BRAKING NEWS

Cyclone : অসমের বিভিন্ন প্রান্তে ঘূর্ণিঝড়-বৃষ্টি, বিস্তর ক্ষয়ক্ষতি

গুয়াহাটি, ১৪ এপ্রিল (হি.স.) : আবহাওয়া দফতরের পূর্বাভাসকে সত্যে পরিণত করে আজ অসমের বিভিন্ন প্রান্তে ব্যাপক ক্ষয়ক্ষতি করেছে ঘূর্ণিঝড় ও বৃষ্টি। এর মধ্যে বিস্তর ক্ষয়ক্ষতি হয়েছে বরপেটা জেলা, মরিগাঁও, নগাঁও, ওদালগুড়ি, শোণিতপুর, বিশ্বনাথ ইত্যাদি অঞ্চলে।

আজ বৃহস্পতিবার সকালে ধেয়ে আসে প্রচণ্ড ঘূর্ণিঝড়, সঙ্গে ভারী বৃষ্টিপাত। বহু এলাকায় উড়িয়ে নিয়ে গেছে বিদ্যালয়, গাছ পড়ে ভূপতিত হয়ে গেছে বিদ্যুৎ পরিবাহী খুঁটি, মানুষের বাড়িঘরের ওপর গাছ এবং গাছের ডাল ভেঙে পড়ার পাশাপাশি বহু ঘরের টিনের চাল উড়িয়ে নিয়ে মাঠে-ময়দানে ফেলেছে। গৃহস্থদের ঘরের আসবাবপত্র ধ্বংসস্তূপে পরিণত করেছে। বিস্তর ক্ষতি হয়েছে বহু স্কুল ও বাণিজ্যিক প্রতিষ্ঠানেরও। প্রায় সর্বত্র বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে গেছে।

এদিকে বরপেটা থেকে প্রাপ্ত খবরে জানা গেছে, ভেল্লা বাজারের দোকানপাট, ভেল্লা উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, নিম্ন বিদ্যালয়, বসতবাড়ি বিধ্বস্ত হয়ে গেছে। ঘূর্ণিঝড়ের কবলে পড়ে বহু বাড়ি, ভেল্লা উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের লেবরেটরির টিনের ছাদ বহু দূরে গিয়ে পড়েছে৷ উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের লেবরেটরির টিনের ছাদ উড়ে যাওয়ায় প্ৰায় দশ থেকে বারো লক্ষ টাকাৰ বিজ্ঞান সংক্ৰান্ত সরঞ্জামের ক্ষতি হয়েছে৷ তবে বিহুর জন্য আজ বিদ্যালয় ছুটি থাকায় ছাত্ৰছাত্ৰীদের জীবন রক্ষা পেয়েছে বলে মনে করছেন অনেকে৷

অন্যদিকে বহু জায়গায় গাছগাছালি ভেঙে পড়েছে মানুষের বাড়িঘরে৷ বৈদ্যুতিক খুঁটির ওপর গাছ পড়ে বিস্তীর্ণ এলাকায় বিদ্যুৎ সংযোগ ব্যাহত হয়ে পড়েছে৷ রাস্তায় গাছ ও বিদ্যুৎ পরিবাহী তার ও খুঁটি পড়ে যাওয়ায় বরপেটা-দৌলাশাল, হাজো-গুয়াহাটি রাস্তায় যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়েছে।

আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী দুদিন অসম সহ উত্তর-পূৰ্বাঞ্চলের অন্য রাজ্যেও একইভাবে প্রাকৃতিক দুর্যোগ অব্যাহত থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *