BRAKING NEWS

আত্মনির্ভর ত্রিপুরা গড়ে তোলার জন্য সরকার কাজ করছে : মুখ্যমন্ত্রী

আগরতলা, ১৪ নভেম্বর (হি. স.) : মানুষের মৌলিক চাহিদাগুলি পুরণ করতে কেন্দ্রীয় ও রাজ্য সরকারের প্রকল্পগুলির সুযোগ সুবিধা সমাজের অন্তিম ব্যক্তি পর্যন্ত পৌঁছে দেওয়ার জন্য প্রতি ঘরে সুশাসন অভিযান চলছে। আজ উদয়পুর রাজর্ষি হলে ২ দিনব্যাপী গোমতী জেলাভিত্তিক মেলার উদ্বোধন করে একথা বলেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী প্রফেসর (ডা.) মানিক সাহা। প্রতি ঘরে সুশাসন কর্মসূচি আগামী ২৫ ডিসেম্বর পর্যন্ত চলবে।

তিনি বলেন, সবকা সাথ সরকা বিকাশের মাধ্যমে আত্মনির্ভর ত্রিপুরা গড়ে তোলার জন্য সরকার কাজ করছে। আগে সরকারি অনুদান সরাসরি সুবিধাভোগীদের একাউন্টে দেয়া হতো না। কিন্তু বর্তমানে সরকারি সুযোগ সুবিধা সরাসরি সুবিধাভোগীদের একাউন্টে দেওয়া হয়। তাঁর দাবি, ত্রিপুরা সরকার স্বচ্ছতা বজায় রেখে সরকারি প্রকল্পের সুযোগ সুবিধা সমাজের অন্তিম ব্যক্তি পর্যন্ত পৌছে দিচ্ছে। যা আগে কখনো হত না। মহিলাদের স্বনির্ভর করার জন্য স্বসহায়ক দলের সংখ্যা বর্তমানে বৃদ্ধি পেয়েছে। সরকারি চাকরিতে মহিলাদের জন্য ৩৩ শতাংশ আসন সংরক্ষণের ব্যবস্থা করা হয়েছে।

মুখ্যমন্ত্রী বলেন, কৃষকদের আয় দ্বিগুণ করার জন্য আধুনিক কৃষি যন্ত্রপাতি যেমন ধান রোপন যন্ত্র, ধান মাড়াই যন্ত্র ইত্যাদির ব্যবহার শুরু হয়েছে। প্রধানমন্ত্রী এমপ্লয়মেন্ট জেনারেশন প্রোগ্রাম, স্বাবলম্বন এবং ব্যাঙ্কের মাধ্যমে বেকার ছেলেমেয়েদের ঋণ প্রদান করে স্বনির্ভর হওয়ার জন্য সরকার বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে। তাঁর কথায়, এই সরকার উন্নয়নের সরকার, শান্তি ও সম্প্রীতির সরকার। ত্রিপুরা সরকার শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, নতুন রাস্তা নির্মাণ, পর্যটন, বাড়ি বাড়ি গ্যাস ও জলের সংযোগ ইত্যাদি সর্বক্ষেত্রে অগ্রাধিকার দিয়ে কাজ করছে। খুব শীঘ্রই রাজ্যে একটি ডেন্টাল কলেজ স্থাপন করা হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি কৃষি ও কৃষক কল্যাণ দপ্তরের মন্ত্রী প্রণজিৎ সিংহ রায় বলেন, রাজ্য সরকার মহিলাদের স্বশক্তিকরণের উপর বিশেষ গুরুত্ব দিয়ে কাজ করছে। রাজ্যে বর্তমানে স্বসহায়ক দলের সংখ্যা আগের তুলনায় অনেক বৃদ্ধি পেয়েছে। মহিলাদের জন্য ত্রিপুরা গ্রামীণ জীবিকা মিশন এবং ব্যাঙ্কের মাধ্যমে সহজ শর্তে ঋণের ব্যবস্থা করা হয়েছে।

তিনি বলেন, পর্যটন শিল্পের বিকাশে মহারাণী থেকে ছবিমুড়া, উদয়পুর রেলস্টেশন থেকে মাতাবাড়ি পর্যন্ত রোপওয়ে নির্মাণ করা হবে। তিনি আরও বলেন, রাজ্যে কৃষি, রাস্তাঘাট নির্মাণ, শিক্ষা, স্বাস্থ্য ইত্যাদি সকল ক্ষেত্রে উন্নয়নের কাজ চলছে।অনুষ্ঠানে সম্মানিত অতিথি জনজাতি কল্যাণ মন্ত্রী রামপদ জমাতিয়া বলেন, সরকারি সুযোগ সুবিধা সমাজের অন্তিম ব্যক্তি পর্যন্ত পৌঁছে দেওয়ার নামই সুশাসন। সরকারি প্রকল্পের সুযোগ সুবিধা সঠিক সময়ে গ্রহণ করার জন্য তিনি সকলের কাছে আহ্বান জানান। অনুষ্ঠানে উপস্থিত অতিথিগণ বিভিন্ন প্রকল্পের সরকারি সুযোগ সুবিধা সুবিধাভোগীদের হাতে তুলে দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *