BRAKING NEWS

আরপিএফ-এর হাতে উদ্ধার ২৩ বালক–বালিকা, আটক এক মানব পাচারকারী

গুয়াহাটি, ১৮ সেপ্টেম্বর (হি.স.) : উত্তরপূর্ব সীমান্ত (এনএফ) রেলওয়ের অধীন রেলওয়ে সুরক্ষা বাহিনী (আরপিএফ) গত দশদিনে (৮ থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত) বিভিন্ন ট্রেন এবং রেলওয়ে স্টেশনে তালাশি ও অভিযানকালে ২৩ জন নাবালককে সফলভাবে উদ্ধার করেছে। এছাড়া মানব পাচারের সাথে জড়িত এক ব্যক্তিকে আটক করেছে রেলওয়ে সুরক্ষা বাহিনী।

আজ সোমবার এ সম্পর্কে তথ্য দিয়ে উত্তরপূর্ব সীমান্ত রেলওয়ের মুখ্য জনসংযোগ আধিকারিক সব্যসাচী দে জানান, নিউ বঙাইগাঁও, নিউ জলপাইগুড়ি, জলপাইগুড়ি রোড, সামসি, বদরপুর, বারসোই, রঙিয়া, কাটিহার ও ডিমাপুর রেলওয়ে স্টেশনের বিভিন্ন স্থানে এই অভিযান চালানো হয়েছিল। উদ্ধারকৃত সকলকে পরবর্তীতে নিয়ম অনুযায়ী নিরাপদ হেফাজতের জন্য সংশ্লিষ্ট চাইল্ড লাইন এবং যথাযথ যাচাই করার পর পরিবারের সদস্যদের হাতে হস্তান্তর করা হয়েছে।

তিনি জানান, সাম্প্রতিক এক ঘটনায় গতকাল ১৭ সেপ্টেম্বর রঙিয়া রেলওয়ে সুরক্ষা বাহিনী দ্বারা রেলওয়ে স্টেশনে নিয়মিত চেক করার সময় পালিয়ে যাওয়া এক নাবালক ছেলে ও মেয়েকে উদ্ধার করেছে।পরে উদ্ধারকৃত নাবালিকাদের নিরাপদ হেফাজতের জন্য ফাতিমা বালিকা দয়াধাম, রঙিয়ায় হস্তান্তর করা হয়েছে।

৯ সেপ্টেম্বর মালিগাঁওয়ের আরপিএফ এসকর্ট পার্টি চারজন পলাতক নাবালক ছেলেকে ট্রেন নম্বর ২২৪৪৯ (গুয়াহাটি-নিউদিল্লি) এক্সপ্রেস থেকে নিউ বঙাইগাঁও রেলওয়ে স্টেশনে উদ্ধার করে। পরবর্তীকালে নাবালিকাদের বীরঝরা চিলড্রেন হোম, বঙাইগাঁও-এ পরবর্তী ব্যবস্থা গ্রহণের জন্য হস্তান্তর করা হয়েছে।

৮ সেপ্টেম্বরের মধ্যরাতে এক তথ্যের ভিত্তিতে সামসির আরিপএফ ট্রেন নম্বর ১৩০৩৪ (কাটিহার-হাওড়া) এক্সপ্রেস-এ এক সন্দেহভাজন মানব পাচারকারী সম্পর্কে তল্লাশি অভিযান চালায়। তল্লাশির সময় তারা এক মানব পাচারকারীকে আটক করে তার হেফাজত থেকে একটি নাবালিকাকে উদ্ধার করেছে। পরে উদ্ধারকৃত নাবালিকা মেয়ের সাথে ধৃত পাচারকারীকে পরবর্তী পদক্ষেপের জন্য জিআরপি/মালদা টাউনের কাছে হস্তান্তর করা হয়।

এছাড়া গত আগস্ট মাসে উত্তরপূর্ব সীমান্ত রেলওয়ের রেলওয়ে সুরক্ষা বাহিনী এক অপহরণকারীকে গ্রেফতার করার পাশাপাশি ৭০ জন নাবালক ছেলে ও মেয়ে এবং তিনজন মহিলাকে উদ্ধার করেছে। রেলওয়ে সুরক্ষা বাহিনী মানব পাচারের সাথে জড়িত সন্দেহভাজন ব্যক্তিদের পাশাপাশি সন্দেহজনকভাবে শিশুদের চলাচল, একাভ্রমণ, যথাযথ অভিভাবক ছাড়া যাত্রা ইত্যাদির জন্য সতর্ক রয়েছে বলে জানান উত্তরপূর্ব সীমান্ত রেলওয়ের মুখ্য জনসংযোগ আধিকারিক সব্যসাচী দে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *