BRAKING NEWS

Russia : রাশিয়াকে পঙ্গু করার হুঁশিয়ারি ইউরোপিয়ান ইউনিয়নের

লন্ডন, ২৪ ফেব্রুয়ারি (হি. স.) : ইউক্রেনে রাশিয়ার সেনা অভিযানে ক্ষিপ্ত ইউরোপিয়ান ইউনিয়ন (ইউই) । রাশিয়াকে পঙ্গু করার হুঁশিয়ারি দিয়েছে ইউরোপিয়ান ইউনিয়ন । রাশিয়ার আধুনিকীকরণের ক্ষমতা কমিয়ে দেওয়ার পাশাপাশি । ইউরোপিয়ান ইউনিয়নে থাকা রাশিয়ার সম্পত্তি ফ্রিজ করে দেওয়া হবে।

উইই জানিয়েছে ইউরোপের বিভিন্ন নেতাদের কাছে রাশিয়ার উপর নিষেধাজ্ঞা সংক্রান্ত প্রস্তাব পেশ করা হবে। রাশিয়া যাতে গুরুত্বপূর্ণ প্রযুক্তি এবং বাজারের সুবিধা না পায়, তা নিশ্চিত করা হবে। রাশিয়ার অর্থনীতির কৌশলগত বিভিন্ন ক্ষেত্রের উপর বিধিনিষেধ চাপানো হবে। রাশিয়ার অর্থনীতিকে দুর্বল করে দেওয়া হবে। কমিয়ে দেওয়া হবে আধুনিকীকরণের ক্ষমতা। ইউরোপিয়ান ইউনিয়নে থাকা রাশিয়ার সম্পত্তি ফ্রিজ করে দেওয়া হবে।

উল্লেখ্য, বৃহস্পতিবার ভোরের আলো ফুটতেই যেন আমূল বদলে গিয়েছে ইউক্রেনের রাজধানী কিভ। মাথার উপর দিয়ে বিপুল গর্জন করে উড়ে যাচ্ছে যুদ্ধবিমান। শহর জুড়ে আপৎকালীন সাইরেনের আওয়াজ। রাস্তায় সার দিয়ে গাড়ি দাঁড়িয়ে। রাজধানী কিভ ছেড়ে পালানোর চেষ্টায় মানুষ। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের উপর হামলার ঘোষণা করেন। তার পর থেকেই একের পর এক রকেট, ক্ষেপণাস্ত্র হামলা চলছে কিভে। বোমারু বিমানগুলি শহর কাঁপিয়ে উড়ে যাচ্ছে। নিজেদের প্রাণ বাঁচাতে গাড়ি নিয়ে শহর ছাড়ছে মানুষ। ইউক্রেনের ভূখণ্ডে রাশিয়ার সামরিক অভিযানের পর এমনই অবস্থা রাশিয়ার। শুধু তাই নয়, একে একে বাড়ছে মৃতের সংখ্যা ।ইউক্রেন সেনাবাহিনী জানিয়েছে, রাশিয়ার গোলাবর্ষণে ও অন্যান্য হামলায় মৃত্যু হয়েছে ৫০ জন সৈনিকের, ১০ সাধারণ নাগরিকের মৃত্যু হয়েছে। আহতের সংখ্যা অনেক। পাল্টা হামলায় ৫০ জন রাশিয়ান ‘দখলদার’-কে মেরেছে ইউক্রেন। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্স্কি জানিয়েছেন, রাশিয়ার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করা হয়েছে। তিনি বলেন, ৪০ জনের বেশি ইউক্রেনি সৈনিক মারা গিয়েছেন এবং ১০ জন সাধারণ নাগরিকের মৃত্যু হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *