BRAKING NEWS

ইউক্রেনে হামলা নিয়ে প্রথম বার রাষ্ট্রপুঞ্জে রাশিয়ার বিরুদ্ধে ভোট দিল ভারত

নয়াদিল্লি, ২৫ আগস্ট ( হি.স.) : ইউক্রেনে রাশিয়ার হামলার নিন্দা করে রাষ্ট্রপুঞ্জ নিরাপত্তা পরিষদে আনা প্রস্তাব সমর্থন করল ভারত। রাষ্ট্রপুঞ্জে সাম্প্রতিক কালে এই প্রথম বার মস্কোর বিরুদ্ধে ভোট দিল নয়াদিল্লি।

বৃহস্পতিবার বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি এক প্রেস ব্রিফিংয়ে বলেন, নিরাপত্তা পরিষদে বিষয়টি ছিল ইউক্রেনের রাষ্ট্রপতিকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে অংশ নেওয়ার অনুমতি দেওয়া। জেলেনস্কি ভিডিও কনফারেন্সের মাধ্যমে এর আগে দুবার রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের বৈঠকে ভাষণ দিয়েছেন। এইভাবে তার বক্তব্যের পক্ষে ভোট দেওয়ার অর্থ রাশিয়ার বিরুদ্ধে ভোট দেওয়া নয়। মানেসারে এসসিওর অধীনে নিরাপত্তা মহড়ায় পাকিস্তান পর্যবেক্ষক হিসেবে অংশগ্রহণ করবে।
মুখপাত্র বলেন, মানেসারে সাংহাই সহযোগিতা সংস্থার সন্ত্রাসবিরোধী প্রক্রিয়ার অধীনে নিরাপত্তা মহড়ায় আটটি দেশ অংশ নেবে। এতে পাকিস্তান পর্যবেক্ষক হিসেবে যোগ দিতে পারে।

ইউক্রেনের উপর রাশিয়ার আক্রমণ বন্ধ এবং সেনা প্রত্যাহারের প্রস্তাব এনে রাষ্ট্রপুঞ্জের ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদে বুধবার রাতের অধিবেশনে আলোচনা হয়। সেখানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বক্তৃতা করেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। বৈঠকে ভারতের তরফে হিংসা ছেড়ে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের আবেদন করা হয় যুযুধান দুই দেশের প্রতিনিধির কাছে।
গত ছ’মাসে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদ, সাধারণ সভা এবং মানবাধিকার পরিষদে ইউক্রেনে রুশ হামলার বিরুদ্ধে আমেরিকা-সহ পশ্চিমী দুনিয়ার আনার একাধিক প্রস্তাবে ভোটদান থেকে বিরত থেকেছে নরেন্দ্র মোদী সরকার। তবে কয়েক মাস আগে আন্তর্জাতিক আদালতে ইউক্রেনে রুশ সামরিক অভিযান নিয়ে উদ্বেগ এবং আশঙ্কা প্রকাশ করে গৃহীত প্রস্তাব ভারত সমর্থন করেছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *