BRAKING NEWS

ডিগ্রি পেলেই শিক্ষার শেষ হয় না, শিক্ষা একটি ধারাবাহিক প্রক্রিয়া : রাষ্ট্রপতি

ভুবনেশ্বর, ৬ মে (হি.স.) : ডিগ্রি পাওয়ার মানেই শিক্ষা প্রক্রিয়া সম্পূর্ণ নয়। শিক্ষা একটি ধারাবাহিক প্রক্রিয়া। শনিবার ময়ূরভঞ্জের জেলা সদর বারিপদায় মহারাজা শ্রী রামচন্দ্র ভঞ্জদেব বিশ্ববিদ্যালয়ের দ্বাদশ সমাবর্তন অনুষ্ঠানে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু এ কথা বলেন।

তিনি বলেন, উচ্চশিক্ষার পর তাদের কেউ চাকরি করবে, কেউ ব্যবসা করবে আবার কেউ গবেষণাও করবে কিন্তু চাকরি করার চেয়ে চাকরি দেওয়ার চিন্তা করা ভালো। তিনি এটা জেনে খুশি হবেন যে বিশ্ববিদ্যালয় একটি ইনকিউবেশন সেন্টার স্থাপন করেছে এবং স্টার্ট-আপ স্থাপনের জন্য শিক্ষার্থী, প্রাক্তন ছাত্র এবং সাধারণ জনগণকে সহায়তা প্রদান করে।
রাষ্ট্রপতি আরও বলেন, মহারাজা শ্রী রামচন্দ্র ভঞ্জদেব বিশ্ববিদ্যালয় অল্প সময়ের মধ্যে উচ্চ শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে নিজের জন্য একটি বিশেষ স্থান তৈরি করেছে। তিনি বলেন, বিশ্ববিদ্যালয় একটি ইনকিউবেশন সেন্টার স্থাপন করেছে এবং শিক্ষার্থী, প্রাক্তন ছাত্র এবং সাধারণ মানুষকে স্টার্ট-আপ স্থাপনে সহায়তা প্রদান করেছে জেনে তিনি খুশি হয়েছেন।

রাষ্ট্রপতি বলেন, বিশ্ব উষ্ণায়ন ও জলবায়ু পরিবর্তনের বড় চ্যালেঞ্জ মোকাবেলা করছে। ভারত একটি প্রকৃতি-বান্ধব জীবনধারা গ্রহণের জন্য বিশ্বের কাছে একটি উদাহরণ স্থাপন করেছে, যাকে বলা হয় পরিবেশের জন্য জীবনধারা বা জীবন। আমাদের ঐতিহ্যে, এটি বিশ্বাস করা হয় যে গাছ, গাছপালা, পাহাড়, নদী সকলেরই প্রাণ আছে এবং শুধু মানুষই নয়, সমস্ত প্রাণীও প্রকৃতির সন্তান। তাই প্রকৃতির সাথে মিলেমিশে বসবাস করা সকল মানুষের কর্তব্য। তিনি বলেন, এই অঞ্চলে অবস্থিত সিমিলিপাল জাতীয় উদ্যান জীববৈচিত্র্যের দিক থেকে বিশ্বব্যাপী একটি গুরুত্বপূর্ণ স্থান দখল করে আছে। তিনি আস্থা প্রকাশ করেন যে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও শিক্ষকরা তাদের গবেষণা ও উদ্ভাবনের মাধ্যমে জীববৈচিত্র্য রক্ষার পথ খুঁজে পাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *