BRAKING NEWS

রাজ্যে গড়ে উঠবে ফিল্ম ইনস্টিটিউট, মানুষের কল্যাণে কাজ করার জন্যই ক্ষমতা : তথ্য ও সংস্কৃতিমন্ত্রী

আগরতলা, ৪ ফেব্রুয়ারি : তথ্য ও সংস্কৃতি দপ্তরের ৩৮ জন লোকশিল্পী ২০০৭ সাল থেকে তাদের প্রাপ্য সম্মান, পদমর্যাদা ও অধিকার থেকে বঞ্চিত ছিলেন। আজ তাদের সেই সম্মান ও পদমর্যাদা ফিরিয়ে দিতে পেরে নিজেকে খুব গর্বিত মনে করছি। আজ তথ্য ও সংস্কৃতি দপ্তরের বিনোদন সংস্থার উদ্যোগে আয়োজিত এক অনুষ্ঠানে তথ্য ও সংস্কৃতিমন্ত্রী সুশান্ত চৌধুরী একথা বলেন। ৩৮ জন লোকশিল্পীকে চতুর্থ শ্রেণী থেকে তৃতীয় শ্রেণীর পদমর্যাদায় উন্নীতকরণের জন্য আজ এই অনুষ্ঠানে তথ্য ও সংস্কৃতিমন্ত্রী সুশান্ত চৌধুরীকে ধন্যবাদ জ্ঞাপন করা হয়। গান্ধীঘাটস্থিত তথ্য ও সংস্কৃতি দপ্তরের প্রধান কার্যালয়ে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে তথ্য ও সংস্কৃতিমন্ত্রী শ্রীচৌধুরী বলেন, সকলের মিলিত প্রচেষ্টায় বঞ্চিত লোকশিল্পীদের প্রাপ্য সম্মান ফিরিয়ে দেওয়া সম্ভব হয়েছে।

অনুষ্ঠানে তথ্য ও সংস্কৃতিমন্ত্রী শ্রীচৌধুরী বলেন, গত প্রায় পঁচিশ বছরে সরকারি কর্মচারিদের প্রমোশন প্রক্রিয়াকে একটা প্রহসনে পরিণত করা হয়েছিলো। বর্তমান সরকার কর্মচারিদের এই প্রমোশনের দরজা খুলে দিয়েছে। এছাড়াও কর্মচারিদের বেতনভাতা বৃদ্ধি সহ এবছর ফেস্টিভেল অ্যাডভান্সও বাড়ানো হয়েছে। এজন্য কর্মচারিদের কোনও আন্দোলন করতে হয়নি। তিনি বলেন, মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব সব সময় বলেন, আমাদের এই ক্ষমতার চেয়ারটি মানুষকে দমনপীড়নের জন্য নয়। মানুষের কল্যাণে কাজ করার জন্যই ক্ষমতা। তাই আমাদের সকলের দায়িত্ব মানুষের জন্য কিছু করে যাওয়া। নিজেদের দায়িত্বটুকু সঠিকভাবে পালন করা। তিনি বলেন, কেন্দ্রীয় সরকারের যেমন তথ্য ও সম্প্রচার মন্ত্রক তেমনি আমাদের রাজ্যের তথ্য ও সংস্কৃতি দপ্তর। তথ্য ও সংস্কৃতি দপ্তরের দুটি শাখা আছে। তথ্য শাখাটি সরকারের উন্নয়ন কর্মসূচির সংবাদ মানুষের কাছে পৌঁছে দিচ্ছে। আর সংস্কৃতি শাখা রাজ্যের ঐতিহ্যময় মিশ্র সংস্কৃতির ধারাকে তুলে ধরছে।

লুপ্তপ্রায় সংস্কৃতির পুনরুদ্ধারে কাজ করছে। এ সমস্ত কাজ দপ্তরের কর্মীগণ সংঘবদ্ধভাবে করে যাচ্ছেন। বলা যেতে পারে তথ্য ও সংস্কৃতি দপ্তর সরকারের দর্পণ। তিনি আশা করেন সব সময় তারা এভাবে সংঘবদ্ধভাবে কাজ করে যাবেন। অনুষ্ঠানে তথ্য ও সংস্কৃতি দপ্তরের আরও শ্রীবৃদ্ধিতে তিনি যথাসাধ্য প্রয়াস নেবেন বলে জানান। তিনি সকলকে সরকারের উপর বিশ্বাস ও আস্থা রাখার আহ্বান জানান। তিনি বলেন, এই বিশ্বাস ও আস্থার উপর নির্ভর করেই আত্মনির্ভর ত্রিপুরা গড়ে উঠবে। এক ত্রিপুরা শ্রেষ্ঠ ত্রিপুরা গড়ার জন্য সরকারের যে সদিচ্ছা সেই স্বপ্নও পূরণ হবে। তিনি বলেন, ত্রিপুরায় ফিল্ম ইনস্টিটিউট স্থাপন করা হবে। সত্যজিৎ রায় ফিল্ম ইনস্টিটিউটের সহযোগিতায় এই প্রতিষ্ঠান গড়ে তোলা হবে। এজন্য রাজ্য সরকার ৫ কোটি ৭৬ লক্ষ টাকা অর্থ বরাদ্দের সিদ্ধান্ত নিয়েছে। এই ফিল্ম ইনস্টিটিউট গড়ে উঠলে কর্মসংস্থানের সুযোগও তৈরি হবে।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন ত্রিপুরা খাদি বোর্ডের চেয়ারম্যান রাজীব ভট্টাচার্য। তিনি বলেন, এই দপ্তরের লোকশিল্পীদের দীর্ঘদিনের বঞ্চনার অবসান হলো। তিনি বলেন, সরকার কর্মচারিদের পাশে রয়েছে। কর্মচারিদের মধ্যে কাজ করার মানসিকতাও জাগ্রত হয়েছে। তিনি কর্মচারিদের ধন্যবাদ জানিয়ে বলেন, সরকার যেমনভাবে কর্মচারিদের পাশে রয়েছে। তাই কর্মচারিদেরও দায়িত্ব রয়েছে সরকারের পাশে থেকে সমস্ত সরকারি কর্মসূচি সঠিকভাবে বাস্তবায়ন করা। তথ্য ও সংস্কৃতি দপ্তরের লোকশিল্পীদের এই দীর্ঘদিনের বঞ্চনার অবসান ঘটানোর জন্য তিনি মন্ত্রী শ্রীচৌধুরীকে ধন্যবাদ ও অভিনন্দন জানান। অনুষ্ঠানে বক্তব্য রাখেন ভারতীয় মজদুর সংঘের সভাপতি শংকর দেব।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন তথ্য ও সংস্কৃতি দপ্তরের অধিকর্তা রতন বিশ্বাস। অনুষ্ঠানে তথ্য ও সংস্কৃতিমন্ত্রী সুশান্ত চৌধুরী ৩৮ জন লোকশিল্পীগণের হাতে চতুর্থ শ্রেণী থেকে তৃতীয় শ্রেণীতে উন্নীতকরণের আদেশপত্র তুলে দেন। সংশ্লিষ্ট লোকশিল্পীদের পক্ষ থেকে মন্ত্রী শ্রীচৌধুরীর হাতে মানপত্র তুলে দেওয়া হয়। অনুষ্ঠানে দপ্তরের সাংস্কৃতিক সহায়ক পুষ্পল দেবকে জাতীয়স্তরে প্রিন্ট মেকিং ওয়ার্কশপে উল্লেখযোগ্য সাফল্যের জন্য সংবর্ধনা দেওয়া হয়। উল্লেখ্য, এই ওয়ার্কশপে পুষ্পল দেবের উডকার্টের কাজটি ললিতকলা একাডেমির ফেইসবুক পেজে আপলোড করা হয়েছে। অনুষ্ঠানে দপ্তরের প্রাক্তন যুগ্ম অধিকর্তা বিষ্ণুপদ দাস মন্ত্রী শ্রীচৌধুরীর হাতে মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলের জন্য ১০ হাজার টাকার চেক তুলে দেন। অনুষ্ঠানে উদ্বোধনী সংগীত পরিবেশন করেন তথ্য ও সংস্কৃতি দপ্তরের শিল্পীগণ। অনুষ্ঠান শেষে মন্ত্রী শ্রীচৌধুরী তথ্য ও সংস্কৃতি দপ্তরের কর্মীদের সাথে স্বচ্ছ ভারত অভিযানে সাফাই কর্মসূচিতেও অংশ নেন। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *