BRAKING NEWS

visa : এবার চিনে যাওয়ার ভিসা পাবেন ভারতীয়রা

নয়াদিল্লি, ১৪ জুন (হি.স.) : চিনে কর্মরত ভারতীয় ও সেদেশে পড়তে আগ্রহী পড়ুয়াদের জন্য অবশেষে স্বস্তির খবর । এবার তাঁদের ভিসা দেওয়া হবে । চিন এমনটাই ঘোষণা করেছে বলে জানিয়েছে ভারতে অবস্থিত চিনা দূতাবাস ।

ভারতে অবস্থিত চিনা দূতাবাস তাদের করোনা ভিসা পলিসি আপডেট করেছে। আর তারপরই জানা গিয়েছে, ২ বছর পরে এবার ভারতীয়দের ভিসার আবেদন জমা নেওয়া হবে। নিঃসন্দেহে এই খবরে স্বস্তি চিনে কর্মরত ভারতীয়দের। ২০২০ সাল থেকে তাঁরা দেশেই আটকে রয়েছেন।

চিনের ঘোষণায় বলা হয়েছে, সেখানে কর্মরত ভারতীয় ও তাঁদের পরিবারগুলিকে এবার ভিসা দেওয়া হবে। পাশাপাশি চিনের বিশ্ববিদ্যালয় ও কলেজগুলিতে পাঠরত যে ভারতীয় পড়ুয়ারা সেদেশে পড়তে যাওয়ার অনুরোধ জানিয়েছেন, তাঁদের অনুরোধগুলিও খতিয়ে দেখা হচ্ছে।

গত মাসেই চিনা সংস্থায় কর্মরত বহু ভারতীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের কাছে আরজি জানান, তাঁদের চিনের ভিসা দেওয়ার জন্য বেজিংকে অনুরোধ করার জন্য। শেষ পর্যন্ত চিন তাদের নীতি বদলাল। তবে এখনও চিনে বেড়াতে যাওয়া কিংবা কোনও ব্যক্তিগত কাজে যাওয়ার অনুমতিতে নিষেধাজ্ঞা বলবৎ থাকছে।

একটি রিপোর্ট থেকে জানা যাচ্ছে, ২৩ হাজার পড়ুয়া, যাঁদের অধিকাংশই মেডিক্যাল নিয়ে পড়াশোনা করেন, তাঁরা ২০১৯ সালের ডিসেম্বরে করোনার প্রকোপ শুরু হওয়ার পর থেকে ভারতেই রয়েছেন। অনেক চেষ্টা করেও তাঁরা আর বেজিংয়ে ফিরতে পারেননি। এবিষয়ে চিন কড়া নীতি অবলম্বন করে চলছিল। অবশেষে পরিস্থিতি বদলেছে। যেহেতু ভিসা সংক্রান্ত ঘোষণা হয়ে গিয়েছে, তাই এবার শিগগিরি দুই দেশের মধ্যে বিমান চলাচল নিয়েও চিনের তরফে কোনও ঘোষণা হতে পারে বলে মনে করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *