BRAKING NEWS

সংবিধান প্রণেতাদের দৃষ্টিভঙ্গি আমাদের প্রজাতন্ত্রকে নির্দেশ দিচ্ছে: রাষ্ট্রপতি মুর্মু

নয়াদিল্লি, ২৫ জানুয়ারি (হি.স.) : সংবিধানের প্রণেতারা আমাদের একটি মানচিত্র এবং নৈতিক কাঠামো দিয়েছেন, সেই পথে চলার কাজটি আমাদের দায়িত্ব থেকে যায়। বুধবার ৭৪ তম প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে জাতির উদ্দেশ্যে ভাষণে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু একথা বলেন। তিনি বলেন, প্রতিষ্ঠার দলিলটি বিশ্বের প্রাচীনতম জীবন্ত সভ্যতার মানবতাবাদী দর্শনের পাশাপাশি সাম্প্রতিক ইতিহাসে উদ্ভূত নতুন ধারণায় অনুপ্রাণিত।

তিনি আরও বলেন, “জাতি সর্বদা ডঃ বি আর আম্বেদকরের কাছে কৃতজ্ঞ থাকবে, যিনি সংবিধানের খসড়া কমিটির প্রধান ছিলেন। এইভাবে এটিকে চূড়ান্ত রূপ দেওয়ার ক্ষেত্রে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। এদিনে, আমাদের আইনবিদ বি এন রাউ-এর ভূমিকাকেও স্মরণ করা উচিত, যিনি প্রাথমিক খসড়া প্রস্তুত করেছিলেন।”

প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে জাতির উদ্দেশে ভাষণে প্রধানমন্ত্রী মোদীর ভারতের ভূয়সী প্রশংসা করলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। তিনি বলেন, অর্থনেতিক ও সামাজিক দিক থেকে দেশ আজ বিশ্বের প্রথমসারিতে। আজকের ভারত নিয়ে প্রত্যেক নাগরিকের গর্বিত না হওয়ার কোনও কারণ নেই।

বস্তুত, এদিন রাষ্ট্রপতি আত্মনির্ভর ভারত, বেটি বাঁচাও, বেটি পড়াও কর্মসূচি, করোনা মোকাবিলায় সরকারের সাফল্য ও ডিজিটাল ইন্ডিয়ার সফলতা তুলে ধরেন। তিনি এও বলেন, অর্থনেতিক দিক থেক বিশ্বের প্রথম সারির দেশগুলোর সঙ্গে ভারতের মাথা উচুঁ করে পাল্লা দিচ্ছি। দেশের কোনও মানুষকে খালি পেটে থাকতে হয় না।

এদিন ভাষণে জাতির জনকের প্রসঙ্গ টেনে রাষ্ট্রপতি জানান, তিনি আধুনিক ভারত গড়ে তোলার স্বপ্ন দেখেছিলেন। সেই স্বপ্ন আজ বাস্তবমুখী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *