BRAKING NEWS

ডেঙ্গিতে আক্রান্ত হয়ে দমদমের কিশোরীর মৃত্যু বেলেঘাটা আইডিতে

কলকাতা, ৯ সেপ্টেম্বর (হি স)। কলকাতায় ফের ডেঙ্গি আক্রান্তর মৃত্যু হল। বেলেঘাটা আইডি-তে মৃত্যু হল দমদম মতিঝিলের এক কিশোরীর। ডেথ সার্টিফিকেটে ডেঙ্গি শক সিন্ড্রোমের উল্লেখ রয়েছে।

বেলেঘাটা আইডি হাসপাতাল সূত্রে খবর, ডেঙ্গি আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে দমদমের মতিঝিলের ১৬ বছরের কিশোরী মধু সিংহ। অসুস্থ অবস্থায় শুক্রবার তাঁকে ভর্তি করা হয়েছিল বেলেঘাটা আইডি হাসপাতালে।

দমদম এলাকায় এক পুর হাসপাতালে অসুস্থ হয়ে ভর্তি ছিলেন ওই কিশোরী। সেই হাসপাতালের কথাতেই প্রথমে বিকেলে কলেজ স্ট্রিটের একটি হাসপাতালে ও তারপর সেখানকার চিকিৎসকদের পরামর্শে শারীরিক অবস্থায় অবনতি হওয়াতে শুক্রবার সন্ধেয় তাঁকে ভর্তি করা হয় বেলেঘাটা হাসপাতালে। আর শনিবার দুপুর নাগাদ দমদমের ওই কিশোরীর মৃত্যু হয়।

যখন বেলেঘাটা আইডি হাসপাতালে ওই কিশোরীকে নিয়ে আসা হয়, তখনই তাঁর ডেঙ্গি শক সিনড্রোমের মতো পরিস্থিতি ছিল বলে হাসপাতাল সূত্রে খবর। হাসপাতালে ভর্তি করার পর দ্রুত সিসিইউতে স্থানান্তর করে সবরকম চেষ্টা করা হলেও বাঁচানো যায়নি ওই কিশোরীকে।

নাইসেডের পাঠানো রিপোর্ট বলছে, এবছর দাপট দেখাচ্ছে, ডেঙ্গির ডেন্ভ টু ও ডেন্ভ্ থ্রি স্ট্রেন। ডেঙ্গি রোগের জীবাণু বহণ করে এডিস ইজিপ্টাই মশা। পরিষ্কার জলে ডিম পাড়ে এই মশা। পুরো জীবনচক্রে মশার শরীরে ডেঙ্গির জীবাণু বেঁচে থাকে। ফলে স্ত্রী মশা ডিম পাড়লে তার মাধ্যমে জন্মানো নতুন মশার শরীরেও ডেঙ্গির জীবাণু সংক্রমিত হয় এবং সেই মশা কামড়ালে রোগ ছড়ায় মানুষের শরীরে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *