BRAKING NEWS

ঘূর্ণিঝড়ের মৃদু প্রভাব সুন্দরবন উপকূলে, আংশিক মেঘলা ও বৃষ্টির সঙ্গে বইল দমকা বাতাস

ক্যানিং, ১৩ মে (হি.স.): ঘূর্ণিঝড় ‘মোকা’ মৃদু প্রভাব দেখা গেল দক্ষিণ ২৪ পরগনার সুন্দরবন উপকূলবর্তী এলাকায়। শনিবার বিকেলের দিকে কাকদ্বীপ, নামখানা, সাগর ও রায়দিঘি এলাকায় শুরু হয় বৃষ্টি। বৃষ্টির সঙ্গে দমকা বাতাস বইতে থাকে। জেলার অন্য অংশে সকাল থেকে আংশিক মেঘলা ছিল আকাশ। ক্যানিং, জয়নগর, গোসাবা প্রভৃতি এলাকার আকাশ ছিল মেঘলা। বৃষ্টির সঙ্গে কমেছে তাপমাত্রার পারদ। আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশ দাস জানিয়েছেন, প্রবল ঘূর্ণিঝড় আরও শক্তি বাড়িয়ে অতি প্রবল ঘূর্ণিঝড়ের রূপ নিয়েছে। এর গতিবেগ হতে পারে ১৭৫ কিলোমিটার প্রতি ঘন্টা। পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে পোর্ট ব্লেয়ারের ৫৫০ কিলোমিটার উত্তর- উত্তর পশ্চিমে এই মুহূর্তে মোখা অবস্থান করছে।

আগামীকাল এই প্রবল ঘূর্ণিঝড়, দক্ষিণ-পূর্ব বাংলাদেশ ও উত্তর মায়ানমারের উপকূল অঞ্চল অতিক্রম করার সময়, বাতাসের গতিবেগ থাকবে, ১৫০ থেকে ১৬০ কিলোমিটার প্রতি ঘন্টা। এর প্রভাবে, উত্তর পূর্বের রাজ্যগুলিতে ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। আইএমডি জানিয়েছে, ত্রিপুরা এবং মিজোরামের বেশীরভাগ এলাকায় আজ এবং আগামীকাল প্রবল বর্ষণ হবে। নাগাল্যান্ড, মণিপুর এবং দক্ষিণ আসামের কিছু এলাকাতে’ও আগামীকাল ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।
অন্যদিকে, মধ্যভারত, অন্ধ্রপ্রদেশ এবং ওড়িশার উপকূল এলাকায় আগামী ১৫ মে তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। আগামী তিনদিন উত্তর-পশ্চিম ভারতে তাপমাত্রা ৩ থেকে ৫ ডিগ্রি বাড়বে বলে পূর্বাভাস। অন্যদিকে, দক্ষিণের রাজ্যগুলিতে, আগামী পাঁচদিন তাপমাত্রার পারদ চড়বে ২’থেকে চার ডিগ্রি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *