিং এবং মা গুজরাতি দেবীর ঘরে জন্মগ্রহণ করেন। তিনি কৃষক পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি তার গ্রামের একটি স্থানীয় স্কুল থেকে প্রাথমিক শিক্ষা লাভ করেন এবং প্রথম বিভাগের ফলাফল অর্জন করে গোরখপুর বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিদ্যায় স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি কেবি পোস্ট গ্র্যাজুয়েট কলেজ মির্জাপুরে পদার্থবিদ্যার প্রভাষক হিসেবে কর্মরত ছিলেন। তার ভাইয়ের নাম জয়পাল সিং।

রাজনাথ সিং ১৯৬৪ সালে ১৩ বছর বয়সে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘে যোগ দেন। ১৯৬৯ থেকে ১৯৭১ সালের মধ্যে তিনি গোরখপুরের অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের সাংগঠনিক সম্পাদক ছিলেন। তিনি ১৯৭২ সালে মির্জাপুরের সাধারণ সম্পাদকও হন। ২ বছর পর, ১৯৭৪ সালে, তিনি রাজনীতিতে আসেন, ১৯৭৪ সালে তিনি ভারতীয় জন সংঘের মির্জাপুর ইউনিটের সম্পাদক নিযুক্ত হন। ১৯৭৫ সালে, তিনি জনসংঘের জেলা সভাপতি নিযুক্ত হন। ১৯৭৫ সালে জাতীয় জরুরি অবস্থার সময় জেপি আন্দোলনের সাথে যুক্ত থাকার জন্য তাকে গ্রেফতার করা হয়েছিল।

জেল থেকে মুক্তি পাওয়ার পর, রাজনাথ সিং জয়প্রকাশ নারায়ণ দ্বারা প্রতিষ্ঠিত জনতা পার্টিতে যোগ দেন এবং ১৯৭৭ সালে মির্জাপুর থেকে বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন। তিনি সফলভাবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন এবং মির্জাপুর থেকে বিধানসভার সদস্য নির্বাচিত হন। তিনি ১৯৮০ সালে বিজেপির সদস্য হয়েছিলেন এবং দলের প্রাথমিক সদস্যদের মধ্যে একজন ছিলেন। ১৯৯১ সালে, যখন ভারতীয় জনতা পার্টি প্রথমবারের মতো উত্তর প্রদেশে তার সরকার গঠন করে, তখন তিনি শিক্ষামন্ত্রী হিসাবে নিযুক্ত হন।

রাজনাথ সিং ১৯৯৪ সালের এপ্রিল মাসে রাজ্যসভায় নির্বাচিত হন। ১৯৯৯ সালে তিনি সারফেস ট্রান্সপোর্টের কেন্দ্রীয় ক্যাবিনেট মন্ত্রী হন। ২০০০ সালে তিনি উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী হন। সে সময় তিনি অটল বিহারী বাজপেয়ীর খুব ঘনিষ্ঠ ছিলেন এবং রাজ্যের মানুষের মধ্যে তাঁর অত্যন্ত পরিচ্ছন্ন ভাবমূর্তি ছিল। ২০০২ সালে, তিনি দুই বছরের মধ্যে ইউপির মুখ্যমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন কারণ সেই সময়ে বিজেপি সরকার ফ্লোর টেস্টের সময় সংখ্যালঘু ছিল। ২০০৩ সালে, রাজনাথ সিং অটল বিহারী বাজপেয়ীর নেতৃত্বাধীন সরকারে কৃষি এবং পরে খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রী নিযুক্ত হন।

মহম্মদ আলী জিন্নাহ সম্পর্কে তার বিতর্কিত বক্তব্যের কারণে বিশিষ্ট ব্যক্তিত্ব এল কে আডবাণীর পদত্যাগের পর, তিনি ৩১ ডিসেম্বর ২০০৫-এ ভারতীয় জনতা পার্টির সভাপতি হন, এই পদটিতে তিনি ১৯ ডিসেম্বর ২০০৯ পর্যন্ত অধিষ্ঠিত ছিলেন। ২৪ জানুয়ারী ২০১৩-এ তিনি সর্বভারতীয় সভাপতি নির্বাচিত হন। ২০১৩ সালে নিতিন গড়করি পদত্যাগ করার পর দ্বিতীয় মেয়াদ। তিনি ২০১৪ সালের ভারতীয় সাধারণ নির্বাচনের জন্য বিজেপির প্রচারণায় মুখ্য ভূমিকা পালন করেছিলেন, যার মধ্যে বিজেপির মধ্যে বিরোধিতা সত্ত্বেও নরেন্দ্র মোদীকে দলের প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসাবে ঘোষণা করা ছিল। দলের ব্যাপক বিজয়ের পর, তিনি স্বরাষ্ট্রমন্ত্রীর পদ গ্রহণের জন্য ২৬ মে ২০১৪-এ দলের সভাপতির পদ থেকে পদত্যাগ করেন। রাজনাথ সিং ৩১ মে ২০১৯ -এ অমিত শাহকে স্বরাষ্ট্র মন্ত্রণালয় দেওয়ার পর ভারতের প্রতিরক্ষা মন্ত্রী হন। প্রতিরক্ষামন্ত্রী হওয়ার পর তিনি ভারতের কৌশলগত দৃষ্টিভঙ্গিতে সূক্ষ্ম পরিবর্তনের ইঙ্গিত দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *