BRAKING NEWS

চূড়ান্ত কক্ষপথে প্রবেশ করল আদিত্য-এল১ : ইসরোর বিজ্ঞানীদের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর

নয়াদিল্লি, ৬ জানুয়ারি (হি.স.): ভারতের প্রথম সৌর-অভিযান সফল। শনিবার বিকেলে নির্দিষ্ট কক্ষপথে সফল ভাবে আদিত্য-এল১-কে স্থাপন করেছে ইসরো। এদিন বিকেল ৪.২৫ মিনিটে এক্স মাধ্যমে এই তথ্য জানায় ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। এক্স হ্যান্ডেলে ইসরো জানায়, ‘ভারত পেরেছে। আদিত্য-এল-১ সফলভাবে এল-১ পয়েন্টের চারপাশে হ্যালো কক্ষপথে প্রবেশ করেছে।’ এরপরই ইসরোর বিজ্ঞানিদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এদিন ইসরোর বিজ্ঞানীদের শুভেচ্ছা জানিয়ে প্রধানমন্ত্রী এক্স-এ লেখেন, ‘ভারত আরও একটি ল্যান্ডমার্ক তৈরি করল। ভারতের প্রথম সৌর মানমন্দির আদিত্য-এল১ তার গন্তব্যে পৌঁছেছে। আমাদের বিজ্ঞানীদের নিরলস উৎসর্গের এটি একটি প্রমাণ। আমি দেশবাসীর সঙ্গে আজকের এই খুশির মুহূর্ত ভাগ করে নিচ্ছি। আমরা মানবতার কল্যাণে বিজ্ঞানের এই অগ্রগতিকে ভবিষ্যতে আরও এগিয়ে নিয়ে যাব’।

শুক্রবার গভীর রাতে পাকিস্তান-অধিকৃত কাশ্মীরে (পিওকে) মেনধার মহকুমার বালাকোট সেক্টরে আগুন ছড়িয়ে পড়ে। এলওসি পাহারা দেওয়া সেনা সৈন্যরা আগুন নেভানোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

গত বছরের ২ সেপ্টেম্বর ইসরোর শ্রীহরিকোটার লঞ্চপ্যাড থেকে রওনা দেয় সৌরযান আদিত্য-এল ১। দীর্ঘ ১৫ লক্ষ কিলোমিটার পথ পাড়ি দিয়ে নির্দিষ্ট গন্তব্যে পৌঁছাতে সক্ষম হয়েছে মহাকাশযানটি। আদিত্য এল-১ মহাকাশে ভ্রমণের ১২৬ দিন পূর্ণ করেছে। আগামী ৫ বছরের জন্য সৌরজগৎ নিয়ে তার পরীক্ষা নিরীক্ষা চালাবে। ওই এলাকায় আগে থেকেই নাসার আরও চারটি মহাকাশযান রয়েছে। তারাও সূর্যকে পর্যবেক্ষণ করছে। তবে এর আগে ভারতের কোনও মহাকাশযান সূর্যের এত কাছে যায়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *