BRAKING NEWS

৭৫টি বন্দে ভারত ট্রেন চালু হবে, ৭৫ তম স্বাধীনতা দিবসে ঘোষণা মোদীর

নয়াদিল্লি, ১৫ আগস্ট (হি.স.) : আজ দেশের ৭৫ তম স্বাধীনতা দিবসে লালকেল্লার অনুষ্ঠান থেকে বড় ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন তিনি বলেন আগামী দিনে দেশে ৭৫টি বন্দে ভারত ট্রেন চালু হবে। ৭৫ তম স্বাধীনতা দিবসকে স্মরণীয় করে রাখতেই এই ঘোষণা। রবিবার সকালে লালকেল্লায় নিজের ভাষণে তিনি বলেন, অমৃতকালের এই দশকে গতির শক্তি নতুন ভারতের ভিত্তি তৈরি করবে। ১০০ লক্ষ কোটি টাকারও বেশি এই প্রকল্প মূলত রাস্তা, রেললাইন, বিমান পরিষেবার উন্নয়নের জন্য। প্রধানমন্ত্রী এদিনই ঘোষণা করেছেন, মার্চ মাস থেকে শুরু হওয়া ৭৫ তম স্বাধীনতা দিবস উপযাপনে আগামী ৭৫ সপ্তাহে ৭৫টি বন্দে ভারত ট্রেন দেশের প্রতিটি কোণকে জুড়ে দেবে। যোগাযোগ ব্যবস্থার উন্নতির জন্য তৈরি হচ্ছে নতুন বিমানবন্দরও। উড়ান যোজনা সব প্রান্তে পৌঁছে যাচ্ছে। মোদীর সাফ দাবি, এই প্রধানমন্ত্রী গতিশক্তি প্রকল্প লক্ষ লক্ষ যুবকের জন্য রোজগারের ব্যবস্থা করবে। আমাদের অর্থনীতিকে সুসংত রাস্তা দেব। ভবিষ্যতের রাস্তা থেকে যা যা বাধা আছে, সব সরিয়ে দেওয়া হবে। আগামী দিনে এই গতিই নতুন ভারতের পরিকাঠামো নির্মাণের শক্তি হয়ে দাঁড়াবে।

এরআগে তিনি জাতীয় পতাকা উত্তোলন করেন প্রধানমন্ত্রী। পতাকা উত্তোলনের সময় আকাশপথে পুষ্প বৃষ্টি করা হয় বায়ুসেনার হেলিকপ্টার থেকে। পতাকা উত্তোলনের পর দেশবাসীর উদ্দেশে ভাষণ দেন প্রধানমন্ত্রী। কোভিড পরিস্থিতিতে দেশে সমস্ত কোভিড যোদ্ধাদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেছেন তিনি। এদিন লালকেল্লায় কোভিড যোদ্ধাদের জন্য আলাদা প্যাভিলিয়ন তৈরি হয়েছে। সেখানেই রয়েছেন সকলে।

এর আগে দেশের চতুর্থ প্রধানমন্ত্রী হিসেবে অষ্টমবার লালকেল্লায় জাতীয় পতাকা উত্তোলন করলেন প্রধানমন্ত্রী। এদিন দেশের চতুর্থ প্রধানমন্ত্রী হিসেবে লালকেল্লা থেকে অষ্টমবার জাতির উদ্দেশ্যে ভাষণ দেন নরেন্দ্র মোদী। এদিন প্রথমে রাজঘাটে জাতির জনক মহাত্মা গান্ধীর সমাধিতে শ্রদ্ধা জানান মোদী। সেখান থেকে তিনি পৌঁছন লালকেল্লায়। লালকেল্লায় তাঁকে স্বাগত জানান প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। প্রধানমন্ত্রীকে গার্ড অনার দেওয়া হয়। উপস্থিত ছিলেন তিন বাহিনীর প্রধান ও চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত। ৭৫ তম স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে নেতৃত্বে রয়েছে ভারতীয় নৌবাহিনী।

প্রধানমন্ত্রীকে পতাকা উত্তোলনে সাহায্য করেন নৌবাহিনীর লেফটেন্যান্ট কমান্ডার পি প্রিয়ম্বদা সাহু। ২১ বার গান স্যালুটের সঙ্গে বেজে ওঠে জাতীয় সঙ্গীত। এই প্রথম পতাকা উত্তোলনের সময় লালকেল্লায় পুষ্পবৃষ্টি করে বায়ুসেনার এমআই-১৭ কপ্টার।ছড়িয় দেওয়া হয় গোলাপের পাপড়ি।

লালকেল্লার অনুষ্ঠানে উপস্থিত নীরজ চোপড়া, মীরাবাই চানু-সহ দেশের ৩২ জন অলিম্পিক্স পদকজয়ী। হাততালি দিয়ে তাঁদের অভিবাদন জানান প্রধানমন্ত্রী। অতিমারী পরিস্থিতিতে করোনা-যোদ্ধাদের সম্মান জানাতে এবার লালকেল্লায় তৈরি করা হয় আলাদা এনক্লোজার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *