BRAKING NEWS

IPL : আনক্যাপড খেলোয়াড়দের জন্য আইপিএল-এর বেতনে একটি সীমা থাকা উচিত : গাভাসকর

নয়াদিল্লি, ১১ ফেব্রুয়ারি (হি. স.): আইপিএল ২০২২ নিলামে আনক্যাপড খেলোয়াড়দের পিছনে যেন কোটি টাকার বেশি অর্থ না ঢালা হয় । সহজে উপার্জন করতে গিয়ে যাতে ভালো প্রতিভা নষ্ট না হয়ে যায় তার জন্যই এমনটাই চান ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক এবং কিংবদন্তি ক্রিকেটার সুনীল গাভাসকর । গাভাসকর বিশ্বাস করেন, আনক্যাপড খেলোয়াড়দের জন্য আইপিএল-এর বেতনে একটি সীমা থাকা উচিত।

আসন্ন আইপিএল ২০২২ নিলামে যে প্রচুর অর্থ আসতে চলেছে তা সকল ক্রিকেট প্রেমীরাই জানেন। অর্থ হয়তো জলের মতো প্রবাহিত হবে। লিগের ১০টি ফ্র্যাঞ্চাইজি ভারত এবং বিশ্বের অনেক খেলোয়াড়কে তাদের দলে নেওয়ার জন্য কঠিন লড়াইয়ে নামবে। যদিও বেশিরভাগ চোখ থাকবে বড় এবং আন্তর্জাতিক ক্রিকেট কিংবদন্তিদের দিকে, তবে অনেক আনক্যাপড খেলোয়াড়দের নিয়ে কৌতূহল থাকবে। আনক্যাপড প্লেয়ার মানে এমন খেলোয়াড় যারা এখনও আন্তর্জাতিক ক্রিকেট খেলেনি। তাদের মধ্যে, ভারতের অনূর্ধ্ব-১৯ বিশ্বজয়ী দলের অনেক খেলোয়াড়ও রয়েছে। যেখানে রয়েছে ঘরোয়া ক্রিকেটের অনেক নাম। যাদের পিছনে প্রচুর পরিমাণে অর্থ ব্যয় করা হতে পারে। তবে গাভাসকর নতুন খেলোয়াড়দের জন্য এভাবে বড় অর্থ ব্যয় করার পক্ষে নন। তাঁর মতে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ভালো পারফরম্যান্স বড় পরিসরে সাফল্যের নিশ্চয়তা নয়। গাভাসকরের পরামর্শ, আইপিএল কমিটিকে এমন একটি নিয়ম আনা উচিত, যার অধীনে আনক্যাপড খেলোয়াড় এক কোটির বেশি টাকা না পায়। যাতে খেলোয়াড়দের মনোযোগ বিভ্রান্ত না হয়। এটি করা উচিত যে আনক্যাপড খেলোয়াড়দের জন্য, মাত্র এক কোটি টাকার সীমা নির্ধারণ করা উচিত। এটি তাদের বোঝাবে যে তাদের আরও উপার্জন করতে কঠোর পরিশ্রম করতে হবে। সহজে উপার্জন করে অনেক ভালো প্রতিভা নষ্ট হয়ে গেছে।’

গাভাসকরের বক্তব্য বাস্তবায়িত হবে কি না তার সিদ্ধান্ত নিতে পারে একমাত্র বিসিসিআই। তবে এটা নিশ্চিত যে এই নিলামে আবারও আনক্যাপড খেলোয়াড়দের ওপর অনেক টাকার বৃষ্টি হবে। এই নিলামে ৫৯০ জন খেলোয়াড়ের মধ্যে ২২৮ জন ক্যাপড প্লেয়ার এবং ৩৫৫ জন আনক্যাপড এবং এমন অনেক খেলোয়াড় রয়েছে যারা অনূর্ধ্ব-১৯ ক্রিকেট থেকে বেরিয়ে এসেছেন।

প্রসঙ্গত, ঋষভ পন্ত থেকে ইশান কিষাণ, পৃথ্বী শ থেকে শুভমান গিল, ক্রুনাল পান্ডিয়া এবং কৃষ্ণাপ্পা গৌতম, এমন অনেক খেলোয়াড় গত কয়েক বছরে আইপিএল নিলামে হাজির হয়েছেন। যারা টিম ইন্ডিয়া থেকে সুযোগ পাওয়ার আগেই আইপিএল নিলামে মোটা অঙ্কের টাকা পেয়েছেন। গত নিলামে কৃষ্ণাপ্পা গৌতমকে চেন্নাই সুপার কিংস ৯ কোটিরও বেশি দামে কিনেছিল এবং তার পরেই তার অভিষেক হয়েছিল। এবারও যশ ধুল এবং অনূর্ধ্ব-১৯ দলের অধিনায়ক রাজ অঙ্গদ বাওয়ার মতো নতুন তারকাদের জন্য প্রচুর বিড করা হবে বলে আশা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *