BRAKING NEWS

Abandoned Kamalpur airport : ধলাই জেলার পরিত্যক্ত কমলপুর বিমানবন্দরটি গোচারণ ভূমিতে পরিণত হয়েছে

নিজস্ব প্রতিনিধি, আগরতলা, ৩ নভেম্বর।। ধলাই জেলার পরিত্যক্ত কমলপুর বিমানবন্দরটি গোচারণ ভূমিতে পরিণত হয়েছে। বিমানবন্দরে পরিত্যক্ত দালানবাড়ি গুলি থেকে ইট এবং কাঠসহ অন্যান্য জিনিসপত্র খুলে নিয়ে গাছে একাংশের মানুষজন।সবকিছু জেনেশুনেও দায়িত্বপ্রাপ্ত কর্তৃপক্ষ নীরব দর্শকের ভূমিকা পালন করছেন বলে অভিযোগ।
এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়ার অধীন কমলপুর মহকুমার মানিক ভান্ডার বিমানবন্দরের পরিত্যক্ত দালান বাড়ি গুলি ভেঙ্গে দুষ্কৃতকারীরা বিনা বাধায় মূল্যবান ইট, টিন, দরজা, জানালা ও ছাউনীর কাঠ সব চুরি করে নিয়ে যাচ্ছে। অন্যদিকে গবাদিপশুর বিচরন ক্ষেত্রে পরিণত হয়েছেএলাকাটি।

কমলপুর মানিক ভান্ডার এয়ারপোর্ট ৬৪.৯০ একর জমি নিয়ে অর্থাৎ কানি হিসেবে ১৬২.২৫ কানি জমি নিয়ে তৈরী হয় ১৯৩৯ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কালীন ইংরেজ আমলে। ১৯৪৯ সালে ত্রিপুরা ভারতের সঙ্গে যুক্ত হওয়ার পর ১৯৫৩ সালে প্রথম কমলপুর থেকে কৈলাশহর, আগরতলা ভায়া কলকাতা বিমান চলাচল শুরু হয়। বেশ কয়েক বছর বিমান চলার পর হঠাৎ বন্ধ হয়ে যায়। এরপর কমলপুরবাসীদের জোড়ালো দাবীর ফলে কংগ্রেস জোট সরকারের আমলে অর্থাৎ ১৯৮৯ সালে কমলপুরের মানিক ভান্ডার বিমানবন্দরে পুনরায় বিমান চালু হয়। তখন সময়ে কমলপুর সহ বিভিন্ন এলাকার মানুষ বিমানে বহির রাজ্যে চিকিৎসা,পড়াশোনা সহ অন্যান্য জরুরী কাজে যাতায়াত করতো।

সুবিধা হতো অন্য রাজ্যের মানুষের। তিন বছর বিমান চলাচল করার পর আবার বিমান চলাচল বন্ধ হয়ে যায়। এরপর আজ পর্যন্ত বিমান চলাচল বন্ধ। কমলপুরবাসীরা তাদের সুবিধার্থে পুনরায় বিমান চলাচলের জন্য দাবি করে আসছে। কবে আবার বিমান চলাচল করবে তা অনিশ্চিত। বর্তমানে কমলপুর মানিক ভান্ডার বিমানবন্দর রক্ষণাবেক্ষনের দায়িত্বে কেউ না থাকায় পরিত্যক্ত অবস্থায় পড়ে থাকা দালান বাড়ি গুলি ভেঙ্গে ইট,দরজা, জানালা,ছাউনীর কাঠ খুলে চুরি করে নিয়ে এলাকার কিছু লোকজন তাদের বাড়িঘরে ব্যবহার করছে। পরিতক্ত বিমান বন্দরে বাইরে থেকে যুবকরা এসে মেয়ে ছেলে এনে নেশা গ্রস্থ হয়ে নানা অসামাজিক কার্যকলাপ চালিয়ে যাচ্ছে। বর্তমানে এই বিমানবন্দরে গবাদিপশুর বিচরন ভূমিতে পরিণত হয়েছে। যে কয়েকটি দালান ঘর আছে সেগুলি দখল করে গরুর গোবর রাখছে। দুর থেকে দেখলে মনে হয় ব্যবহারকারিদের সম্পত্তি। কেউ ভয়ে বাধা দিচ্ছে না। এই অভিযোগ জেনেও এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়া কর্মকর্তারা নির্বিকার। ফলে দিনের পর দিন বিমানবন্দরের মূল্যবান সামগ্রী গুলি লুট চলছে। এলাকা থেকে মহকুমা প্রশাসনের নিকট চুরির ঘটনা জানিয়েছেন। কিন্তু প্রশাসনের কোন উদ্যোগ নেই। যার জন্য এলাকায় বাড়ছে ক্ষোভ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *