BRAKING NEWS

PM Modi :মন কি বাত: মহাকাশ ক্ষেত্রে ১০০টিরও বেশি স্টার্ট আপ: প্রধানমন্ত্রী মোদী

নয়াদিল্লি, ২৬ জুন ( হি. স.) : কয়েক বছর আগে পর্যন্ত কেউ মহাকাশ খাতে স্টার্ট আপের কথা ভাবেননি এবং আজ তাদের সংখ্যা একশোর বেশি পৌঁছেছে।রবিবার মাসিক রেডিও অনুষ্ঠান ‘মন কি বাত’-এর ৯০ তম পর্বে মহাকাশ খাতে অর্জনের কথা উল্লেখ করে একথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এদিন প্রধানমন্ত্রী বলেন, গত কয়েক বছরে আমাদের দেশে মহাকাশ খাত সম্পর্কিত অনেক বড় কাজ হয়েছে। দেশের এই অর্জনগুলির মধ্যে একটি হল ইন-স্পেস নামে একটি সংস্থা তৈরি করা হয়েছে, যা বেসরকারি খাতের জন্য মহাকাশ খাতে নতুন সুযোগের প্রচার করছে।
প্রধানমন্ত্রী ইন-স্পেস-এর সদর দফতরের উদ্বোধনী অনুষ্ঠানে যোগদানের মুহূর্তটি স্মরণ করে বলেন, সেখানে তিনি একটি স্টার্টআপের ধারণা সম্পর্কে অনেক তরুণের সঙ্গে যোগাযোগ করেছিলেন। কয়েক বছর আগে পর্যন্ত দেশে মহাকাশ খাতে স্টার্টআপের কথা কেউ ভাবেনি। আজ তাদের সংখ্যা শতাধিক।

প্রধানমন্ত্রী এ বিষয়ে চেন্নাই ও হায়দরাবাদে অবস্থিত দুটি স্টার্টআপ কথাও উল্লেখ করেছেন। এই দুটি স্টার্টআপই লঞ্চ ভেহিকেল তৈরি করছে, যা মহাকাশে ছোট পেলোড বহন করবে। মেহসানার ছাত্র তানভি প্যাটেলের সঙ্গে কথোপকথনের কথা স্মরণ করে প্রধানমন্ত্রী বলেন, ৭৫০ জন স্কুল ছাত্র ৭৫ টি স্যাটেলাইটে কাজ করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *