BRAKING NEWS

অনূর্দ্ধ ১৮-দের ওমিক্রন চিকিৎসায় নতুন নির্দেশিকা প্রকাশ কেন্দ্রর

নয়াদিল্লি, ২০ জানুয়ারি (হি.স.) : আঠারো বছরের কমবয়সীদের ওমিক্রন চিকিৎসায় একগুচ্ছ নয়া নির্দেশিকা কেন্দ্রের তরফে প্রকাশ করা হল।

বৃহস্পতিবার প্রকাশিত এই নির্দেশিকায় বলা হয়েছে, অনূর্ধ্ব ১৮-দের রেমডেসিভির, মলনুপিরাভির অ্যান্টিবডি ককটেল দেওয়া যাবে না। পাশাপাশি নির্দেশিকায় বলা হয়েছে, অক্সিজেনের মাত্রা ৯৩ শতাংশের নীচে নামলেই ভর্তি করতে হবে হাসপাতালে। মৃদু উপসর্গ থাকলেও ব্যবহার করা যাবে না স্টেরয়েড।এ ছাড়া অনূর্ধ্ব আঠারোদের করোনার কী কী উপসর্গ দেখা যেতে পারে, তা-ও স্পষ্ট জানিয়ে দেওয়া হয় কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক।

সেখানে বলা হয়েছে, এই বয়সিদের জ্বর, সর্দি-কাশি, গলা ব্যথা, শরীরে ব্যথা, দুর্বলতা, পেটের রোগের মতো একাধিক উপসর্গ দেখা দিতে পারে।কেন্দ্রীয় নির্দেশিকায় শিশুদের শারীরিক অবস্থাকে উপসর্গের প্রকৃতি অনুযায়ী উপসর্গহীন, মৃদু, মাঝারি ও প্রবল— এই চার ভাগে ভাগ করা হয়েছে। উপসর্গহীন ও মৃদু উপসর্গের ক্ষেত্রে বাড়িতে বা কোভিড কেয়ার সেন্টারে বাচ্চাকে রাখা যাবে। তবে দেহের তাপমাত্রা ও রক্তে অক্সিজেনের পরিমাণ নিয়মিত মেপে যেতে হবে। মাঝারি ও প্রবল উপসর্গের ক্ষেত্রে কোভিড হাসপাতালে ভর্তি করানো আবশ্যিক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *