BRAKING NEWS

নতুন রাজভবনের শিলান্যাস রাজ্যপাল এবং মুখ্যমন্ত্ৰীরকামরূপ মহানগরের গুয়াহাটিতে ১,৭৭৭ কোটি টাকার বিভিন্ন প্ৰকল্পে শিলান্যাস ড. শর্মার

গুয়াহাটি, ৫ জানুয়ারি (হি.স.) : অসমে নতুন রাজভবনের শিলান্যাস করেছেন রাজ্যপাল অধ্যাপক জগদীশ মুখি এবং মুখ্যমন্ত্ৰী হিমন্তবিশ্ব শর্মা। আজ বৃহস্পতিবার সকালে খারঘূলিতে পুরনো রাজভবনের কাছেই অত্যাধুনিক নতুন রাজভবনের শিলান্যাস করেছেন তাঁরা। নতুন রাজভবনের নতুন নাম দেওয়া হয়েছে ‘রাজনিবাস’। এছাড়া আজ কামরূপ মহানগর জেলার গুয়াহাটিতে ১,৭৭৭ কোটি টাকার বিভিন্ন প্ৰকল্প নিৰ্মাণের শিলান্যাস করেছেন মুখ্যমন্ত্রী। ভূমি পূজনের মাধ্যমে আজ থেকেই এগুলির কাজ শুরু হয়েছে।

‘রাজনিবাস’-এর শিলান্যাসের পর আয়োজিত অনুষ্ঠানে মুখ্যমন্ত্ৰী ড. শর্মা বলেন, নতুন রাজভবনের নির্মাণ সম্পূৰ্ণ হওয়ার সঙ্গে সঙ্গে বিদ্যমান রাজভবন থেকে অত্যাধুনিক রাজনিবাসে স্থানান্তর হবে রাজ্যপালের সরকারি বাসভবন। মোট ৪১ কোটি ৩২ লক্ষ ৫১ হাজার টাকায় ব্যয়সাপেক্ষে নিৰ্মীয়মাণ রাজনিবাসের নির্মাণকার্য সম্পূৰ্ণ করার লক্ষ নেওয়া হয়েছে ১৮ মাস। ১৮ মাসের মধ্যে রাজনিবাসটি তৈরি হয়ে যাবে। মুখ্যমন্ত্রী বলেন, প্ৰায় ৯,৬৩১ বৰ্গমিটার এলাকায় নিৰ্মাণ করা হবে নতুন রাজনিবাস। ব্রহ্মপুত্র তীরবর্তী পাহাড়ে নতুন রাজভবন (রাজনিবাস)-এর নৈসৰ্গিক পরিবেশ ভারতের মধ্যে অন্যতম ভবন হবে। এখানে হেলিপেডের ব্যবস্থাও থাকবে, জানান মুখ্যমন্ত্রী।

তিনি জানান, ব্রহ্মপুত্রের তীরে বিদ্যমান রাজভবনটি ভূমিধসের শিকার হওয়ার আশংকা দেখা দেওয়ায় নতুন রাজনিবাস নির্মাণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। হোটেল বেলিভিউ-এর জমি অধিগ্ৰহণ করে রাজনিবাস তৈরি হবে। হোটেল মালিককে জমির ন্যায্য মূল্য দেওয়া হয়েছে।

ড. হিমন্তবিশ্ব বলেন, নতুন রাজনিবাসের নির্মাণকাজের পাশাপাশি বিদ্যমান পুরনো রাজভবনের পরিকাঠামো উন্নয়নের কাজও চলবে। পুরনো রাজভবনকে অতিথিশালা করে গড়ে তোলা হবে। রাজভবন ভেঙে ফেলা হবে না।

আজ কামরূপ মহানগর জেলার গুয়াহাটিতে ‘বিকাশের জন্য একদিন’ কাৰ্যসূচির অধীনে ১,৭৭৭ কোটি টাকার বিভিন্ন প্ৰকল্প নিৰ্মাণের শিলান্যাস করেছেন মুখ্যমন্ত্রী। এরই একটি বেতকুচিতে সংহত অধিকরণের কমপ্লেক্সের জন্য ভূমি পূজন করেছেন তিনি৷ ৮০৮ কোটি টাকা ব্যয়সাপেক্ষে নির্মিত এই কমপ্লেক্স শহরে বিদ্যমান বিভিন্ন বিভাগের অধিকরণের কাৰ্যালয় থাকবে। এই পদক্ষেপ জনগণের কাছে সহায়ক হবে বলে মনে করেন মুখ্যমন্ত্রী।

এছাড়া গুয়াহাটির খানাপাড়ায় নতুন পুলিশ কমিশনারেটের জন্যও আজ ভূমিপূজন করেছেন মুখ্যমন্ত্রী। আগামী ২৪ মাসের মধ্যে প্রায় ৯৫ কোটি টাকায় এই ভবন নিৰ্মাণ হবে।

আজ খানাপাড়ায় পাঁচ হাজার আসনের আন্তৰ্জাতিকস্তরের একটি প্ৰেক্ষাগৃহের ভূমিপূজন করেছেন মুখ্যমন্ত্রী ড. শর্মা। ১৮৫ কোটি টাকা ব্যয় করে প্রেক্ষাগৃহটি আগামী ২৪ মাসের মধ্যে সম্পূৰ্ণ করা হবে বলে অনুষ্ঠান উপলক্ষ্যে আয়োজিত সভায় জানান মুখ্যমন্ত্রী।

‘বিকাশের জন্য একদিন’ কাৰ্যসূচির অংশ হিসেবে আজ শ্ৰীমন্ত শংকরদেব কলাক্ষেত্ৰ চত্বরে একটি প্ৰেক্ষাগৃহ নিৰ্মাণের জন্য শিলান্যাস করেছেন মুখ্যমন্ত্রী। ৮০০ আসনের অত্যাধুনিক এই প্ৰেক্ষাগৃহ ৪৪.২৬ কোটি টাকায় নিৰ্মাণ করা হবে।

সুশাসন ও জনমুখী সেবার লক্ষ্যে আজ রূপনগরে কামরূপ (মহানগর)-এর সংহত জেলাশাসকের কাৰ্যালয় নিৰ্মাণের জন্য ভূমি পূজন করেছেন ড. শর্মা। প্রায় ৫৮ কোটি টাকা ব্যয়ে নিৰ্মীয়মাণ এই ভবনে জেলাশাসকের অধীনে সকল সরকারি দফতর থাকবে।

এছাড়া গুয়াহাটি পুলিশ রিজার্ভের পুনৰ্বিকাশের জন্য প্রস্তাবিত পরিকাঠামো নির্মাণের জন্য ভূমি পূজন করেছেন মুখ্যমন্ত্রী। ৫৪৪.৪৪ কোটি টাকায় নতুন পরিকাঠামো সংযোজনে অসম পুলিশের কৰ্মীদের জন্য পৰ্যাপ্ত আবাসনও অন্তৰ্ভুক্ত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *