BRAKING NEWS

রাজ্যের বিদ্যুৎ পরিকাঠামোকে আরও শক্তিশালী করতে এডিবি ও ত্রিপুরা সরকারের মধ্যে ২২৭৫ কোটির টাকার বিদ্যুৎ প্রকল্পের চুক্তি স্বাক্ষরিত : উপ মুখ্যমন্ত্রী

আগরতলা, ৩১ ডিসেম্বর (হি. স.) : ত্রিপুরার বিদ্যুৎ ক্ষেত্রের ডিস্ট্রিবিউশন, জেনারেশন এবং পরিকাঠামো ব্যবস্থাকে আরও শক্তিশালী করার লক্ষ্যে গতকাল এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্ক (এডিবি) ও রাজ্য সরকারের মধ্যে ২২৭৫ কোটির টাকার বিদ্যুৎ প্রকল্পের এক চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এই প্রকল্পের মাধ্যমে ত্রিপুরায় বিদ্যুৎ সুরক্ষা, গুণগতমানের বিদ্যুৎ সরবরাহ সহ বিদ্যুৎ ব্যবস্থার উন্নয়ন করা হবে। শনিবার সচিবালয়ে সাংবাদিক সম্মেলনে উপমুখ্যমন্ত্রী তথা বিদ্যুৎ মন্ত্রী জিষ্ণু দেব্বর্মা এই সংবাদ জানিয়েছেন।

তাঁর কথায়, এই প্রকল্পে ত্রিপুরার বিদ্যুৎ ব্যবস্থার উন্নয়নের ক্ষেত্রে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক থেকে ১৮২০ কোটি টাকা ঋণ নেওয়া হবে এবং ৪৫৫ কোটি টাকা ত্রিপুরা সরকার সরাসরি বিনিয়োগ করবে। বিদ্যুৎ ক্ষেত্রে এত বড় প্রকল্পের চুক্তি স্বাক্ষর ত্রিপুরা ও রাজ্যবাসীর জন্য অবশ্যই একটি ঐতিহাসিক মুহুর্ত, দাবি করেন তিনি। শুধু তাই নয় ত্রিপুরায় কোন প্রকল্পের পরিকাঠামোর উন্নয়নে এত বড় বিনিয়োগ আগে কখনো হয়নি বলে উপমুখ্যমন্ত্রী অভিমত ব্যক্ত করেছেন।
এদিন তিনি বলেন, বিদ্যুৎ ক্ষেত্রে এতবড় প্রকল্প নববর্ষের আগে রাজ্যবাসীর জন্য নিশ্চয়ই একটি বড় উপহার। এরজন্য কেন্দ্রীয় সরকারের অর্থমন্ত্রককে ধন্যবাদ জানান উপমুখ্যমন্ত্রী। তিনি জানান, ত্রিপুরার বিদ্যুৎ ক্ষেত্রের উন্নয়নে এই প্রকল্পের জন্য রাজ্য সরকারের পক্ষে বিদ্যুৎ দপ্তরের সচিব ব্রিজেশ পান্ডে ও এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্কের অফিসার ইনচার্জ নিলয়া মাতিশ চুক্তিতে স্বাক্ষর করেন।
উপমুখ্যমন্ত্রী জানান, এই বিদ্যুৎ প্রকল্পের মাধ্যমে রাজ্যের ৫ থেকে ৬ লক্ষ ভোক্তা উপকৃত হবেন। পাশাপাশি এই প্রকল্পের মাধ্যমে ৬ হাজার থেকে ৬ হাজার ৫০০ জনের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। উপমুখ্যমন্ত্রী এই প্রকল্পের বিভিন্ন দিকগুলো তুলে ধরে জানান, এই প্রকল্পের মাধ্যমে রুখিয়ায় ৬৩ মেগাওয়াট ওপেন সাইকেল পাওয়ার প্রজেক্টকে পরিবর্তন করে ১২০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্রজেক্টে রূপান্তরিত করা হবে।

তিনি বলেন, গোমতী হাইডেল পাওয়ার প্রজেক্টকে সংস্কার ও আধুনিকীকরণের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা আরও বাড়ানো হবে। এই প্রকল্পে ২৭টি ৩৩/১২ কেভি সাবস্টেশনকে সংস্কার করা হবে। উপমুখ্যমন্ত্রী জানান, এই বিদ্যুৎ প্রকল্পে ১ লক্ষ ৫০ হাজার টি স্মার্ট মিটার স্থাপন করা হবে এবং ৫৮২টি ১৬ কে ভি এ ও ৫৪৭ টি ২৫ কেভিএ ডিস্ট্রিবিউশন ট্রান্সফরমার স্থাপন করা হবে। এই প্রকল্পে ১৪৩.৪৬ কিমি আন্ডারগ্রাউন্ড ক্যাবল, ১৬৫০ কিমি কভার কনডাক্টর, ৯০০ কিমি এবি কনডাক্টর এবং ১২৬২ কিমি ১১ কেভি লাইন সম্প্রসারণ করা হবে। এছাড়াও এই প্রকল্পের মাধ্যমে অন্তত ১৫টি নির্বাচিত মহিলা পরিচালিত স্ব-সহায়ক দলকে সহায়তা প্রদান করা হবে।
তাঁর দাবি, প্রধানমন্ত্রী আগামী ২০৪৭ সালের মধ্যে সবার জন্য বিদ্যুৎ প্রদানের লক্ষ্যমাত্রা স্থির করেছেন। প্রধানমন্ত্রীর এই লক্ষ্যকে বাস্তবে রূপ দেওয়ার লক্ষ্যে রাজ্য সরকার কাজ করে চলছে। তিনি বলেন, রাজ্যের সার্বিক উন্নয়নের জন্য বিদ্যুৎ একান্ত প্রয়োজন। রাজ্য সরকার গত ৫ বছরে বিদ্যুতের মাশুল বাড়ায়নি। বিদ্যুৎ ব্যবস্থার কারণে রাজ্যের মানুষের যাতে কোনও অসুবিধা না হয় সে বিষয়ে রাজ্য সরকার সব সময় সচেষ্ট রয়েছে। তাই বিদ্যুৎ ব্যবস্থার উন্নয়নে রাজ্য সরকার অগ্রাধিকার দিয়ে কাজ করছে।সাথে তিনি যোগ করেন, ত্রিপুরার জনগণ যাতে ২৪ ঘন্টা নিরবচ্ছিন্ন বিদ্যুৎ পরিষেবা পেতে পারে সে জন্যই ২২৭৫ কোটি টাকার এই বিদ্যুৎ প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এছাড়া ত্রিপুরার বিদ্যুৎ ব্যবস্থার উন্নয়নে আগামী ৩ থেকে ৫ বছরে রাজ্য সরকার ৩ হাজার কোটি টাকা বিনিয়োগ করবে বলে উপমুখ্যমন্ত্রী জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *