BRAKING NEWS

ফের হাঁটুতে অস্ত্রোপচার হবে রজার ফেডেরারের, খেলবেন না ইউএস ওপেনে

কলকাতা, ১৬ আগস্ট (হি. স.): ফের এক বার হাঁটুতে অস্ত্রোপচার করাতে হবে কিংবদন্তি টেনিস তারকা রজার ফেডেরারকে । ফলে আগামী ইউএস ওপেনে তাঁকে দেখা যাবে না। ইনস্টাগ্রামে পোস্ট করা একটি ভিডিয়োয় বার্তা ফেডেরার নিজেই একথা জানিয়েছেন।

নিজের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে টেনিসের সর্বকালের সর্বোচ্চ গ্র্যান্ড স্ল্যাম জয়ী (যুগ্মভাবে) রজার ফেডেরার কার্যত নিজের বিদায়বার্তা দিয়ে জানান, ভবিষ্যতে তাঁর শারীরিক সুস্থতার কথা মাথায় অস্ত্রোপ্রচার করাতে চলেছেন তিনি । যার পরে তাঁর কোর্টে ফেরার আশা ‘ক্ষীণ’। ফেডেরার জানান, ‘আমায় কয়েক সপ্তাহ ক্রাচের ওপরই নির্ভর করে হাঁটতে হবে এবং তারপর আরও বহু মাস কোর্টে ফিরতে পারব না। এটা আমার পক্ষে খুবই মুশকিল হতে চলেছে, তবে আমি জানি আমার জন্য এটাই সঠিক। কারণ আমি শারীরিকভাবে আগামী দিনগুলিতেও সুস্থ থাকতে এবং দৌড়ে বেড়াতে চাই।’


তবে এই প্রথম নয়, গত বছরও হাঁটুর ব্যথা থেকে মুক্তি পেতে দুই দুইবার অস্ত্রোপচার করতে হয় ফেডেরারকে। তার জেরে এক বছরেরও অধিক সময় দীর্ঘ রিহ্যাবের পর অবশেষে টেনিস কোর্টে ফেরেন সুইস কিংবদন্তি। তবে সদ্য টেনিস কোর্টে ফিরেই রোলাঁ গারোয় তৃতীয় রাউন্ডের ম্যাচ জিতেও নাম প্রত্যাখান করেন তিনি। উইম্বলডনে কোয়ার্টার ফাইনালে পরাজিত হন তিনি।

এরপরে শরীরকে অত্যাধিক ধকল থেকে বিশ্রাম দিতে টোকিও অলিম্পিক থেকে সরে দাঁড়ান ফেডেরার। ৪০-বছর বয়সে এসে পুনরায় অস্ত্রোপ্রচারের পর কোর্টে ফেরা কঠিন হবে জেনেও ফেডেরার আশাহত হতে নারাজ। তবে আসন্ন যুক্তরাষ্ট্র ওপেনসহ অন্তত এই বছর আর কোন টুর্নামেন্টেই ফেডেরারকে যে খেলতে দেখা যাবে তা একপ্রকার প্রায় নিশ্চিত।


তিনি আরও বলেন, ‘আমার কোর্টে ফেরার সম্ভাবনা ক্ষীণ হলেও আমি সেইটুকু আশা নিজের জন্য বাঁচিয়ে রাখতে চাই। আমি জানি এই বয়সে আরেকটা অস্ত্রোপচারের পর ফিরে আসা কতটা কঠিন এবং সেই কারণেই আমি বাস্তববাদী থাকতে চাই। তবে আমি সুস্থ থাকতে চাই এবং আমার রিহ্যাব প্রক্রিয়ায় আমি কোর্টে ফেরার আশা নিয়েই সম্পূর্ণ করব, যা আমাকে এই দীর্ঘ সময়কালটায় সাহায্যই করবে বলে আমার মনে হয়।’ মত ফেডেরারের।

ফেডেক্স তাঁর সমর্থকদের ধন্যবাদ জানানোর পাশপাশি তাঁর রিহ্যাব প্রক্রিয়া শুরু হলে, সেই বিষয়ে খবরাখবর দেওয়ার অঙ্গীকার করেই নিজের ভিডিয়োটি শেষ করেন। মতান্তরে টেনিসের সর্বকালের সেরা খেলোয়াড়ের এহেন খবরে স্বাভাবিকভাবেই মর্মাহত টেনিসপ্রেমী থেকে খেলোয়াড় সকলেই। বিশ্বের দুই নম্বর টেনিস তারকা দানিল মেদভেদভ, টরন্টো মাস্টার্স জেতার পরেই ফেডেরারের সুস্থতা কামনা করে তাঁকে শুভেচ্ছা জানান।


উল্লেখ্য, ফেডেরারের ২০টি গ্র্যান্ড স্ল্যামের রেকর্ড রাফায়েল নাদাল এবং নোভাক জোকোভিচ দু’জনেই ছুঁয়ে ফেলেছেন। জোকোভিচের সামনে সব থেকে বেশি সম্ভাবনা ফেডেরারকে টপকে যাওয়ার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *