BRAKING NEWS

পদ্ধতিগত ভোটার শিক্ষা এবং নির্বাচনী অংশ গ্রহনের উপর টিআইটি-তে এক কর্মসূচি অনুষ্ঠিত

নিজস্ব প্রতিনিধি, আগরতলা, ২৭ মার্চ: সামনেই লোকসভা নির্বাচন। পৃথিবীর সর্ববৃহৎ গণতান্ত্রিক দেশের, গণতন্ত্রের সবচেয়ে বড় উৎসব। রাজ্যে নবীন প্রবীণ ভোটারদের মধ্যে উৎসাহ বাড়াতে এবং ভোটে প্রতিটি নাগরিকের অংশগ্রহণের উদ্দেশ্যে ভারত সরকারের সেন্ট্রাল ব্যুরো অফ কমিউনিকেশন, আগর‍তলা শাখার উদ্যোগে এবং রাজ্য মুখ্য নির্বাচন আধিকারিকের সহযোগীতায় নরসিংগড়স্থিত ত্রিপুরা ইন্সটিটিউট অব টেকনোলজি (টিআইটি) তে একদিনের এক সচেতনতামূলক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। যার নাম সিস্টেমেটিক ভোটার এডুকেশন এন্ড ইলেক্টরেল পার্টিসিপেশন তথা এসভিইইপি। 

এদিনের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  এডিশনাল সিইও শুভাশিস বন্দ্যোপাধ্যায়, টিআইটি-র অধ্যক্ষ বিজয় কুমার উপাধ্যায়, ডেন ঝুনু দেব্বর্মা এবং সিবিসি আগরতলা শাখার আধিকারিক সুদীপ্ত কর।

অনুষ্ঠানে স্বাগত ভাষণ রাখতে গিয়ে সুদীপ্ত কর বলেন, ভোটদান আমাদের অধিকার এবং কর্তব্য।  ত্রিপুরায় ভোট মানেই এক উৎসব, রাজ্যে উল্লেখযোগ্য সংখ্যায় ভোটদান হয়। সেই সংখ্যাটি যেন আরো বাড়ে তার দ্বায়িত্ব নবীনদের নিতে হবে। চলুন সবাই মিলে আমাদের গণতন্ত্রের অধিকার প্রয়োগ করে আদর্শ নাগরিকের কর্তব্য পালন করি।

অনুষ্ঠানের প্রধান অতিথি শুভাশিস বন্দ্যোপাধ্যায় প্রতটি নাগরিককে আপোষহীনভাবে ভোটদানের জন্য আবেদন জানান। তিনি বলেন, ভোটারদের ভোটদানে সচেতন ও শিক্ষা প্রদানের জন্য ভারতের নির্বাচন কমিশন ২০০৯ সাল থেকে পদ্ধতিগত ভোটার শিক্ষা এবং নির্বাচনী অংশগ্রহণ তথা সিস্টেমেটিক ভোটার এডুকেশন এন্ড ইলেক্টরেল পার্টিসিপেশন,  এসভিইইপি চালু করেছে। পরবর্তীতে নির্বাচন কমিশন সি – ভিজিল সহ কিছু অ্যাপ চালু করে যাতে ভোটাররা নির্বাচনী প্রক্রিয়ায় বিভিন্ন বিষয়ে অভিযোগ করতে পারেন এবং তথ্য জানতে পারেন।

তিনি আরো বলেন, ভোটের দিনটিকে একটি ছুটির দিন ভেবে বাড়িতে বসে না কাটিয়ে সকাল সকাল ভোটদান করতে হবে। আমাদের প্রত্যেকের এটি কর্তব্য। তিনি সকল ছাত্র-ছাত্রী এবং নতুন ভোটারদের ভোট দিতে এগিয়ে আসার আহ্বান জানান এবং তাদের অভিভাবক ও প্রতিবেশীদের ভোট কেন্দ্রে গিয়ে ভোট দেওয়ার দায়িত্ব নিতে অনুরোধ করেন।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি তথা টি আই টি -র অধ্যক্ষ বিজয় কুমার উপাধ্যায় এবং ডিন-একাডেমী ঝুনু দেব্বর্মা ছাত্রছাত্রীদের ভোটদানের উপর গুরুত্বারোপ করেন।

অনুষ্ঠানে উপস্থিত ছাত্রছাত্রীদের মধ্যে ভারত এবং সাধারণ নির্বাচনের উপর ক্যুইজের আয়োজন করা হয়৷ অনুষ্ঠানে এদিন ছাত্রছাত্রীদের আদর্শ নাগরিক হিসেবে ভোটদানের জন্য শপথ গ্রহন করানো হয়। শপথ বাক্য পাঠ করান সিবিসি আগরতলা শাখার আধিকারিক সুদীপ্ত কর। গোটা অনুষ্ঠানকে কেন্দ্র করে  ছাত্রছাত্রীদের উপস্থিতি এবং উৎসাহ ছিল লক্ষ্যনীয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *