BRAKING NEWS

BJP : গুয়াহাটি পুর নিগমের নিৰ্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী বিজেপি মনোনীত তিন প্ৰাৰ্থী

গুয়াহাটি, ৫ এপ্রিল (হি.স.) : ৬০ আসনের গুয়াহাটি পুর নিগমের নিৰ্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছেন ৫, ৬ এবং ২২ নম্বর ওয়াৰ্ডের বিজেপি মনোনীত প্ৰাৰ্থী যথাক্ৰমে সঞ্জয় দাস, সুতপা সরকার এবং স্মিতা রায়।। বিজয়ী তিনজনকে ভারতীয় জনতা পাৰ্টির প্রদেশ সভাপতি ভবেশ কলিতা আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন।


আগামী ২২ এপ্ৰিল সকাল ৭.৩০ থেকে বিকেল ৪.৩০ পৰ্যন্ত অনুষ্ঠিত হবে ভোটগ্ৰহণ। ভোটের গণনা ও ফলাফল ঘোষণা হবে ২৪ এপ্ৰিল। প্ৰসঙ্গত, এর আগে ১৯ এপ্রিল ভোটগ্রহণের দিন ধার্য করে বিজ্ঞপ্তি জারি করেছিলেন রাজ্য নির্বাচন কমিশনার অলোক কুমার। কিন্তু অসমের প্রধান উৎসব রঙালি বিহুর পরিপ্রেক্ষিতে বিজেপি, অগপ এবং কংগ্রেসের পক্ষ থেকে ভোটের ওই দিন পরিবর্তন করতে আর্জি জানানো হয়েছিল। ওই আর্জির ভিত্তিতে পরবর্তীতে ২২ এপ্রিল ভোট এবং ২৪ এপ্রিল গণনা বলে সংশোধিত বিজ্ঞপ্তি জারি করেছে রাজ্য নির্বাচন কমিশন।


রাজ্য নির্বাচন কমিশন দফতর সূত্রের খবর, এবার গুয়াহাটি পুর নিগম নিৰ্বাচনে ভোটার সংখ্যা ৭ লক্ষ ৯৬ হাজার ৮২৯। এর মধ্যে পুরুষ ভোটার ৩,৯৬,৮৯১, মহিলা ভোটার ৩,৯৯,৯১১ এবং তৃতীয় লিঙ্গে ভোটার ২৭ জন। ভোটকেন্দ্ৰ থাকবে ৭৮৯টি। এবার ভোটাররা ভোট দেবেন ইভিএমে। কোভিডের নিৰ্দেশিকা মেনে ভোটদান এবং গণনা অনুষ্ঠিত হবে। রাত ৯.০০টা থেকে পরেরদিন সকাল ৬.০০ পর্যন্ত নির্বাচনী প্ৰচারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। পাশাপাশি জাতীয় রাজনৈতিক দলের ৩০ জন নেতা প্ৰচার অভিযান চালাতে পারবেন।


এদিকে গুয়াহাটি পুর নিগমের নিৰ্বাচনে ৫০ শতাংশ আসন মহিলাদের জন্য সংরক্ষিত থাকবে। তফশিলি জাতির জন্য চারটি ওয়াৰ্ড সংরক্ষিত রাখা হয়েছে। এর মধ্যে ৬ ও ৯ নম্বর ওয়াৰ্ড মহিলা এবং ১৯ ও ৩১ নম্বর ওয়াৰ্ড পুরুষের জন্য সংরক্ষিত। এছাড়া তফশিলি জনজাতির জন্য তিনটি ওয়াৰ্ড সংরক্ষণ করা হয়েছে। এগুলি পুরুষের জন্য ২৭ এবং মহিলাদের জন্য ২৩ ও ৫১ নম্বর ওয়াৰ্ড সংরক্ষিত থাকবে।


বিভিন্ন দল ও নির্দলীয় ২১২ জন প্ৰাৰ্থী তাঁদের মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। তাঁদের মধ্যে ২০৮ জনের মনোনয়ন বৈধ বলে গণ্য করে বাকি চারজনের মনোনয়ন নাকচ করা হয়েছে। বাতিল প্ৰাৰ্থীরা যথাক্রমে ৪ নম্বর ওয়াৰ্ডের নিৰ্দলীয় প্ৰাৰ্থী মধুমিতা চক্ৰবৰ্তী জানা, ১৬ নম্বর ওয়াৰ্ডের ভারতীয় জাতীয় কংগ্ৰেসের প্ৰাৰ্থী দীপক প্ৰসাদ, ৪১ নম্বর ওয়াৰ্ডের প্ৰাৰ্থী অসম জাতীয় পরিষদের পিঙ্কি বরপূজারি এবং ৪৪ নম্বর ওয়াৰ্ডের রাষ্ট্ৰীয় জনতা দলের প্ৰাৰ্থী কামাখ্যা পান্ডে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *