BRAKING NEWS

VR Chaudhury:এলএসিতে ভারতীয় বায়ুসেনার তৎপরতা দেখে আতঙ্কিত চিন : বায়ুসেনা প্রধান

নয়াদিল্লি, ১৭ জুলাই ( হি.স.) : ভারত ও চিনের মধ্যে ১৬ তম দফা সামরিক আলোচনার মধ্যে এয়ার চিফ এয়ার চিফ মার্শাল ভিআর চৌধুরি বলেন, চিন এলএসি-তে বিমান বাহিনীর কার্যকলাপে আতঙ্কিত। তিনি বলেন, পূর্ব লাদাখ সংলগ্ন প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর বায়ু চলাচল ক্রমাগত পর্যবেক্ষণ করা হচ্ছে। যখনই আমরা অনুভব করি যে চিনা বিমানগুলি এলএসির খুব কাছাকাছি আসছে, আমরা আমাদের ফাইটার প্লেন এবং আমাদের সিস্টেমগুলিকে উচ্চ সতর্কতায় রেখে যথাযথ ব্যবস্থা নিই।

পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় ভারতীয় পোস্টের খুব কাছাকাছি আসা চিনা বিমানের ঘটনাটি জুনের শেষ সপ্তাহে ঘটেছিল। এই চিনা বিমানটি পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় ভারতীয় পোস্টের খুব কাছাকাছি এসেছিল, কিন্তু যেকোনো সম্ভাব্য দুর্যোগ মোকাবেলায় বিমান বাহিনীকে তৎক্ষণাৎ সক্রিয় করা হলে চিনা বিমানটি তাদের সীমান্তে ফিরে আসে। পূর্ব লাদাখ সেক্টরে দেড় বছরে এটি ছিল চীনা বিমান বাহিনীর আকাশসীমা লঙ্ঘনের প্রথম ঘটনা, যেখানে ভারত তীব্র আপত্তি জানিয়েছিল।
চৌধুরী অবশ্য বলেন, চিনারা কেন এমন করছে তার কোনও সুনির্দিষ্ট কারণ তিনি বলতে পারেননি। তিনি বলেন, পাকিস্তান ও চিন সীমান্ত বরাবর একাধিক ফ্রন্টের হুমকি রয়েছে। বিভিন্ন প্ল্যাটফর্মে আইএএফ-এর সক্ষমতাকে আরও শক্তিশালী করতে হবে এক সময়ে দুটি ফ্রন্ট পরিচালনা করতে। আমাদের আরও রাডার প্রয়োজন হবে। একইভাবে, তিনি বিমান বাহিনীকে তার ফাইটার এয়ারক্রাফটের স্কোয়াড্রন বাড়ানোর জন্যও জোর দিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *