BRAKING NEWS

১২ সাংসদকে বরখাস্ত প্রত্যাহারের আর্জি খারিজ, রাজ্যসভা থেকে ওয়াকআউট বিরোধীদের

নয়াদিল্লি, ৩০ নভেম্বর (হি.স.): রাজ্যসভার ১২ জন সাংসদকে বরখাস্ত প্রত্যাহারের আবেদন খারিজ করে দিলেন রাজ্যসভার চেয়ারম্যান এম বেঙ্কাইয়া নাইডু। একইসঙ্গে নাইডু জানালেন, পদক্ষেপ নেওয়ার ক্ষমতা রয়েছে রাজ্যসভার চেয়ারম্যানের এবং সদনও ব্যবস্থা নিতে পারে। শৃঙ্খলাভঙ্গের দায়ে সোমবার শীতকালীন অধিবেশনের প্রথম দিনই রাজ্যসভা থেকে বরখাস্ত করা হয়েছে ১২ জন সাংসদকে। মঙ্গলবার রাজ্যসভার অধিবেশন শুরু হলে ১২ সাংসদকে বরখাস্ত করার সিদ্ধান্ত প্রত্যাহারের আবেদন জানানো হয়। কিন্তু, সেই আবেদন খারিজ করে দিয়েছেন চেয়ারম্যান এম বেঙ্কাইয়া নাইডু। এরপরই রাজ্যসভা থেকে ওয়াকআউট করেন বিরোধীরা।

এদিন রাজ্যসভায় কংগ্রেসের দলনেতা মল্লিকার্জুন খাড়গে বলেন, “আমরা ১২ জন সাংসদকে বরখাস্ত করার সিদ্ধান্ত প্রত্যাহারের অনুরোধ জানাতে আপনার অফিসে এসেছি। ঘটনাটি ঘটেছে গত বর্ষাকালীন অধিবেশনে। সুতরাং, আপনি এখন এই সিদ্ধান্ত কীভাবে নিতে পারেন।” উদ্বেগ প্রকাশ করেন রাজ্যসভার চেয়ারম্যান এম বেঙ্কাইয়া নাইডু বলেছেন, “এই ধরনের আশ্বাস আমাকে যথাযথভাবে বিষয়টি পরিচালনা করতে সাহায্য করত, কিন্তু দুর্ভাগ্যবশত তা হবে না। গত বর্ষাকালীন অধিবেশনের তিক্ত অভিজ্ঞতা এখনও আমাদের বেশিরভাগকে তাড়িত করে।” ১২ জন সাংসদকে বরখাস্ত প্রত্যাহারের আবেদন খারিজ হতেই রাজ্যসভা থেকে ওয়াকআউট করেন বিরোধীরা। একই ছবি ধরা পড়েছে লোকসভাতেও। সেখানেও ওয়াকআউট করেন বিরোধীরা।

লোকসভা ও রাজ্যসভা থেকে বেরিয়ে একই ইস্যুতে গান্ধীমূর্তির পাদদেশে ধর্ণা দিতে থাকেন বিরোধের। উপস্থিত ছিলেন মল্লিকার্জুন খাড়গে, পি চিদম্বরম, আনন্দ শর্মা, অধীর রঞ্জন চৌধুরী প্রমুখ। এদিন কংগ্রেস সাংসদ অধীর রঞ্জন চৌধুরী বলেছেন, “রাজ্যসভা থেকে সাসপেন্ড হওয়া ১২ জন সাংসদকে সমর্থন জানাতে আমরা লোকসভা থেকে ওয়াকআউট করেছি।” উল্লেখ্য, শৃঙ্খলাভঙ্গের জন্য সোমবার ১২ জন রাজ্যসভার সাংসদকে সাসপেন্ড করা হয়েছে। এই ১২ জন রাজ্যসভার সাংসদ হলেন-সিপিএম-এর এলামারাম করীম, কংগ্রেসের ফুলো দেবী নেতাম, ছায়া বর্মা, আর বোরা, রাজামণি প্যাটেল, সৈয়দ নাসির হুসেন, অখিলেশ প্রসাদ সিং, সিপিআই-এর বিনয় বিশ্বম, তৃণমূল কংগ্রেসের দোলা সেন ও শান্তা ছেত্রী, শিবসেনার প্রিয়াঙ্কা চতুর্বেদী ও অনিল দেশাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *