BRAKING NEWS

Modi will inaugurate : মধ্যপ্রদেশে অত্যাধুনিক স্টেশন রানি কমলাপতি আগামীকাল সোমবার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

ভুপাল, ১৪ নভেম্বর (হি.স) : আগামীকাল সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সফরের আগে মধ্যপ্রদেশে বদলে গেল স্টেশনের নাম। সোমবার সরকারি-বেসরকারি যৌথ উদ্যোগে সংস্কার করা দেশের প্রথম অত্যাধুনিক স্টেশন হাবিবগঞ্জের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার আগে ওই স্টেশনের নাম বদল করল শিবরাজ সিং চৌহান সরকার। হাবিবগঞ্জ স্টেশনের নতুন নাম রানি কমলাপতি। সোমবার বীরসা মুন্ডার জন্মদিনে এই স্টেশনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। জাম্বুরি ময়দানে জনজাতীয় গৌরব দিবসের অনুষ্ঠানেও যোগ দেবেন নমো। আদিবাসী সম্প্রদায়ের প্রায় ২ লক্ষ মানুষ মোদীর সমাবেশে যোগ দেবেন।

প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর আমলেও বিজেপি সাংসদ প্রজ্ঞা সিং ঠাকুর এই স্টেশনের নাম পরিবর্তনের দাবি তুলেছিলেন। প্রায় সাড়ে চারশো কোটি টাকা খরচ করে সদ্যই হাবিবগঞ্জ স্টেশনের সংস্কারের কাজ সম্পূর্ণ হয়েছে। সম্প্রতি উত্তরপ্রদেশের ফৈজাবাদ স্টেশনের নামও পরিবর্তন করা হয়েছে। দেড়শো বছরের পুরনো ফৈজাবাদ স্টেশনের নাম অযোধ্যা ক্যান্টনমেন্ট রেখেছে যোগী সরকার।
ষোড়শ শতকে মধ্যপ্রদেশে রাজধানী ভোপালে গোন্দ রাজারা রাজত্ব চালাতেন। গোন্দ বংশের শেষ রানি কমলাপতির স্মৃতিতেই হাবিবগঞ্জ স্টেশন তাঁর নামাঙ্কিত করা হয়েছে। জার্মানির ইডেলবার্গ রেল স্টেশনের আদলে হাবিবগঞ্জের আধুনিকীকরণ করা হয়েছে। এই স্টেশনে আসা যাত্রীদের বিনোদনের জন্য ওয়েটিং লাউঞ্জে একটি বিশাল জায়ান্ট স্ক্রিন বসানো হয়েছে।

স্টেশন চত্বরে ৭০০ জন যাত্রী অপেক্ষা করতে পারবেন। স্টেশন চত্বরে বাতানুকুল ওয়েটিং রুম, অত্যাধুনিক রিটায়ারিং রুম, ভিআইপি লাউঞ্জ, আধুনিক শৌচালয় ছাড়াও পরিস্রুত পানীয় জলের ব্যবস্থা রয়েছে। যাত্রীদের সুরক্ষার জন্য ১৫৯টি সিসিটিভি ক্যামেরাও বসানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *