BRAKING NEWS

তীব্র দাবদাহে চিরিয়াখানার পশুদের বিশেষ নজরদারির মাধ্যমে সুস্থ রাখা হচ্ছে: সিপাহীজলা চিড়িয়াখানা কর্তৃপক্ষ

নিজস্ব প্রতিনিধি, চড়িলাম, ২ মে: গ্রীস্মের প্রচন্ড দাবদাহে সমগ্র দেশের সাথে জ্বলছে উত্তর-পূর্ব ভারতের ছোট্ট পার্বতী রাজ্য ত্রিপুরাও। এতে এক প্রকার জীবন সংকটের মুখে সমগ্র প্রাণীকুল। সমস্ত জীবকুল অপেক্ষায় রয়েছে একপশলা স্বস্থির বৃষ্টিপাতের। ঘরে এসি ফ্যান, এয়ার কুলারের নিচে থেকেও হাঁসফাঁস করছে মানুষ। এ অবস্থায় কেমন রয়েছে রাজ্যের একমাত্র চিড়িয়াখানা সিপাহীজলার এনক্লোসার গুলিতে আবদ্ধ পশু পাখিরা?

রাজ্যের একমাত্র চিড়িয়াখানা হল বিশালগড়ে অবস্থিত সিপাহীজলা চিড়িয়াখানা। বাঘ,রয়েল বেঙ্গল টাইগার, ভাল্লুক, সিংহ, মেঘলা চিতা, উল্লুক, ধনেশ পাখি, চশমা বানর, সহ কয়েক শতাধিক প্রজাতির বিভিন্ন জীবজন্তুকে এনক্লোজারে আবদ্ধ করে সংরক্ষিত করে রাখা হয়েছে এই চিড়িয়াখানায়। বর্তমানে সমগ্র দেশ জ্বলছে প্রচন্ড দাবদাহে। আর এই গরমের মধ্যে সিপাহীজলার এনক্লোজার গুলোতে সংরক্ষিত পশুপাখি গুলোকে স্বস্তি দিতে বিশেষ ধরনের ব্যবস্থা করা হয়েছে চিড়িয়াখানা কর্তৃপক্ষের তরফে।

বৃহস্পতিবার এ নিয়ে সিপাহীজলা চিড়িয়াখানার পরিচালক বিশ্বজিৎ দাস জানান, গত কয়েক বছর যাবত বরাবরই রাজ্যের তাপমাত্রা গ্রীষ্মকালে ঊর্ধ্বমুখী থাকে। এই সময় এনক্লোসারে আবদ্ধ পশুপাখি গুলোর বিশেষ যত্ন নেয় চিড়িয়াখানা কর্তৃপক্ষ। এই সময় চিড়িয়াখানার পশুপাখিদের রোজ বেশ কয়েকবার জল ঢেলে স্নান করানো, এনক্লোজারের তাপমাত্রা কমানোর জন্য এনক্লোজার এর মধ্যে বরফ দেওয়া হয়ে থাকে।

তাছাড়াও পশু পাখিদের খাবার-দাবারে ওই সময় আনা হয় বিশেষ পরিবর্তন। মূলত যে সমস্ত ফল বা সবজির মধ্যে জলের মাত্রা বেশি থাকে যেমন লাউ, তরমুজ, শসার মত খাবারগুলো বেশি দেওয়া হয় পশুপাখিদের। জলের মধ্যে ওআরএস এবং ইলেক্ট্রোলাইট মেশানো হয় পশুপাখিদের জন্য। তাছাড়াও বেশ কয়েকটি পশু পাখির এনক্লোজারে এয়ার কুলার এবং বৈদ্যুতিক পাখার ব্যবস্থা করা হয়েছে। বিশেষ নেট এবং চাটাই দিয়ে এক্লোজারের উপর ছাওনি দেওয়া হয়েছে। ২৪ ঘন্টা নজরদারি রাখা হচ্ছে পশুপাখিদের।

এই বিশেষ নজরদারির জন্য এখনো পর্যন্ত কোন পশু পাখি অসুস্থ হয়নি কিংবা কোন অপ্রীতিকর এখনও পর্যন্ত ঘটনা ঘটেনি সিপাহীজলায় চিড়িয়াখানায়।উল্লেখ্য, বছরের প্রায় প্রতিটি দিনই সিপাহীজলা অভয়ারণ্য এবং চিড়িয়াখানায় পশুপ্রেমী ও পর্যটকদের ভিড় লেগে থাকে। সম্প্রতি সিপাহীজলা চিড়িয়াখানায় নর্থ বেঙ্গল চিড়িয়াখানা থেকে একজোড়া রয়েল বেঙ্গল টাইগার, একজোড়া চিতাবাঘ সহ বেশ কিছু পাখি আনা হয়েছে। প্রাক্তনদের সঙ্গে নতুন সদস্যদেরও সম্পূর্ণ যত্ন নিচ্ছে সিপাহীজলা অভয়ারণ্যের কর্মীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *