BRAKING NEWS

দেশে ফিরতে পাকিস্তান সীমান্তে ভিড় আফগান শরণার্থীদের


ইসলামাবাদ, ১ নভেম্বর (হি.স.): পাকিস্তানে সরকারের দেওয়া সময়সীমা শেষ হওয়ার একদিন আগে দেশে ফিরে যেতে হাজার হাজার আফগান শরণার্থী ও অভিবাসীরা সীমান্তের দিকে যাচ্ছেন। স্থানীয় গণমাধ্যম মঙ্গলবার বলেছে, খাইবার পাখতুনখোয়া এবং বেলুচিস্তানের চামান ক্রসিং দিয়ে চলতি মাসে প্রায় এক লাখ আফগান অভিবাসী স্বেচ্ছায় দেশে ফির গেছেন।

চলতি মাসের শুরুতে পাকিস্তানের অন্তর্বর্তীকালীন সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী সরফরাজ বুগতি ৩১ অক্টোবরের সময়সীমা বেঁধে দিয়ে বলেন, এই সময়য়ের মধ্যে শরণার্থী ও অভিবাসীদের দেশ ছাড়তে হবে।

পাকিস্তান সরকার বলছে, পাকিস্তানে ৪০ লাখের বেশি বিদেশির বাস। এর মধ্যে বড় একটি অংশ আফগান নাগরিক, যারা ৮০’র দশকে আফগানিস্তানে সোভিয়েত আগ্রাসনের পর থেকে আশ্রয় খুঁজে নিয়ে পাকিস্তানে এসেছিলেন।

অতি সম্প্রতি তালিবান ২০২১ সালে ক্ষমতা দখলের পর থেকে পাকিস্তানি কর্মকর্তারা বলছেন, ৬ থেকে ৮ লাখ আফগান নাগরিক পাকিস্তানে আশ্রয় নিয়েছেন। পাকিস্তানি সরকারের দাবি প্রায় ১৭ লাখ আফগান নাগরিক নথিভুক্ত নন।

গত সোমবার বুগতি এক সংবাদ সম্মেলনে বলেন, অধিকাংশ অনথিভুক্ত মানুষ আফগানিস্তান থেকে এসেছেন এবং শুধুমাত্র আফগানিস্তান থেকে আসা লোকদের উচ্ছেদ করা হচ্ছে, এটি ভুল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *