BRAKING NEWS

শনিবার সন্ধ্যাতেই কলকাতায় জারি হবে ১৪৪ ধারা

কলকাতা, ১৭ ডিসেম্বর (হি. স.) : বিজেপি সহ প্রায় সব বিরোধী দলই কলকাতা পুরনিগমের নির্বাচনে কেন্দ্রীয় বাহিনী নামিয়ে ভোট করানোর দাবি তুলেছিল। সেই দাবি নিয়ে তাঁরা কলকাতা হাইকোর্টে মামলাও দায়ের করেছে, বিশেষ করে বিজেপি। এমনকি এই একই দাবি নিয়ে তাঁরা সুপ্রিম কোর্টেরও দ্বারস্থ হয়েছিল।

জানা গিয়েছে, কমিশন শনিবার সন্ধ্যা থেকেই কলকাতা জুড়ে ১৪৪ ধারা জারি করে দেওয়ার পাশাপাশি যানবাহনও নিয়ন্ত্রণ করবে। রবিবার শুধু জেলা নয়, কলকাতার আশপাশের অঞ্চল থেকেও বহিরাগতদের প্রবেশ সম্পূর্ণ ভাবে বন্ধ করতে পুলিশকে কড়া নির্দেশ দিয়েছে কমিশন। রবিবার সকালে বন্ধ থাকবে বড় বড় দোকান, শপিংমল এবং বেসরকারি অফিসগুলিও। কোনও ধরনের জমায়েত হলেই পুলিশকে তৎক্ষণাৎ পদক্ষেপ নিতে হবে বলেও কমিশন জানিয়ে দিয়েছে। রাজ্য নির্বাচন কমিশন যেমন ভোট করানোর জন্য কলকাতা ও রাজ্য পুলিশের ওপর ভরসা রেখেছে ঠিক তেমনি আদালতও কেন্দ্রীয় বাহিনী নিয়ে কমিশনের বক্তব্যকেই গ্রহণ করেছে। তাই রাজ্য নির্বাচন কমিশনও আগামী রবিবারের ভোটগ্রহণ নিয়ে বাড়তি সতর্কতা অবলম্বন করছে। ভোট যাতে নির্বিঘ্নে হয় এবং শহরের বুকে যাতে অবাঞ্ছিত কেউ প্রবেশ করতে না পারে তার জন্য এবার বেশ কিছু কড়া পদক্ষেপ নিল কমিশন। যার অন্যতম হল শনিবার সন্ধ্যা থেকেই শহরে জারি হয়ে যাচ্ছে ১৪৪ ধারা।

ভোট নির্বিঘ্নে সারতে রবিবার শহরজুড়ে ৩ হাজারের বেশি রাজ্য ও কলকাতা পুলিশের সশস্ত্র পুলিশ বাহিনী। অশান্তি ঠেকাতে অতিরিক্ত পুলিশ বাহিনী ও র‍্যাফ রাখা হচ্ছে। ওইদিন প্রয়োজন ছাড়া বাইরের কেউ যাতে শহরে ঢুকতে না পারে, তা-ও নিশ্চিত করতে বলা হয়েছে পুলিশকে। আর এই কড়াকড়ির জেরেই যে আশঙ্কা দেখা দিয়েছে তা হল ভোটের জন্য হয়তো গোটা শহরই অঘোষিত বনধের চেহারা নিতে পারে। সেক্ষেত্রে রাস্তায় বাসের দেখা আদৌ মিলবে কিনা তা নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *