BRAKING NEWS

গামাইবাড়িস্থিত কৃষি দপ্তরের কোল্ড স্টোরেজ পুনরায় চালু করায় খুশি কৃষকরা

নিজস্ব প্রতিনিধি, তেলিয়ামুড়া, ২ এপ্রিল: দীর্ঘদিন ধরে বন্ধ থাকা গামাইবাড়িস্থিত কৃষি দপ্তরের কোল্ড স্টোরেজ’টি পুনরায় চালু করা হয়েছে। অবহেলাজনিত কারণে ২০১৮ সালের পূর্বে যান্ত্রিক গোলযোগের ফলে মেশিন বিকল হয়ে বন্ধ হয়ে গিয়েছিল তেলিয়ামুড়ার গামাইবাড়িস্থিত কৃষি দপ্তরের কোল্ড স্টোরেজ’টি। মূলত এই কোল্ড স্টোরেজ’টিতে গোটা তেলিয়ামুড়া মহকুমা সহ এর সন্নিহিত এলাকাগুলির আলু চাষিরা আলু সংরক্ষণ করে রাখতেন এবং এই সংরক্ষিত আলু দিয়ে আলু চাষিরা সারা বছর  বিভিন্ন বাজার গুলিতে আলুর চাহিদা পূরণ করতেন।

বিগত সরকারের আমলে বন্ধ হয়ে পড়া এই স্টোরেজটি’কে আলু চাষীদের স্বার্থের কথা চিন্তা করে পুনরায় চালু করার কোনো উদ্যোগ গ্রহণ করেনি বিগত বাম সরকার।  কিন্তু বর্তমান রাজ্য সরকার বরাবরই রাজ্যের কৃষকদের কল্যাণে কাজ করে যাচ্ছে। রাজ্যে ২০১৮ সালে সরকার পরিবর্তনের পর তেলিয়ামুড়া বিধানসভা কেন্দ্রের বিধায়িকা কল্যাণী সাহা রায় আলু চাষীদের স্বার্থের কথা চিন্তা করে এই কোল্ড স্টোরেজ’টিকে পুনরায় চালু করার জন্য প্রচেষ্টা শুরু করেন এবং কৃষি দপ্তর থেকে এই কোল্ড স্টোরেজ’টিকে চালু করার জন্য অর্থ বরাদ্দ হয়।

পরবর্তীতে বর্তমান তেলিয়ামুড়া মহকুমা কৃষি তত্ত্বাবধায়ক ডক্টর সুব্রত রায়ের পর্যবেক্ষণের মধ্য দিয়ে এই কোল্ড স্টোরেজ’টি পুনরায় আলু চাষীদের জন্য চালু করা হয়। এ বিষয়ে বলতে গিয়ে তেলিয়ামুড়া মহকুমা কৃষি তত্ত্বাবধায়ক ডক্টর সুব্রত রায় জানান,চাষিরা তাদের আলু কৃষি দপ্তরের স্থানীয় বি.এল.ডব্লিউ স্টোরে যোগাযোগের মাধ্যমে এই কোল্ড স্টোরেজটি’তে এনে সংরক্ষণ করে রাখতে পারবে।

তাছাড়া তিনি আরো জানান, যদি এই কোল্ড স্টোরেজটি’তে চাষিরা তাদের আলু সংরক্ষণ করে তাহলে তাদের প্রতি ছয় মাসে কুইন্টাল প্রতি ১৬০ টাকা দিতে হবে এবং ব্যবসায়ীদের ক্ষেত্রে কুইন্টাল প্রতি ১৯০ টাকা ধার্য করা হয়েছে।এই কোল্ড স্টোরেজ’টি পুনরায় চালু হওয়াতে আলু চাষীরা বিশাল উপকৃত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *