BRAKING NEWS

Bangladesh : বুধবার থেকে ভ্রমণ ভিসায় সড়কপথে ভারতে প্রবেশ করতে পারবেন বাংলাদেশি নাগরিকরা

ঢাকা, ২৯ মার্চ (হি. স.) : বাংলাদেশি নাগরিকদের জন্য স্থলবন্দর খুলে দিল কেন্দ্রীয় সরকার। আগামীকাল বুধবার থেকে ভ্রমণ ভিসায় সড়কপথে ভারতে প্রবেশ করতে পারবেন বাংলাদেশি নাগরিকরা। তবে আপাতত বেনাপোল ও আখাউড়া স্থল বন্দর দিয়েই প্রবেশের অনুমতি দেওয়া হচ্ছে। মঙ্গলবার ঢাকাস্থ ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র থেকে এই সুখবর জানানো হয়েছে।

করোনা সংক্রমণের কারণে দুই দেশের নাগরিকদের সড়ক পথে যাতায়াতের ক্ষেত্রে বিধিনিষেধ জারি করা হয়েছিল। গত দু’বছ ধরে বন্ধ রয়েছে সড়ক পথে ভিসা প্রদান। গত ১৫ নভেম্বর থেকে ভারতীয় দূতাবাস বাংলাদেশি নাগরিকদের জন্য পর্যটক বা ভ্রমণ ভিসা দেওয়া শুরু করেছিল। কিন্তু শুধুমাত্র আকাশপথেই ভ্রমণের অনুমতি দেওয়া হচ্ছিল। ফলে আর্থিক কারণে অনেকেই সেই সুযোগ নিতে পারছিলেন না। সড়কপথ ও রেলপথে পর্যটক ভিসা চালু না করায় দু’দেশের মধ্যে ট্রেন পরিষেবাও চালু করা সম্ভব হয়নি।
ঈদকে উপলক্ষে বাংলাদেশিদের জন্য ভারতীয় বাজার খুলে দিতে অবশেষে ভিসার নিয়মে কিছুটা পরিবর্তন এনেছে ভারতীয় দূতাবাস। বুধবার থেকে যেমন সড়কপথে ভ্রমণ ভিসায় ভারতে প্রবেশ করতে পারবেন বাংলাদেশিরা, তেমনই যাদের ভারতে যাওয়ার জন্য ভ্রমণ ভিসায় শুধু আকাশপথে ভ্রমণে অনুমোদন ছিল, তারা সেই ভিসা রূপান্তরিত করে সড়কপথে ভারতে যেতে পারবেন। তার জন্য নির্ধারিত ফি দিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *