Dr Mansukh Mandaviya :গ্রিন হাইড্রোজেনে ভারতের অপার সম্ভাবনা রয়েছে : ডঃ মনসুখ মান্ডাভিয়া

নয়াদিল্লি, ২৪ জুন ( হি. স.) : গ্রিন হাইড্রোজেন উন্নয়ন এবং তৈরিতে ভারতের অপার সম্ভাবনা রয়েছে। এ ক্ষেত্রে নতুনত্বের প্রয়োজন রয়েছে বলে মনে করেন কেন্দ্রীয় রাসায়নিক ও সার মন্ত্রী ডঃ মনসুখ মান্ডাভিয়া।

শুক্রবার ডাঃ মনসুখ মান্ডাভিয়া আইআইটি দিল্লির রাসায়নিক প্রকৌশল বিভাগ আয়োজিত ‘প্রক্রিয়া শিল্পে সবুজ হাইড্রোজেন এবং সবুজ অ্যামোনিয়ার উত্পাদন এবং ব্যবহার’ বিষয়ক দুদিনের সেমিনারে বক্তব্য রাখতে গিয়ে বলেন, শুধুমাত্র সরকারের প্রচেষ্টায় সবুজ শক্তির লক্ষ্য অর্জন করা যাবে না। গ্রিন এনার্জি মিশন বাস্তবায়নের জন্য আগামী ২৫ বছরের জন্য একটি রোডম্যাপ তৈরি করতে হবে। শক্তি আমাদের দেশের একটি গুরুত্বপূর্ণ প্রয়োজন এবং গ্রিন হাইড্রোজেন মিশন এর একটি গুরুত্বপূর্ণ অংশ। তিনি আরও বলেন, গ্রিন হাইড্রোজেন উৎপাদনকে সাশ্রয়ী ও সহজলভ্য করার জন্য আমাদের কাজ করা উচিত শুধু আমাদের দেশের জন্য নয়, বিশ্বের জন্য। দেশের উন্নয়নের জন্য দেশের প্রতি অঙ্গীকার ও নিষ্ঠা গুরুত্বপূর্ণ। আমরা সৌর শক্তির দক্ষতা বৃদ্ধি এবং এর খরচ কমানোর লক্ষ্য অর্জন করতে পারি এবং বিশ্বনেতা হতে পারি।
রাসায়নিক ও সার প্রতিমন্ত্রী ভগবন্ত খুবা বলেন, প্রধানমন্ত্রী ভারতের ৭৫ তম স্বাধীনতা দিবসে গ্রিন হাইড্রোজেন মিশন চালু করেছেন। মিশনের লক্ষ্য সরকারকে তার জলবায়ু লক্ষ্য পূরণে সাহায্য করা এবং ভারতকে একটি গ্রিন হাইড্রোজেন হাব করা। বিশ্ব আমাদের গ্রিন হাইড্রোজেন নীতির দিকে তাকিয়ে আছে এবং আমরা শীঘ্রই উত্পাদন, ভারী পরিবহন সরবরাহ শিল্প এবং শিপিংয়ের বিবরণ সহ নথি চালু করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *