BRAKING NEWS

ভারত বিশ্বব্যাপী আর্থিক পরিষেবা বাজারের কেন্দ্র হয়ে উঠতে পারে: ধর্মেন্দ্র প্রধান

নতুন দিল্লি,১৫ ডিসেম্বর: এন এস ডি সি এবং বাজাজ ফিনসার্ভ এবং এআইসিটিই এবং বাজাজ ফিনসার্ভ , শ্রী ধর্মেন্দ্র প্রধান, কেন্দ্রীয় শিক্ষা ও দক্ষতা উন্নয়ন ও উদ্যোক্তা মন্ত্রী; শ্রী অতুল কুমার তিওয়ারি, সচিব, দক্ষতা উন্নয়ন ও উদ্যোক্তা মন্ত্রক; অধ্যাপক রাজীব কুমার, সদস্য সচিব, এআইসিটিই; বেদ মণি তিওয়ারি, সিইও, এনএসডিসি এবং এমডি, এনএসডিসি ইন্টারন্যাশনাল এবং সঞ্জীব বাজাজ, বাজাজ ফিনসার্ভের চেয়ারম্যান ও এমডি এর উপস্থতিতে মউ সাক্ষর করেছেন।এই অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কুরুশ ইরানি, প্রেসিডেন্ট গ্রুপ – সি এস আর এবং পল্লবী গান্ধালিকার, ন্যাশনাল হেড – সিএসআর বাজাজ ফিনসার্ভ ।
এ আই সি টি ই, (উচ্চ শিক্ষা মন্ত্রকের অধীনে) এবং ন্যাশনাল স্কিল ডেভেলপমেন্ট কর্পোরেশন (NSDC), (দক্ষতা উন্নয়ন ও উদ্যোক্তা মন্ত্রকের তত্ত্বাবধানে), দেশের স্কিল ইকো সিস্টেমের প্রধান স্থপতি তাদের সাথে বাজাজ ফিনসার্ভ লিমিটেড, ভারতের অন্যতম প্রধান এবং সবচেয়ে বৈচিত্র্যময় আর্থিক পরিষেবা গোষ্ঠী, আর্থিক পরিষেবা ক্ষেত্রে কর্মসংস্থানের সুযোগের জন্য তরুণ স্নাতকদের প্রস্তুত করতে অংশীদারবদ্ধ হয়েছে।
এই অনুষ্ঠানে বক্তৃতা করতে গিয়ে শ্রী ধর্মেন্দ্র প্রধান বলেন যে আর্থিক পরিষেবা খাতে কর্মসংস্থানের সুযোগের জন্য তরুণ স্নাতকদের প্রস্তুত করতে বাজাজ ফিনসার্ভের সাথে এন এস ডি সিএবং এআইসিটিই-এর সমঝোতা স্নাতক স্বাক্ষর এবং ব্যাঙ্কিং, ফিনান্স, এবং বীমাতে একটি শংসাপত্র প্রোগ্রাম চালু করতে পেরে আনন্দ প্রকাশ করেন। তিনি যোগ করেছেন আজ যে অংশীদারিত্ব তৈরি হয়েছে তা আর্থিক খাতে দক্ষতা বৃদ্ধি করবে এবং আমাদের তরুণদের আর্থিক ও ডিজিটাল জায়গায় ঘতে যাওয়া পরিবর্তনে অংশগ্রহণের জন্য ক্ষমতায়ন করবে। তিনি তুলে ধরেন, ভারতের প্রধামন্ত্রীর ভিক্সিত ভারত-ভয়েস অফ ইউথ- যা গতকাল চালু হয়েছে সেখানে একটি উন্নত ভারতের জন্য তরুণদের ধারণা, দক্ষতা উন্নয়নের ভূমিকা এবং একটি উন্নত ভারত তৈরিতে আর্থিক খাতকে তুলে ধরে। শ্রী প্রধান জোর দিয়েছিলেন যে আমাদের যুবকরা জ্ঞান, দক্ষতা, এবং সঠিক মনোভাব দ্বারা চালিত একটি ভিক্সিত ভারত তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তিনি বলেছিলেন যে আমরা জ্ঞান এবং দক্ষতার একটি সুপার হাইওয়ে তৈরি করছি যাতে ভারত বিশ্বব্যাপী আর্থিক পরিষেবা বাজারের কেন্দ্র হয়ে উঠতে পারে।
প্রফেসর টি.জি. সীতারাম, চেয়ারম্যান, এআইসিটিই তার মতামত ব্যক্ত করেছেন যে, বাজাজ ফিনসার্ভের সাথে মউ স্বাক্ষর শিক্ষা এবং শিল্প-একাডেমিয়া সংযোগে নতুন সহযোগিতার সূচনা করবে। তিনি আরো বলেছেন যে অর্থ, ব্যাঙ্কিং এবং বীমা খাতে শিক্ষার্থীদের জন্য শিক্ষা, ইন্টার্নশিপ এবং চাকরির প্রশিক্ষণের প্রচুর সুযোগ তৈরি করে এটি শিল্প এবং একাডেমিয়ার মধ্যে ব্যবধান কমাতে এআইসিটিই-এর দৃষ্টিভঙ্গী কে শক্তিশালী করবে |
এনএসডিসি ইন্টারন্যাশনালের সিইও এবং এনএসডিসি ইন্টারন্যাশনালের এমডি বেদ মণি তিওয়ারি বলেছেন, সাম্প্রতিক বছরগুলিতে ভারতের আর্থিক খাতে উল্লেখযোগ্য প্রবৃদ্ধি এবং উন্নয়ন হয়েছে৷ তিনি আরো জানান,এন এস ডি সি-তে, আমাদের দক্ষতা বিকাশের উদ্যোগের মাধ্যমে বিভিন্ন সুযোগ যুব সমাজের ক্ষমতায়নে নিহিত, এবং বাজাজ ফিনসার্ভের সাথে অংশীদারিত্ব আর্থিক খাতে শিল্পের পরিবর্তনের সাথে আমাদের দক্ষতার প্রচেষ্টাকে একত্রিত করার জন্য একটি কৌশলগত পদক্ষেপ কে চিহ্নিত করে|
বাজাজ ফিনসার্ভ লিমিটেডের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর সঞ্জীব বাজাজ বলেছেন যে এনএসডিসি এবং শিক্ষা মন্ত্রকের সাথে অংশীদারিত্ব আমাদের তরুণদের দক্ষতায় আরও বেশি ক্ষমতা প্রদান করে তাদের মধ্যে সাফল্যের অসীম সম্ভাবনা উন্মুক্ত করে। তিনি আরো যোগ করেন যে এটি কুশল ভারত এর থিমের সাথে সামঞ্জস্য রেখে ভবিষ্যতের জন্য অর্থনৈতিক স্থিতিস্থাপকতা এবং একটি অন্তর্ভুক্তিমূলক কর্মীবাহিনীও তৈরি করবে |
অংশীদারিত্বের অধীনে, বাজাজ ফিনসার্ভ তার সার্টিফিকেট প্রোগ্রাম ইন ব্যাংকিং, ফাইন্যান্স অ্যান্ড ইন্স্যুরেন্স (সিপিবিএফআই) এর মাধ্যমে ২০,০০০ প্রার্থীদের সক্ষমতা তৈরির জন্য দক্ষতা বৃদ্ধির উদ্যোগ নেবে যা একটি ১০০ ঘণ্টার প্রোগ্রাম যেখানে ইন্ডাষ্ট্রি এক্সপার্ট, ট্রেনিং এক্সপার্ট, এডুকেশনাল ইনিস্টিটিউট ও সাইকোলজিক্যাল হেলথ ইনিস্টিটিউট অংশ নেবে। সি পি বি এফ আই বর্তমানে ২৩টি রাজ্য, ১০০টি জেলা এবং ১৬০+ শহরে ৩৫০+ কলেজ জুড়ে চলছে। এটির লক্ষ্য স্নাতক এবং এমবিএ প্রার্থীদের মধ্যে দক্ষতা, জ্ঞান এবং মনোভাব গড়ে তোলা ,বিশেষ করে টায়ার ২এবং ৩ শহরে,যা তাদের কর্মসংস্থানের সন্ধান করতে এবং আর্থিক পরিষেবা খাতে তাদের দীর্ঘমেয়াদী ক্যারিয়ার সম্পর্কিত সঠিক সিদ্ধান্ত নিতে সক্ষম করবে।
উভয় অংশীদারিত্বই গতিশীল পাঠ্যক্রম উন্নয়ন তৈরিতে ফোকাস করে যা ফিনান্স, ব্যাঙ্কিং এবং বীমার সর্বদা বিকশিত ল্যান্ডস্কেপের সাথে খাপ খায় যেটা সর্বশেষ শিল্প প্রবণতা, প্রযুক্তিগত অগ্রগতি এবং সর্বোত্তম অনুশীলনগুলিকে একত্রিত করে। এন এস ডি সি -এর সাথে অংশীদারিত্ব স্কিল ইন্ডিয়া ডিজিটাল (SID)-সরকার-নেতৃত্বাধীন সমস্ত দক্ষতা এবং উদ্যোক্তা উদ্যোগের জন্য ব্যাপক তথ্যের প্রবেশদ্বার, নিশ্চিত করে যে ছাত্ররা শুধু একাডেমিকভাবে সক্ষম নয় সেই সেক্টরগুলির প্র্যাক্টিক্যাল শিক্ষা নিতে ও প্রস্তুত।
ইন্ডাষ্ট্রি অংশীদারিত্বের মাধ্যমে ব্যাঙ্ক, আর্থিক প্রতিষ্ঠান, এবং বীমা কোম্পানিগুলির সাথে শিক্ষার্থীদের জন্য অমূল্য সুযোগ তৈরির কাজ করা হবে। এই অংশীদারিত্বগুলি ইন্টার্নশিপ, চাকরিকালীন প্রশিক্ষণ, এবং বাস্তব-বিশ্বের শিল্প অনুশীলনের একটি প্রথম আভাস প্রদান করে। এটি শিক্ষা এবং শিল্পের চাহিদার মধ্যে ব্যবধান কমিয়ে দেবে, পেশাদার ভূমিকায় একটি নিরবচ্ছিন্ন পরিবর্তনের পথ প্রশস্ত করবে।
বিষয় ভিত্তিক শিক্ষা প্রদানের পাশাপাশি, এই উদ্যোগটির লক্ষ্য যোগাযোগ এবং কর্মক্ষেত্রের দক্ষতার মাধ্যমে প্রার্থীদের আত্মবিশ্বাস বৃদ্ধি করা। আজ অবধি, সি পি বি এফ আই টায়ার ২ এবং টায়ার ৩ শহরের ৪০,০০০ – এর ও বেশি শিক্ষার্থীকে প্রশিক্ষণ দিয়েছে।
শিক্ষা মন্ত্রকের তত্ত্বাবধানে এআইসিটিই, ওড়িশাকে একটি অগ্রাধিকার রাজ্য হিসাবে মনোনীত করেছে। ফলস্বরূপ, ওডিশার দশটি জেলা জুড়ে প্রথম পর্যায়ে যুব দক্ষতা কর্মসূচির সূচনা শুরু হবে যেখানে শিক্ষার্থীরা বাজাজ ফিনসার্ভ এবং স্কিল ইন্ডিয়া দ্বারা স্বীকৃত একটি যৌথ সার্টিফিকেট পাবে।

                                                                        

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *