দায়িত্ব পালনের জন্য সর্বোত্তম প্রচেষ্টা করেছি : নাইডু

নয়াদিল্লি, ৮ আগস্ট ( হি.স.) : সোমবার রাজ্যসভার চেয়ারম্যান এম ভেঙ্কাইয়া নাইডু বলেন, পাঁচ বছরের মেয়াদে দায়িত্ব পালনের জন্য যথাসাধ্য চেষ্টা করেছি এবং সবাইকে সঙ্গে নিয়ে যাওয়ার চেষ্টা করেছেন।

এদিন সংসদে প্রায় চার ঘন্টা ধরে চলা তার বিদায় অনুষ্ঠানের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করে নাইডু বলেন, তিনি সব বিষয়ে শাসক দল এবং বিরোধীদের সমান সুযোগ দেওয়ার চেষ্টা করেছিলেন। তিনি বলেন, “আমি আমার সাধ্যমত আমার দায়িত্ব পালন করেছি।
তিনি আরও বলেন, সংসদ আরও ভালোভাবে চলতে হবে। সমস্যাগুলো যাতে সুষ্ঠুভাবে সমাধান করা যায় সে বিষয়ে আলোচনার দরকার। তিনি বলেন, সদস্যদের আচার-আচরণে অবশ্যই নৈতিক মূল্যবোধ জাগ্রত করতে হবে। নাইডু বলেন, মাতৃভাষার বিষয়টি তার জন্য খুবই গুরুত্বপূর্ণ। প্রাথমিক শিক্ষা, উচ্চশিক্ষা, বৃত্তিমূলক শিক্ষা এবং প্রশাসনিক কাজ স্থানীয় ভাষায় হতে হবে। তিনি আরও বলেন, সাধারণ মানুষ বিচারের আশায় আদালতে আসলেও তার ভাষা সাধারণের ভাষা নয়। তিনি বলেন, সুপ্রিম কোর্ট ও হাইকোর্টের ভাষা স্থানীয় ভাষা হওয়া উচিত। প্রয়োজনে অন্য ভাষায় অনুবাদ করতে হবে।

প্রসঙ্গত, উপ-রাষ্ট্রপতি হিসাবে নাইডুর পদের মেয়াদ ১০ আগস্ট শেষ হচ্ছে। উপ-রাষ্ট্রপতি হলেন রাজ্যসভার পদাধিকার বলে চেয়ারম্যানও বটে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *