BRAKING NEWS

স্কলারশিপ প্রদানের দাবিতে স্মারকলিপি প্রদান টি এস ইউর

আগরতলা, ২৬ মার্চ : পশ্চিমবঙ্গের প্রায় ৪০০ বি এড কলেজের স্বীকৃতি বাতিল হয়েছিল। ফলে, ওই কলেজগুলিতে পড়ুয়া ছাত্রছাত্রীরা সময় মতো স্কলারশিপের জন্য আবেদন করতে পারেনি। কিন্তু কলকাতা হাই কোর্টের রায়ে ওই কলেজগুলি পুনরায় স্বীকৃতি ফিরে পেয়েছে। তাই, স্কলারশিপের আবেদনের সময়সীমা বৃদ্ধির দাবিতে জনজাতি কল্যাণ দপ্তরের উপ অধিকর্তার নিকট একটি স্মারকলিপি প্রদান করেছে টি এস ইউ।

প্রসঙ্গত, বিগত কয়েক মাস আগে পশ্চিমবঙ্গের প্রায় ৪০০টি বি এড কলেজের স্বীকৃতি বাতিল বলে ঘোষনা করে পশ্চিমবঙ্গ সরকার। পরবর্তী সময়ে কলকাতা হাই কোর্টে মামলা গড়ায় এবং এই মালমার রায় দেন কোর্ট ৭ মার্চ। এই মর্মে পশ্চিমবঙ্গ সরকারের বাতিল করা কলেজ গুলোকে পুনরায় ছাত্র ছাত্রীদের পড়াশোনা করানোর জন্য স্বীকৃতি প্রদান কলকাতা হাই কোর্টের।

ত্রিপুরা রাজ্যের প্রচুর ছাত্র ছাত্রী বি এড পড়াশোনা করার জন্য পশ্চিমবঙ্গের বিভিন্ন বি এড কলেজ গুলিতে ভর্তি নিয়ে থাকে। রাজ্য সরকারের এই বাতিল ঘোষনার ফলে অনেক ছাত্র ছাত্রীর ভবিষৎ অনিশ্চিত হয়ে পড়ে। কিন্তু কোর্টের রায়ের ফলে ছাত্র ছাত্রীদের আশার আলো জাগে। ত্রিপুরা রাজ্যের বিশেষ করে জনজাতি সম্প্রদায়ের ছাত্র ছাত্রীরা স্কলারশিপের উপর নির্ভরশীল হয়ে তারা বি এড পড়াশোনা করতে যায় ,কিন্তু পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের বাতিল করা ও হাই কোর্টের রায়ের পুনরায় স্বীকৃতির ফলে। প্রচুর জনজাতি সম্প্রদায়ের ছাত্র ছাত্রীরা সঠিক সময়ে স্কলারশিপের জন্য আবেদন করতে পারেনি কারণ জনজাতি কল্যাণ দপ্তরের এন এস পি নিয়ম অনুযায়ী সময় ধার্য্য করা হয়েছিল ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত। কিন্তু এই ক্ষেত্রে সমস্যা হয়ে দাঁড়ায় কলকাতা হাই কোর্টের গত ৭ই মার্চ প্রদান করা রায় এবং রায়ের ভিত্তিতে ঐ কলেজ গুলিতে ভর্তি প্রক্রিয়া শুরু হয়, ১৮ থেকে ২৩ মার্চের মধ্যে যার দরুন প্রচুর ছাত্র ছাত্রীরা তাদের স্কলারশিপের ফ্রম ফিলআপ করার নির্দিষ্ট সময়ের মধ্যে করতে পারেনি। তার জন্য টি এস ইউ কেন্দ্রীয় কমিটি এবং বি এড পরোয়া ছাত্র ছাত্রীরা মঙ্গলবার জনজাতি কল্যাণ দপ্তরের উপ অধিকর্তার নিকট একটি স্মারকলিপি প্রদান করা হয় টি এস ইউ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সুজিত ত্রিপুরার নেতৃত্বে।

তাদের দাবি বি এড স্কলারশিপের সময় সীমা অধিক না হলেও এক থেকে দুই তিন দিন হলেও বৃদ্ধি করা হয় এতে করে প্রচুর বি এড পরোয়া ছাত্র ছাত্রীর উপকার হবে।অন্য দিকে টি এস ইউ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সুজিত ত্রিপুরা জানান ওয়ান টাইম ফাইন্যান্সিয়াল সাপোর্ট স্কলারশিপের জন্য ২৬ ফেব্রুয়ারি ২০২৪ থেকে ২৫ মার্চ ২০২৪ পর্যন্ত সময় সীমা ধার্য্য করা হয় এবং পরবর্তী সময়ে ২১ ম্যাচ পর্যন্ত সময় দেওয়া হয়। কিন্তু দেখা গিয়েছে নিয়মে বলা আছে ওয়ান টাইম ফাইন্যান্সিয়াল সাপোর্ট স্কলারশিপ পেতে গেলে এন এস পি পোর্টালের যে ফ্রম ফিলআপ এর স্টেট লেভেল বেরিফিকেশন পর্যন্ত করতে হয়। এই ক্ষেত্রেও দেখা গিয়েছে অর্থনৈতিক ভাবে পিছিয়ে পড়া ছাত্র ছাত্রী হওয়া সত্বেও এই ওয়ান টাইম ফাইন্যান্সিয়াল সাপোর্ট স্কলারশিপ ফিলআপ করতে পারছেন না অনেকেই কারণ তাদের স্কলারশিপ স্টেট লেভেল বেরীফিকেশন হওয়ার আগেই ওয়ান টাইম ফাইন্যান্সিয়াল সাপোর্ট স্কলারশিপের সময় সীমা শেষ হয়ে যায়।তাই টি এস ইউ এর দাবি এই সময় সীমাও যাতে বৃদ্ধি করা হয়। আজকের এই ডেপুটেশনে ছিলেন টি এস ইউ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সুজিত ত্রিপুরা, সহ সম্পাদক বয়ার দেববর্মা, দ্বীপ শানু দেববর্মা,বাদল দেববর্মা ছাড়াও বি এড পরোয়া ছাত্র ছাত্রীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *