BRAKING NEWS

Russia-Ukraine War : রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ইতালিতে খাদ্যাভাবে মৃত্যু ঝুঁকিতে হাজার হাজার গরু

রোম, ২২ মার্চ (হি.স.) : রাশিয়া-ইউক্রেন যুদ্ধে বিপাকে ইতালির অসংখ্য খামার । যুদ্ধের কারণে ব্যাহত হয়েছে ভুট্টা ও গম আমদানি। এ কারণে ইতালিতে হাজার হাজার গরু মেরে ফেলতে হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করছেন ব্যবসায়ীরা।


জানা গেছে, ইতালির অসংখ্য খামারে দুধ উৎপাদনের লক্ষ্যে বিপুল সংখ্যক গরু পালন করা হয়। তাই গো-খাদ্যের চাহিদাও বিপুল। কিন্তু এ মুহূর্তে ইতালিতে যে পরিমাণ গো-খাদ্য আছে তা আগামী ২৫-৩০ দিনের মধ্যে শেষ হয়ে যাবে বলে আশঙ্কা করছেন ব্যবসায়ীরা।


ইতালিতে গো-খাদ্য হিসেবে গম ও ভুট্টা বেশ জনপ্রিয়। খামারগুলোর জন্য প্রতি মাসে ৯০ লাখ টন ভুট্টা প্রয়োজন হয়। যদিও সেখানে উৎপাদিত হয় ৬০ লাখ টন ভুট্টা। ফলে বাকিটা আমদানি করতে হয়। আর যেসব দেশ থেকে এই খাদ্যশস্য আমদানি করে ইতালি, তার সিংহভাগই আসে পূর্ব ইউরোপের দেশ ইউক্রেন থেকে।


তবে চার সপ্তাহ ধরে ইউক্রেনে যুদ্ধ চলায় এখন আর গো-খাদ্য আমদানি করা যাচ্ছে না। ফলে খামারগুলোতে খাদ্যশস্যের অভাব দেখা দিয়েছে।


যুদ্ধ চলতে থাকলে এবং তার জেরে ভুট্টা আমদানি না করতে পারলে তীব্র গো-খাদ্য সংকটে পড়বে ইতালির খামারগুলো। জানা গেছে, এই সংকট মেটাতে হলে আরও তিন লাখ হেক্টর জমিতে ভুট্টা চাষ করতে হবে, যা করা রাতারাতি সম্ভব হচ্ছে না।
তাই পশুখামার কর্তৃপক্ষের সিদ্ধান্ত, যদি খাদ্যসংকট চলতে থাকে সেক্ষেত্রে না চাইলেও তাদের খামারে অপুষ্টিতে ভোগা রুগ্ন গরুগুলো মেরে ফেলতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *