BRAKING NEWS

Chief Minister : ‘ইউক্রেন ফেরত মেডিক্যাল-ইঞ্জিনিয়ারিং পড়ুয়াদের ভরতির ব্যবস্থা করল রাজ্য

কলকাতা, ২৮ এপ্রিল (হি. স.) : ইউক্রেন ফেরতদের জন্য সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। রাজ্যেরই বিভিন্ন বেসরকারি কলেজে তাঁদের ভরতির ব্যবস্থা করলেন মুখ্যমন্ত্রী।

নবান্ন থেকে বৃহস্পতিবার এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, ইউক্রেনে মেডিক্যাল কোর্স ছেড়ে ফিরেছেন ৪১২ জন। তাঁদের মধ্যে ৩ জন ডেন্টাল কোর্সে পড়াশোনা করছিলেন। এঁদের মধ্যে পাঠ্যক্রম শেষ করে ফেরা এক ডেন্টাল পড়ুয়াকে সরকারি ডেন্টাল কলেজে ইন্টার্নশিপের ব্যবস্থা করা হয়েছে। বাকি ২ জন এখানে প্র্যাকটিক্যাল ক্লাস করতে পারবেন, বাকিটা ইউক্রেনের যে কলেজ তাঁরা পড়তেন, সেখানে অনলাইন ক্লাস করবেন।

একজন ভেটেরনারি সার্জনকে রাজ্যের অ্যানিমাল অ্যান্ড ফিশারিজ সায়েন্স বিশ্ববিদ্যালয়ে ভরতির ব্যবস্থা করা হয়েছে। এছাড়া ৩ জন ইউক্রেন থেকে চাকরি নিয়ে ফিরেছেন দেশে। তাঁদের মধ্যে ২ জনকে সংশ্লিষ্ট জেলাশাসকের দফতরে অস্থায়ী কর্মী হিসেবে নিয়োগ করা হয়েছে। আরেকজন দুবাইয়ে চাকরি পেয়ে ইতিমধ্যেই রাজ্য ছেড়েছেন।ডাক্তারির ক্ষেত্রে বিভিন্ন বর্ষে পড়ুয়াদের নানারকম সুযোগ-সুবিধা করে দেওয়া হয়েছে রাজ্যের তরফে।

প্রসঙ্গত, ইউক্রেন থেকে কার্যত পালিয়ে আসতে বাধ্য হয়েছিলেন সেখানে কর্মরত ব্যক্তি, পড়ুয়ারা। কিন্তু তার পরই প্রশ্ন ওঠে, এই পড়ুয়াদের ভবিষ্যৎ কী হবে? তাঁদের কেরিয়ার যাতে স্রেফ যুদ্ধের কারণে নষ্ট না হয়, তার জন্য এগিয়ে আসেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । তিনি ইউক্রেন ফেরত পড়ুয়াদের সঙ্গে মার্চ মাসে ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্রে দেখা করে রাজ্যে তাঁদের পড়াশোনার ব্যবস্থা করার আশ্বাস দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *