BRAKING NEWS

Sandhya Mukherjee : দীর্ঘ লড়াই শেষে প্রয়াত ‘গীতশ্রী’ সন্ধ্যা মুখোপাধ্যায়

কলকাতা, ১৫ ফেব্রুয়ারি (হি. স.) : দীর্ঘ লড়াই-এর শেষে প্রয়াত ‘গীতশ্রী’ সন্ধ্যা মুখোপাধ্যায়। মঙ্গলবার সন্ধেবেলা কলকাতার বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ৯০ বছরের কিংবদন্তী। দীর্ঘ ১৯ দিন হাসপাতালে ভর্তি ছিলেন তিনি । মঙ্গলবার সকাল থেকেই তাঁর শারীরিক অবস্থার অবনতি হতে শুরু করে। সন্ধ্যায় তাঁর কার্ডিয়াক অ্যারেস্ট হয়। চিকিৎসকদের সমস্ত প্রচেষ্টা ব্যর্থ করে না ফেরার দেশে চলে যান তিনি। তাঁর প্রয়াণে শোকের ছায়া ।

মঙ্গলবার অ্যাপোলো হাসপাতালের তরফে প্রকাশিত একটি মেডিক্যাল বুলেটিনে জানানো হয়েছিল, সন্ধ্যা মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থা সংকটজনক। এদিন সকাল থেকেই তাঁর ব্লাড প্রেশার কমে গিয়েছে। আর সে কারণেই তাঁকে ভেসোপ্রেসার সাপোর্টে রাখা হয়েছে। তাঁর পেটের যন্ত্রনার সমস্যাও দেখা দিয়েছিল। তাঁর চিকিৎসায় গঠিত মেডিক্যাল টিম গোটা পরিস্থিতির উপর নজর রাখা হয়েছিল । তবুও শেষরক্ষা হল না।
প্রসঙ্গত, প্রজাতন্ত্র দিবসের ঠিক আগেই তাঁকে পদ্মশ্রী পুরস্কার দিতে চেয়েছিল কেন্দ্র সরকার। অভিমানে তা প্রত্যাখ্যান করেন শিল্পী। “মেরা দিল নাহি চাহতা হায়। আর একটা কথা জেনে রাখুন। আমার শ্রোতারাই আমার পুরস্কার।”

এর পর পরই অসুস্থ হয়ে পড়েন। শোনা যায়, বাথরুমে পড়ে গিয়েছিলেন শিল্পী। প্রথমে এসএসকেএম ভর্তি করা হয় তাঁকে। পরিবার সূত্রে জানা যায়, গত ২৬ জানুয়ারি রাতে আচমকাই জ্বর আসে শিল্পীর। সকালে জ্বর বাড়লে চিকিৎসকদের পরামর্শে হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে। সেখানে পরীক্ষা করালে করোনা ধরা পড়ে গীতশ্রীর। খবর পেয়ে ২৭ জানুয়ারিই এসএসকেএম হাসপাতালে ছুটে যান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । সেখানে শিল্পীর শারীরিক অবস্থা নিয়ে চিকিৎসকদের সঙ্গে আলোচনা করেন তিনি। এর পর সকলের সঙ্গে পরামর্শ করে এসএসকেএম থেকে শিল্পীকে অ্যাপোলো হাসপাতালে স্থানান্তরিত করার সিদ্ধান্ত নেন। শিল্পীর বাড়ির লোকজন সরকারি হাসপাতালে চিকিৎসা করাতে চাইলেও, শিল্পীর যেহেতু হৃদযন্ত্রের সমস্যা রয়েছে, তাই কোনও ঝুঁকি নিতে চাননি মমতা। তারপর থেকে সেখানেই চিকিৎসা চলছিল তার। সেখানে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি ।

আজ, মঙ্গলবার রাতে প্রয়াত সন্ধ্যা মুখোপাধ্যায়ের দেহ পিস ওয়ার্ল্ডে রাখা হবে। বেলা ১২টা নাগাদ তাঁর দেহ আনা হবে রবীন্দ্র সদনে। বিকেল ৫টা অবধি সেখানেই থাকবে দেহ। তাঁর গুনমুগ্ধরা শ্রদ্ধা জানাতে পারবেন। সন্ধ্যায় পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য সম্পন্ন হবে। রাজ্য সরকারের তরফে প্রয়াত শিল্পীকে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে। শেষকৃত্যে হাজির থাকবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *