BRAKING NEWS

করিমগঞ্জে শুক্রবার ষষ্ঠ রাষ্ট্রীয় পোষণ মাস ২০২৩ এর সূচনা

করিমগঞ্জ (অসম) ৮ সেপ্টেম্বর (হি.স.) : সমগ্র দেশ ও রাজ্যের সঙ্গে সঙ্গতি রেখে করিমগঞ্জেও শুক্রবার ষষ্ঠ রাষ্ট্রীয় পোষণ মাসের সূচনা করা হয়েছে। শুক্রবার করিমগঞ্জের জেলা আয়ুক্ত মৃদুল যাদবের পৌরোহিত্যে তার কার্যালয় সভাকক্ষে অনুষ্ঠিত এক অনুষ্ঠানে এই মাস পালনের সূচনা করা হয়। “সুপোষিত ভারত, স্বাক্ষর ভারত, সশক্ত ভারত” এই থিম নিয়ে সেপ্টেম্বর মাস ব্যাপী চলা করিমগঞ্জ জেলায় রাষ্ট্রীয় পোষণ মাস নিয়ে উদ্দেশ্য ব্যাখ্যা করেন সহকারি আয়ুক্ত ও ভারপ্রাপ্ত জেলা সমাজ কল্যাণ আধিকারিক রূপক মজুমদার। অনুষ্ঠানে জেলাশাসক স্বাস্থ্য, কৃষি, শিক্ষা, জনস্বাস্থ্য কারিগরি, পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন ইত্যাদি সহযোগী বিভাগগুলির সাথে সমন্বয় রক্ষা করে রাষ্ট্রীয় পোষণ মাস সফল করতে আহ্বান জানান।

এদিনের অনুষ্ঠানে জেলা সমাজ কল্যাণ বিভাগের ডিস্ট্রিক্ট প্রোগ্রাম ম্যানেজার সৈয়দ মেহেবুবুর রহমান পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে মাসব্যাপী কার্যসূচী তুলে ধরেন। এতে ৮ থেকে ১১ সেপ্টেম্বর মাতৃদুগ্ধ পান করানো নিয়ে আঙ্গনওয়াডি কর্মী ও সহায়িকারা বাড়ি বাড়ি ভ্রমণ করবেন পাশাপাশি শিবির করে পরামর্শ প্রদান এবং স্থানীয়ভাবে উৎপাদিত পুষ্টিকর খাদ্যের প্রদর্শনীর মাধ্যমে গর্ভবতী মা, দুগ্ধ পান করানো মাতৃ ও শিশুদের পরিচর্যা প্রদানকারীদের মধ্যে সচেতনতা অভিযান চালানো হবে। এদিকে ১২ থেকে ১৬ সেপ্টেম্বর থাকবে স্বাস্থ্য বালক স্পর্ধা, এতে ৬ মাস থেকে ৬ বছরের শিশুদের বেড়ে ওঠার নিরিক্ষণ অভিযান ও খুব বেশি অপুষ্টিগ্রস্ত (SAM) এবং মধ্যমভাবে অপুষ্টিগ্রস্ত (MAM) শিশুদের অগ্রিম সনাক্তকরণ করা হবে। এতে সুসংহত শিশু উন্নয়ন কর্মকর্তা এবং স্বাস্থ্য বিভাগ থেকে আশা, এএনএম এবং এনআরসি টিম অভিযান চালাবে। এদিকে ১২ থেকে ১৬ সেপ্টেম্বর থাকছে “পোষণ ভি পড়াই ভি”, এতে অঙ্গনওয়াড়ি কেন্দ্রের শিশুদের তাদের অভিভাবক ও পরিচর্যাকারীদের সম্মিলিত করে বিভিন্ন পুষ্টিবর্ধক খেলাধুলা সম্পর্কে উৎসাহ এবং সাথে পুনব্যবহার যোগ্য সামগ্রী দিয়ে খেলনা প্রস্তুত ও প্রদর্শন করা হবে।

১৮ থেকে ২৩ সেপ্টেম্বর জল সংরক্ষণ ও ব্যবস্থাপনা এবং কৃষিকার্যে ব্যবহারের পাশাপাশি স্থানীয়ভাবে উৎপাদিত বাজরা ইত্যাদি পুষ্টিকর খাদ্য প্রতিযোগিতা, রক্তাল্পতা নির্মূলে উপজাতি সম্প্রদায়ের মধ্যে বাজরা, স্থানীয় খাদ্য, পরম্পরাগত খাদ্য নিয়ে সচেতনতা গড়ে তোলা হবে। ওই একই সময়সীমা পোষণ ভাটিকা অভিযান চলবে এতে অঙ্গনওয়াডি কেন্দ্র বিদ্যালয় প্রাঙ্গন গ্রাম পঞ্চায়েত সংলগ্ন প্রাঙ্গন ও অন্যান্য স্থানে পুষ্টিকর বাগান, ঔষধি গুণসম্পন্ন জনপ্রিয় ভাটিকা গড়ে তোলা হবে। পাশাপাশি থাকবে পুষ্টির জন্য যোগা এবং আয়ুষ। এতে যোগা সেশন এবং অধিকতর পুষ্টির জন্য আয়ুস অভ্যাস ও সচেতনতা শিবির আয়োজন করা হবে। এদিকে ২৫ থেকে ৩০ সেপ্টেম্বর মেরি মাটি মেরি দেশ ও টি থ্রী ক্যাম্প অর্থাৎ টেস্ট ট্রিট এন্ড টক অ্যানিমিয়া। এতে ১৪ থেকে ১৮ বছরের বালিকা, শিশু, গর্ভবতী মা, দুগ্ধ পান করানো মাতৃ এবং সন্তান ধারনে সক্ষম বয়সের মহিলাদের অ্যানিমিয়া ক্যাম্প অনুষ্ঠিত হবে।

এদিনের অনুষ্ঠানে করিমগঞ্জের মুখ্য চিকিৎসা ও স্বাস্থ্য আধিকার তথা ভারপ্রাপ্ত স্বাস্থ্য যুগ্ম সঞ্চালক ডা. মতীন্দ্র সূত্রধর শিশুদের পুষ্টির জন্য মাতৃদুগ্ধের অপরিসীম গুরুত্ব নিয়ে বিশেষ পরামর্শ প্রদান করেন। পাশাপাশি তিনি ১১ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া মিশন ইন্দ্রধনুস সফল করতেও সকলের প্রতি আহ্বান জানান। তিনি স্বাস্থ্য বিভাগ থেকে পোষণ মাস ব্যাপী সব ধরনের সহযোগিতা প্রদান করা হবে বলে আশ্বস্ত করেন। অনুষ্ঠানে প্রতিটি আইসিডিএস প্রজেক্ট এর আধিকারিকদের সহযোগী বিভাগের সাথে সমন্বয় রক্ষা করে পোষণ মাসে অভিযান চালিয়ে যেতে অনুরোধ জানানো হয়। এদিনের অনুষ্ঠানে স্কুলসমূহের পরিদর্শক অনুপ কুমার দাস, সব কয়টি আইসিডিএস প্রজেক্ট এর প্রজেক্ট আধিকারিক, সুপারভাইজার বিভিন্ন সহযোগী বিভাগের কর্মকর্তা অংশগ্রহণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *