BRAKING NEWS

দিল্লিতে নির্মাণকাজে পুনরায় নিষেধাজ্ঞা, আর্থিক সাহায্যের আশ্বাস কেজরিওয়ালের

নয়াদিল্লি, ২৫ নভেম্বর (হি.স.): রাজধানী দিল্লিতে পুনরায় বৃদ্ধি বেড়েছে দূষণ। দূষণের পরিমাণ বাড়তেই দিল্লিতে পুনরায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে নির্মাণকাজে। দিল্লির সরকারের এই সিদ্ধান্তের ফলে স্বাভাবিকভাবেই আর্থিক অনটনের মধ্যে পড়বেন নির্মাণকাজের সঙ্গে যুক্ত শ্রমিকরা। তাই আর্থিক সাহায্যের আশ্বাস দিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

অদ্ভুত ধরনের ধোঁয়াশা কাটছেই না দিল্লির বাতাস থেকে। ধোঁয়াশার জন্য তলানিতে পৌঁছে যাচ্ছে দৃশ্যমানতা। স্পষ্টভাবে কিছুই দেখা যাচ্ছে না, শ্বাসকষ্ট তো রয়েছেই। বৃহস্পতিবার সকালে একেবারে ধোঁয়াশার চাদর ঢাকা ছিল দিল্লি। কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের তথ্য অনুযায়ী, সকাল ৯টা নাগাদ দিল্লির এয়ার কোয়ালিটি ইন্ডেক্স ছিল ৩৯০। বায়ুদূষণের মাত্রা কমছেই না দিল্লিতে, ফলে চিন্তায় পরিবেশবিদেরা। দিল্লির পাশাপাশি এদিন দূষণের কবলে ছিল রাজধানী সংলগ্ন পঞ্জাব, হরিয়ানা ও উত্তর প্রদেশের বিভিন্ন শহর। দিল্লিতে দূষণ বাড়তেই দিল্লির পরিবেশ মন্ত্রী গোপাল রাই এদিন জানিয়েছেন, “বিগত ৩-৪ দিনের তুলনায় বৃহস্পতিবার দিল্লিতে দূষণ বেড়েছে। সুপ্রিম কোর্টের নির্দেশের পর, নির্মাণকাজে পুনরায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

নির্মাণকাজের সঙ্গে যুক্ত শ্রমিকরা যাতে আর্থিক সমস্যার মুখোমুখি না হন, তাই আর্থিক সাহায্যের আশ্বাস দিয়েছেন কেজরিওয়াল। কেজরিওয়াল জানিয়েছেন, “বায়ুদূষণের জন্য নির্মাণকাজে নিষেধাজ্ঞার পরিপ্রেক্ষিতে নির্মাণ শ্রমিকদের প্রত্যেকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ৫ হাজার টাকা জমা দেওয়ার নির্দেশ দিয়েছি আমি। আমরা শ্রমিকদের ন্যূনতম মজুরি অনুযায়ী আর্থিক ক্ষতিপূরণও দেব।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *