BRAKING NEWS

মঙ্গলবার প্রাথমিকের প্রথম পর্যায়ের সাক্ষাৎকার শুরু, ‘স্বচ্ছতা বজায়ের’ কড়া নির্দেশ

কলকাতা, ২৬ ডিসেম্বর (হি.স.): মঙ্গলবার প্রাথমিকের প্রথম পর্যায়ের সাক্ষাৎকার শুরু হচ্ছে। স্বচ্ছতা বজায় রাখতে কড়া নির্দেশ দিয়েছে শিক্ষা দফতর। গোটা পর্বের ভিডিয়ো রেকর্ডিং করা হবে বলে প্রাথমিক শিক্ষা পর্ষদ সূত্রের খবর। এই প্রথম প্রার্থীদের ব্ল্যাকবোর্ডে চক পেন্সিল দিয়ে শিক্ষকতার যোগ্যতার পরীক্ষা দিতে হবে।

পর্ষদ জানিয়েছে, অফলাইনে নম্বর দেওয়ার পাশাপাশি ‘কম্পিউটারাইজড স্টক মার্কিং’ করা হবে। প্রথম পর্যায়ে ২০০ জনকে সাক্ষাৎকারে ডাকা হচ্ছে কাল। ২০১২, ২০১৪ এবং ২০১৭ সালের অনেক চাকরিপ্রার্থীও রয়েছেন এই তালিকায়।

নানা ডামাডোলের কারণে গত পাঁচ বছর ধরে প্রাথমিকে টেট পরীক্ষা বন্ধ ছিল। গত ১১ ডিসেম্বর পর্ষদ পরীক্ষা নেয়। সাত লক্ষেরও বেশি প্রার্থী পরীক্ষা দেন। টেটের নিয়োগ নিয়ে বিস্তর কেলেঙ্কারির অভিযোগ ওঠে। বিপুল পরিমাণ টাকার বিনিময়ে যোগ্যদের বঞ্চিত করে অযোগ্যদের চাকরি দেওয়া হয়েছে বলে অভিযোগ ওঠে। কলকাতা হাইকোর্টে মামলা হয়। আদালতের নির্দেশেই ওই কেলেঙ্কারির সিবিআই তদন্ত হচ্ছে। কেলেঙ্কারিতে অভিযুক্ত থাকায় সিবিআই গ্রেফতার করে পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্যকে।

এই ডামাডোলের মধ্যেই পর্ষদ ফের প্রাথমিক শিক্ষক নিয়োগের জন্য পরীক্ষা নেয়। এবার যাতে কোনও অভিযোগ না ওঠে, তার জন্য সচেষ্ট এবং সতর্ক ছিল প্রাথমিক শিক্ষা পর্ষদ। পরীক্ষার জন্য ব্যাপক কড়াকড়ি করা হয়েছিল। কঠোর নিরাপত্তার ব্যবস্থা ছিল। এমনকী মহিলা পরীক্ষার্থীদের শাঁখা, পলা, আংটি পর্যন্ত পরতে দেওয়া হয়নি। তা নিয়ে বিতর্কও ওঠে। পরীক্ষা গ্রহণ থেকে সাক্ষাৎকার পর্যন্ত সব স্তরে পর্ষদ স্বচ্ছতা বজায় রাখার জন্য সচেষ্ট। তার জন্যই মঙ্গলবার সাক্ষাৎকারেও কড়াকড়ি করছে পর্ষদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *