BRAKING NEWS

নৌবাহিনীতে অন্তর্ভুক্ত আইএনএস ভেলা, করমবীর বললেন শক্তি বাড়ল ভারতের

মুম্বই, ২৫ নভেম্বর (হি.স.): আরও শক্তিশালী হল ভারতীয় নৌবাহিনী। বৃহস্পতিবার ভারতীয় নৌবাহিনীতে অন্তর্ভুক্ত হল আইএনএস ভেলা। মুম্বইয়ে নৌবাহিনীর ডকইয়ার্ডে নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল করমবীর সিংয়ের উপস্থিতিতে ভারতীয় নৌবাহিনীতে অন্তর্ভুক্ত হল চতুর্থ স্করপেন-শ্রেণির সাবমেরিন আইএনএস ভেলা। এদিন সকালে ভারতীয় নৌবাহিনীতে অন্তর্ভুক্ত হওয়ার পর আইএনএস ভেলায় ওঠেন নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল করমবীর সিং। শত্রু জাহাজ আক্রমণ করার জন্য আইএনএস ভেলার ১৮টি টর্পেডো রয়েছে। এতে টর্পেডোর পরিবর্তে ৩০টি সামুদ্রিক টানেলও স্থাপন করা যেতে পারে, যাতে শত্রুর জাহাজ ধ্বংস করা যায়। এই সাবমেরিনটি শত্রু জাহাজ ধ্বংস করার জন্য ক্ষেপণাস্ত্র দিয়েও সজ্জিত, যা চোখের পলকে শত্রুকে নির্মূল করতে পারে।

এদিন নৌ প্রধান বলেছেন, পি-৭৫ প্রোজেক্ট দুই দেশের (ভারত-ফ্রান্স) মধ্যে ক্রমবর্ধমান কৌশলগত ঐক্যের প্রতিনিধিত্ব করছে এবং আজকের এই কমিশনিং স্থায়ী অংশীদারিত্বকে নতুন উচ্চতায় নিয়ে গেল। নৌ প্রধান আরও বলেছেন, আইএনএস ভেলার সাবমেরিন অপারেশনের সম্পূর্ণ স্পেকট্রাম করার ক্ষমতা রয়েছে। বর্তমানের গতিশীল ও জটিল নিরাপত্তা পরিস্থিতির পরিপ্রেক্ষিতে, ভেলার ক্ষমতা এবং ফায়ারপাওয়ার ভারতের সামুদ্রিক নিরাপত্তায় নৌবাহিনীর ক্ষমতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

আইএনএস ভেলা ৭৫ মিটার লম্বা এবং ওজন ১৬১৫ টন। সমুদ্রের নীচে ৩৭ কিলোমিটার (২০ নটিক্যাল মাইল) গতিতে চলতে পারে। ভেলা একবারে সমুদ্রের তলদেশে ১০২০ কিমি (৫৫০ নটিক্যাল মাইল) দূরত্ব অতিক্রম করতে পারে এবং বেস ছেড়ে যাওয়ার পরে ৫০ দিন সমুদ্রে থাকতে পারে। চোখের পলকে আইএনএস ভেলা ধ্বংস করবে শত্রু জাহাজ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *