BRAKING NEWS

US President Joe Biden Russia Ukraine : ‘বুঝতেই পারছেন না পরিণাম কী হবে’, ফের বাইডেনের নিশানায় পুতিন

ওয়াশিংটন, ২ মার্চ (হি.স.) : ইউক্রেনে রুশ ফৌজের আগ্রাসনের পরেই রাশিয়ার উপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারির কাজ শুরু করে দিয়েছে আমেরিকা-সহ পশ্চিমী দেশগুলি। এই পরিস্থতিতে ফের মস্কোকে হুঁশিয়ারি দিলেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। বুধবার তিনি বলেন, ‘‘কী পরিণাম হতে চলেছে, সে বিষয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কোনও ধারণা নেই।’’

বুধবার যুদ্ধের সপ্তম দিনে রাজধানী কিয়েভ সহ ইউক্রেনের বিভিন্ন বড় শহরে রুশ ফৌজের আক্রমণ বেড়েছে। ২০১৪ সালে ইউক্রেনের থেকে ছিনিয়ে নেওয়া ক্রাইমিয়া থেকে ধেয়ে আসা পুতিন বাহিনী দখল করেছে দক্ষিণের শহর খেরসান। এই পরিস্থিতিতে আমেরিকার কংগ্রেসে ‘স্টেট অফ দ্য ইউনিয়ন’ বক্তৃতায় বাইডেনের হুঁশিয়ারি, অর্থনৈতিক নিষেধাজ্ঞার কারণে অদূর ভবিষ্যতেই ভুগতে হবে রাশিয়াকে।
কূটনৈতিক বিশেষজ্ঞদের একাংশের মতে, হোয়াইট হাউসের এই সিদ্ধান্তের পিছনে রয়েছে বেশ কয়েকটি কারণ। প্রথম কারণ অবশ্যই অর্থনীতি। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের সবচেয়ে বড় এই যুদ্ধে অংশ নিলে অতিমারিতে বিধ্বস্ত অর্থনীতি আরও ধাক্কা। তা ছাড়া, রাশিয়া ও আমেরিকার মতো দুই পরমাণু শক্তিধর রাষ্ট্র সরাসরি যুদ্ধে লিপ্ত হলে তার পরিণাম সারা বিশ্বের পক্ষেই মারাত্মক হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *