BRAKING NEWS

রবীন্দ্রসদন মহিলা মহাবিদ্যালয়ে অতিথি বক্তৃতা সভা

করিমগঞ্জ (অসম), ১৩ জানুয়ারি (হি.স.) : শুক্রবার করিমগঞ্জের রবীন্দ্রসদন মহিলা মহাবিদ্যালয়ে বাংলা বিভাগের উদ্যোগে ”প্রাচীন বাংলার সামাজিক ও সাংস্কৃতিক ইতিহাস” বিষয়ের উপর অতিথি বক্তৃতা সভা অনুষ্ঠিত হয় । অতিথি বক্তা হিসেবে ছিলেন করিমগঞ্জ মহাবিদ্যালয়ের বাংলা বিভাগের প্রধান ড. বিশ্বজিৎ ভট্টাচার্য ।

অতিথি বরণ ও প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে এদিনের অনুষ্ঠানের শুভ সূচনা হলে অনুষ্ঠানের শুরুতে প্রারম্ভিক বক্তব্য পেশ করেন রবীন্দ্রসদন মহিলা মহাবিদ্যালয়ের বাংলা বিভাগের প্রধান ড. তনুশ্রী ঘোষ । তিনি বাংলা নামের উৎপত্তির ইতিহাস তাঁর বক্তব্যের মাধ্যমে তুলে ধরেন।

মূল বক্তা ড. বিশ্বজিৎ ভট্টাচার্য বাঙালি জাতি ও বাংলা ভাষার উৎপত্তির ইতিহাস, প্রাচীন বাংলার নানা জনপদ, জনপদগুলির নামকরণ, রাষ্ট্র পরিচয়, রাষ্ট্রশাসন প্রণালী, সমাজ জীবন, সমাজে নারীর অনস্থান ইত্যাদি নানা দিকের বহুমাত্রিক ও বিস্তৃত আলোচনা করেন। প্রাচীন বাংলা জনপদগুলির অধিকাংশেরই অবস্থান এখন বর্তমান বাংলাদেশ হওয়ায় তিনি আক্ষেপও প্রকাশ করেন।

উপস্থিত শিক্ষক ও ছাত্রীরা এদিন অত্যন্ত মনোযোগের সহিত তাঁর বক্তব্য শ্রবণ করেন ও নানা গঠনমূলক প্রশ্নও উত্থাপন করেন। এদিন সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাংলা বিভাগের সহকারী অধ্যাপক প্রজ্ঞা অন্বেষা ও ধন্যবাদ জ্ঞাপন করেন ড. সূপেন্দ্র নাথ রায় ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *