BRAKING NEWS

Haflong-Silchar road : চলতি মাসেই হাফলং-শিলচর অসমাপ্ত সড়ক নির্মাণের জন্য দরপত্র আহ্বান করবে জাতীয় সড়ক কর্তৃপক্ষ, খবর সূত্রের

হাফলং (অসম), ৬ ফেব্রুয়ারি (হি.স.) : চলতি মাসেই শিলচর-সৌরাষ্ট্র ইস্ট-ওয়েস্ট করিডরের নৃরিমবাংলো থেকে হারাঙ্গাজাও পর্যন্ত অসমাপ্ত ৪৯ কিলোমিটার দীর্ঘ সড়ক নির্মাণের জন্য দরপত্র আহ্বান করতে পারে জাতীয় সড়ক কর্তৃপক্ষ, খবর নির্ভরযোগ্য সূত্রের। ২০২৪ সালের মার্চের মধ্যেই শেষ হবে শিলচর-সৌরাষ্ট্র ইস্ট-ওয়েস্ট করিডর (মহাসড়ক) নির্মাণের কাজ। গত ২৯ জানুয়ারি হাফলঙে অনুষ্ঠিত রাজ্য ক্যাবিনেট বৈঠকে এসে এই মন্তব্য করেছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী ড. হিমন্তবিশ্ব শর্মা।

এমন-কি সম্প্রতি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জাতীয় সড়ক কর্তৃপক্ষের কাছে প্রয়াত প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর স্বপ্নের শিলচর-সৌরাষ্ট্র ইস্ট-ওয়েস্ট করিডরের কাজ ডিমা হাসাওয়ের মধ্য দিয়ে চলমান জাটিঙ্গা থেকে হারাঙ্গাজাও পর্যন্ত ২৫ কিলোমিটার ও হারাঙ্গাজাও থেকে বালাছড়া পর্যন্ত ২৫ কিলোমিটার অংশের কাজ কেন গত দু-দশকের বেশি সময় থেকে হচ্ছে না, এর বিস্তারিত প্রতিবেদন চেয়ে পাঠিয়েছে। তবে, এবার যা খবর পাওয়া গেছে, চলতি মাসেই নৃরিমবাংলো থেকে হারাঙ্গাজাও পর্যন্ত ৪৯ কিলোমিটার দৈর্ঘ্যের সড়ক নির্মাণের জন্য দরপত্র আহ্বান করবে জাতীয় সড়ক কর্তৃপক্ষ।

ইতিমধ্যে এই ৪৯ কিলোমিটার চারলেন সড়ক নির্মাণের জন্য ১,৮২৩ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। গত বছরের নভেম্বর মাসে এই সড়ক নির্মাণের দরপত্র আহ্বানের কথা ছিল জাতীয় সড়ক কর্তৃপক্ষের। কিন্তু নভেম্বরে দরপত্র আহ্বান করেনি কর্তৃপক্ষ। জানা গেছে, ইতিমধ্যে মহাসড়কের এই ৪৯ কিলোমিটার সড়ক নির্মাণের জন্য নতুন ডিপিআর তৈরি করা হয়েছে। ওই অংশের চার কিলোমিটার এলিভেটর সড়কের কাজ সম্পন্ন হবে কাজ হবে সম্পূর্ণ বিদেশি প্রযুক্তিতে। কিন্তু সড়ক নির্মাণের জন্য অর্থ বরাদ্দ হওয়ার পরও কেন জাতীয় সড়ক কর্তৃপক্ষ আজ পর্যন্ত এই কাজের দরপত্র আহ্বান করতে পারেনি, উঠেছে এই প্রশ্নও।

উল্লেখ্য, শিলচর-সৌরাষ্ট্র ইস্ট-ওয়েস্ট করিডরের ইতিমধ্যে ৩,৩০০ কিলোমিটার সড়ক নির্মাণ হয়ে গেলেও জাটিঙ্গা থেকে হারাঙ্গাজাও ২৫ কিলোমিটার এবং হারাঙ্গাজাও থেকে বালাছড়া পর্যন্ত ২৫ কিলোমিটার অংশের কাজ গত দুই দশকে সম্পূর্ণ হয়ে ওঠেনি। তাছাড়া নৃরিমবাংলো থেকে জাটিঙ্গা পর্যন্ত ২৪ কিলোমিটার অংশের সড়ক নির্মাণ হওয়ার পরও ভূমিধসে ২০১৪-১৫ সালে সম্পূর্ণ রাস্তা ভেঙে চৌচির হয়ে যায়। নির্মাণ সংস্থা অবৈজ্ঞানিক পদ্ধতিতে পাহাড় কাটার দরুন পাহাড় থেকে বড় বড় পাথর-মাটি নেমে আসে রাস্তার উপর। তাই ওই অংশের কাজও ভূতাত্ত্বিক সমস্যার দরুন মুখ থুবড়ে পড়ে আছে।

বর্তমানে নৃরিমবাংলো থেকে জাটিঙ্গা পর্যন্ত ২৪ কিলোমিটার সড়ক নতুন করে নির্মাণ করতে হবে। সব মিলিয়ে নৃরিমবাংলো থেকে হারাঙ্গাজাও পর্যন্ত মোট ৪৯ কিলোমিটার ও হারাঙ্গাজাও থেকে বালাছড়া পর্যন্ত ২৫ কিলোমিটার অংশে সড়ক নির্মাণের কাজ বাকি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *